ছাত্রজীবনের টুকিটাকি- ৬

লিখেছেন লিখেছেন মোহাম্মদ লোকমান ২৮ মে, ২০১৫, ১০:৫৩:৫৫ রাত

দীর্ঘ প্রতীক্ষার পর আমার পূণরায় স্কুলে ভর্তি হওয়ার সোনালী দিনটির দেখা পেলাম ১৯৭৪ এর জানুয়ারীর এক শীতের সকালে। বিগত ‍দু’টি বছর হারিয়ে যাওয়ার বেদনার চেয়ে প্রেমস্পদকে ফিরে পাওয়ার আনন্দ ছিল অনেক অনেক বেশী। তাই হারিয়ে যাওয়া দিনগুলোর দিকে না তাকিয়ে পরমানন্দে আত্মনিয়োগ করলাম লেখাপড়ায়।

এবারের স্কুলটির নাম ‘সরকারী আই ,আই, (ইসলামিক ইন্টার মিডিয়েট) কলেজ, স্কুল শাখা। বর্তমান সরকারী হাজী মুহাম্মদ মুহসিন উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম । আম,জাম, কাঁঠাল, লিচু, শাল, সেগুন, গামারী আর চেনা-অচেনা হাজারো গাছগাছালি বেষ্টিত পাহাড়ের চুড়ায় মনোরম পরিবেশে স্কুলটির অবস্থান। এখানে দাঁড়িয়ে সমগ্র চট্টগ্রাম শহরের একাংশের উপর চোখ বোলানো যায়।

উঁচু পাহাড়ের চুড়ায় স্কুলটির অবস্থানের কারণে সরকারী স্কুল হওয়া সত্বেও ওখানে ভর্তির তেমন বাড়তি চাপ ছিল না। প্রতি শ্রেণীতে ২৫-৩০ জনের বেশী ছাত্র ছিল না। তাছাড়া বিভাগ ছিল শুধু বানিজ্য আর মানবিক। সব মিলিয়ে ছাত্র সংখ্যা ছিল অনধিক দু’শ। ফলে ছাত্র-ছাত্র এবং ছাত্র-শিক্ষকদের মধ্যে ছিল একটা আন্তরিক মধুর সম্পর্ক।

লেখাপড়ার প্রতি ব্যক্তিগত আগ্রহ এবং প্রায় ‍দু’বছর পর একই শ্রেণীতে ভর্তি হওয়ার কারণে ক্লাসে আন্যান্য সকলের চেয়ে আমি ছিলাম এগিয়ে। এজন্য প্রতিটি স্যার আমাকে আলাদাভাবে মূল্যায়ন করতেন। বাংলার শিক্ষক আব্দুল ওয়াহাব নাসিরাবাদী স্যার আমাকে পন্ডিত ডাকতেন। স্যার ক্লাসে প্রবেশ করে ‘আমার পন্ডিত কোথায়’ বলে যখন আমাকে খুঁজতেন তখন একধরণের আমেজ অনুভব করতাম। এর কারণ ছিল, যেখানে অন্যান্য ছাত্ররা নোট বই থেকে প্রশ্নোত্তর লিখতো সে যায়গায় আমি প্রবন্ধ বা কবিতাটি ভালো করে বুঝে নিজেই ব্যাখ্যা এবং উত্তর তৈরী করতাম। এটি স্যারের খুবই পছন্দ ছিল।

মেথ টিচার মিল্লাত স্যারের নির্দেশ ছিল, অংক বুঝতে সমস্যা হলেই যেন তাঁর নিকট চলে যাই। স্যারের নিকট থেকে অনেক সাহায্য নিয়েছি, বিনিময়ে কোনদিন একটি টাকাও নেননি।

মাওলান আব্দুল গফুর স্যার ও শামসুদ্দিন স্যারের যাদুকরী উপদেশ বাণী সমূহ যেন এখনো শুনতে পাই।

আমি ক্লাস সেভেনেই ভর্তি হয়েছিলাম। সিক্স থেকে স্থান দখল করে আসা যথাক্রমে এরশাদুল আলম কাদেরী, মিজানুর রহমান, ওসমান এবং এনামুল হকের সাথে লেখাপড়ার প্রতিযোগীতা চললেও বন্ধুত্ব গড়ে উঠেছিল অত্যন্ত জোড়ালো।

আমার পরে ভর্তি হয়েছিল মিনহাজ নামের এক ছাত্র। আমার চেয়ে বয়সে বড় এবং মোটামোটি ভাল স্বাস্থ্যের অধিকারী। তার নিকট থেকে পাওয়া একটি ভুল তথ্য সেই তখন থেকে আজ পর্যন্ত আমাকে যথেষ্ট উপকৃত করে চলেছে। জানাবো আগামী পর্বে, ইন-শা-আল্লাহ্।

চলবে.....

বিষয়: বিবিধ

১১৩৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

323138
২৮ মে ২০১৫ রাত ১১:০১
এ,এস,ওসমান লিখেছেন : পন্ডিত চাচা Big Grin অপেক্ষায় থাকলাম পরের পোষ্টের Wave Wave
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৩৫
265324
মোহাম্মদ লোকমান লিখেছেন : আমার স্যার আদর করে পন্ডিত ডাকতেন। আজকে নতুন করে সেই ডাক শুনলাম যেন।
অনেক ধন্যবাদ।
323140
২৮ মে ২০১৫ রাত ১১:০৭
শাহাদাত হুসাইন নবীনগর লিখেছেন : ভালো লাগলো আগামী পর্বের অপেক্ষায় ...............
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৩৬
265325
মোহাম্মদ লোকমান লিখেছেন : ভালো লাগলো জেনে সত্যিই খুশী হলাম। Happy
323168
২৯ মে ২০১৫ রাত ১২:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মুহসিন স্কুল এর ইতিহাস সম্পর্কে ডঃ আবদুল করিম ও অন্য কয়েকজনের লিখায় জেনেছি যে এখানে ক্লাস সিক্স থেকে এইচএসসি পর্যন্ত নিউ স্কিম মাদ্রাসা সিষ্টেমে পড়ান হত। এই স্কিম থেকে শিক্ষা লাভ করেছিলেন ডঃ সৈয়দ সাজ্জাদ হুসাইন (ভিসি ঢাকা ও রাজশাহি বিশ্ববিদ্যালয় এবং অধ্যাপক কেমব্রিজ ও উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়),ডঃ আবদুল বারি(ভিসি জাতিয় বিশ্ববিদ্যালয়),ডঃ আবদুল করিম(ভিসি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) সহ অনেকে। এই স্কিম নাকি বন্ধ করে দেওয়া হয় ১৯৫৭-৫৮ সালে যখন আওয়ামি লিগ পূর্বপাকিস্তান প্রাদেশিক এবং পাকিস্তান এর কেন্দ্রিয় উভয় সরকার দখল করে!!!
এই সুযোগে স্কুলে ভর্তি হয়ে কলেজের ছাত্র হতে পারলেন আপনারা!!
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৩৯
265327
মোহাম্মদ লোকমান লিখেছেন : সবুজ ভাই, আপনার অধ্যয়নের প্রশংসা করতে হয়।
নিউ স্কিক ওল্ড স্কিম এর সূত্র ধরে অনেকেই মজা করে এই বিদ্যালয়কে বলতো ‘বুড়া মাদ্রাসা’।
323175
২৯ মে ২০১৫ রাত ১২:৫২
আবু জান্নাত লিখেছেন : বাহ! বহুদিন পর একজন পন্ডিত বদ্দা পেলাম। লিখতে থাকুন, ধন্যবাদ।
০১ জুন ২০১৫ বিকাল ০৫:৫৯
265336
মোহাম্মদ লোকমান লিখেছেন : আবু জান্নাত ভাই, আপনারা হলেন আসল পন্ডিত আর আমি হলাম আদর করে ডাকা পন্ডিত! অনেক বছর পর আমার স্যারের প্রতিধ্বনী শুনতে পেলাম যেন। ভালো থাকুন।
323192
২৯ মে ২০১৫ রাত ০৩:২৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!

আপনার স্কুলে প্রত্যাবর্তনের ঘটনা পড়ে খুবি ভালো লাগলো! কি ছিলো সেই ভুল তথ্য যার কারনে এতো উপকৃত হয়েছিলেন?

পরের পর্বে জানার অপেক্ষায় !
০১ জুন ২০১৫ রাত ০৮:৫৮
265412
মোহাম্মদ লোকমান লিখেছেন : স্কুলে প্রত্যাবর্তন ছিল আমার জীবনের একটি টার্নিং পয়েন্ট। মহান আল্লাহর অসীম দয়ার জন্য অগনিত শোকরিয়া। আলহামদু লিল্লাহ্।
323268
২৯ মে ২০১৫ দুপুর ০৩:৩৮
আফরা লিখেছেন : অনেকের জীবনেই এরকম ঘটেছে কারো ভুল তথ্য বা শত্রুতা বা হিংসা সাময়িক সমস্যা হলে ও পরবর্তিতে সেটাই তার জন্য কল্যানকর হয়েছে ।

পরবর্তি পর্বের অপেক্ষায় ।
০১ জুন ২০১৫ রাত ০৮:৫৮
265413
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ, সম্পূর্ণ একমত।
323281
২৯ মে ২০১৫ বিকাল ০৫:৫৬
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : লিখতে থাকুন, পরবর্তি পর্বের অপেক্ষায় আছি। ধন্যবাদ ।
০১ জুন ২০১৫ রাত ০৮:৫৯
265414
মোহাম্মদ লোকমান লিখেছেন : লিখছি আপনাদের দোয়ায়। ভালো থাকুন মাছুম ভাই।
323442
৩০ মে ২০১৫ দুপুর ০২:২৯
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : চলতে থাকুক, সাথে আছি.....।
০১ জুন ২০১৫ রাত ০৮:৫৯
265415
মোহাম্মদ লোকমান লিখেছেন : সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ মামুন ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File