ইসলাম প্রচলিত ধর্ম নয়; একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা

লিখেছেন লিখেছেন লেখক চাচা ১৯ জুলাই, ২০১৭, ১০:০৬:৪৬ সকাল

ইসলাম প্রচলিত ধর্ম নয়; একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা

-

পর্ব-০১ঃ আকাশে আমরা দেখতে পাই। চন্দ্র, সূর্য, তারকারাজি নির্দিষ্ট নিয়ম মেনে চলছে। সূর্যকে আমরা কোনদিন উল্টাপথে চলতে দেখিনাই। চন্দ্রকেও তার আপন কক্ষপথে নিয়ম মেনে চলতে দেখি। এ নিয়মের কোন লয় নাই, ব্যতিক্রম হয়না। অবচেতন মনই বলে ওঠে এসব কোন এক পরাক্রমশালী সত্ত্বার কাছে নিজের ইচ্ছাকে সোপর্দ করে দেয়। তাই এরা নির্দিষ্ট এক নিয়মের বাইরে যেতে পারেনা।

-

নিজের ইচ্ছাকে অন্যের কাছে সোপর্দ করে যে দেয় তাকে আমরা মুসলিম বলি। ইসলাম অর্থ আত্মসমর্পন করা। তাহলে চন্দ্র, সূর্য কি মুসলিম? তারতো কোন নিজের ইচ্ছা নেই!

হ্যা, আত্মসমর্পন করা অর্থে চন্দ্র সূর্য মুসলিম।

মহান আল্লাহ বলেন,

اَفَغَیۡرَ دِیۡنِ اللّٰہِ یَبۡغُوۡنَ وَ لَہٗۤ اَسۡلَمَ مَنۡ فِی السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ طَوۡعًا وَّ کَرۡہًا وَّ اِلَیۡہِ یُرۡجَعُوۡنَ ﴿۸۳﴾

-

তারা কি আল্লাহর দ্বীনের পরিবর্তে অন্য দ্বীন তালাশ করছে? আসমান ও যমীনে যা কিছু রয়েছে স্বেচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক, তারই কাছে আত্মসমর্পিত হয় এবং তাঁর দিকেই ফিরে যাবে।

-

(Sahih International) So is it other than the religion of Allah they desire, while to Him have submitted [all] those within the heavens and earth, willingly or by compulsion, and to Him they will be returned?

-Sura Aal-E-Imran, Ayah 83

-

আয়াতে اسلم অর্থ: ইসলাম কবুল করে। অর্থাৎ তারই নিকট আত্মসমর্পিত হয় অর্থাৎ তারই ইসলামী নীতিমালায় পরিচালিত হয়। যে নীতি আত্মসমর্পন দ্বারা প্রতিষ্টিত। ইংরেজি "corresponding meaning" - এও আসমান জমিনে- যা কিছু আছে সবকিছুই "submitted" তথা আত্মসমর্থন কৃত হওয়ার কথা বলা হয়েছে।

-

এ বিশ্ব প্রকৃতি ইসলামিক নীতিমালা দ্বারা পরিচালিত। ইসলাম এ বিশ্ব প্রকৃতি পরিচালনার নীতিমালার নাম। ইসলাম প্রকৃতির ধর্ম। ফিতরাত তথা স্বভাব ধর্ম। হাদীসে এসেছে "কুল্লু মাওলুদিন ইউলাদু আলাল ফিতরাত।" অর্থাৎ প্রত্যেক শিশু ফিতরাত তথা তার প্রকৃতির ধর্মের ওপর জন্ম গ্রহণ করে। একজন হিন্দুর ঘরের শিশুও মুসলমান হয়েই জন্ম গ্রহণ করে প্রকৃতির ধর্ম যেহেতু ইসলাম। তাই প্রকৃতিগতভাবেই সে মুসলিম। কিন্তু পিতা মাতাই তাকে মূর্তিপূজারী হিসেবে তৈরি করে। রাসূল (স) হাদীসে এটাও বলেছেন, কোন পশুকে কি কান কাটা অবস্থায় জন্মগ্রহণ করতে দেখ? অতঃপর মানুষই তার অঙ্গ-প্রত্যঙ্গের বিকৃতি সাধন করে। তেমনি একটি শিশুও ইসলামের ওপর জন্ম গ্রহণ করে।

-

মহান অাল্লাহ প্রকৃতির ধর্ম অর্থাৎ বিশ্ব প্রকৃতি দুইভাবে পরিচালনা করেন।

-

ক. কুদরাতুল্লাহি

-

খ. সুন্নাতুল্লাহি।

-

(ক) কুদরাতুল্লাহিঃ চন্দ্র, সূর্য তারকারাজিকে তিনি নিজেই আদেশ দেন। আর এরা ইচ্ছায় অনিচ্ছায় সেই আদেশ পালন করে। এখানে কোন বার্তাবাহক পাঠানোর প্রয়োজন হয়নি। সরাসরি তার কুদরত এখানে কার্যকর। জমিনে প্রাণীজগতের আকৃতি প্রকৃতি কেমন হবে তা তিনি সরাসরি অথবা ফেরেস্তাদের দ্বারা নিয়ন্ত্রণ করেন।

-

উদাহরণঃ মানুষের আকৃতি যেমন, কয়টি পা, কয়টি হাত হবে তা তিনিই নির্ধারণ করেন।

-

(খ) সুন্নাতুল্লাহিঃ মানুষের কয়টি পা কয়টি হাত হবে এটা যেমন তিনিই নির্ধারণ করেন। কিন্তু সেই মানুষ ব্যক্তি, পরিবার, সমাজ ও রাস্ট্র কিভাবে চালাবে তা নিজে কিংবা ফিরিস্তা দিয়ে পরিচালিত করেন না। তার জন্য বার্তা (আসমানী গ্রন্থ) এবং বার্তাবাহক (নবী রাসূল) পাঠিয়েছেন। এটাই আল্লাহর নিয়মনীতি তথা সুন্নাতুল্লাহি।

-

তাহলে পবিত্র কুরআনের এ আয়াতে ইসলামকে দুই ভাগে দেখতে পাই। যেমন-

-

ক. বিশ্ব প্রকৃতির ইসলাম।

-

খ. মানব জাতির ইসলাম।

-

(সারাদিনের কর্মক্লান্ত শরীরে খুবই ঘুম ধরেছে। ইসলাম সম্পর্কে একটি ক্লিয়ার আলোচনা করব ইনশাআল্লাহ। তাই আজকে শুধু ভূমিকাটা লিখে ঘুমাতে গেলাম। কয়েকটি পর্ব হতে পারে সাথেই থাকুন)

বিষয়: বিবিধ

৮৭৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File