আমি মইরা যামু, তবু ঢামেকের ১৫' ব্যাচের কোনও ছাত্রের কাছে ভবিষ্যতে চিকিৎসা নিমুনা

লিখেছেন লিখেছেন বিনো৬৯ ২১ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:৪৮:০১ বিকাল



ছোট রোগ হলে নাপা-প্যারাসিটামল দিয়ে মানুষ কাজ চালিয়ে নেয়। একটু বড় রোগ হলে, নিজেদের গাও-গেরামের চিকিৎসকের কাছ থেকে দু-একটি পথ্য চেয়ে নেয়। দু-একদিন খায়। তারপর ডাক্তারকে বুড়ো আঙ্গুল দেখিয়ে কিনে আনা ওষুধের চৌদ্দটা বাজায়।

তবে মানুষ গুরুতর অসুস্থ হলে, সাধারণত হেলাফেলা করা যায়না এমন রোগ শরীরে দানা বাঁধলে, তখন চায়; কোনও ভাল হাসপাতালে, একজন অভিজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ নিতে। তখন মানুষ নিজেকে বাঁচাতে টাকার মায়া করেনা। যত দূর-ই হোক, ভাল চিকিৎসাকেন্দ্র ও অভিজ্ঞ ডাক্তারের মুল্য কখনো কমেনা।

কিন্তু, আমরা এখন জেনে গেছি, বাংলাদেশের অলিগলিতে হাজারো হাতুড়ে ডাক্তারদের পাশে আরো একটি বিরাট অংশ যুক্ত হতে যাচ্ছে। যদিও এরা সরকারি সার খেয়ে মোটা হবে। তবে এদের ভুঁড়ির ভেতরে ডাক্তারি বিদ্যার চেয়ে পচা ডিমের দুর্গন্ধ বেশি থাকতে পারে! কারণ এগুলো সব টু-টু কোম্পানির ম্যানেজার। নকল করে পাশ করেছে।

যারা যোগ্য, মেধাবী, কল্যাণকামী, ওদের কোনও জায়গা হয়নি ঢামেকের ১৫'সালের ব্যাচে। ময়লার ভাগাড়ে যেমন দু-একটি ভালো খাবারও পাওয়া যায়, তেমনই এই অকর্মার দলের মাঝে যদি সত্যিকারের দু-একজন মেধাবী ছাত্র ঢুকে গিয়ে থাকে, তবে তাদের দুর্ভাগ্য যে তারা এই ডাস্টবিনে ঢুকে গেছে!

আমি মুমূর্ষু হয়েও এই শঠ'দের চিকিৎসা নিতে চাইনা। কারণ, মরে যাওয়ার আগে আমি এই সন্দেহে দুলতে চাইনা যে আমাকে সুচিকিৎসার বদলে আরো মৃত্যুমুখে পতিত করা হয়েছে! এই নকলবাজ ডাক্তাররা ভবিষ্যতে এমনি করবে!

সবশেষে, যারা নিজেদের যোগ্যতায় পাশ করেছেন, তাদের প্রতি অভিনন্দন ও এই লেখার আওতাহীন করে ক্ষমা প্রার্থনা করছি।

বিষয়: বিবিধ

১৩৮৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

342845
২১ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০২
শেখের পোলা লিখেছেন : এর আগের স্যারেরা যে নকল করেনি বা লক্ষ টাকায় প্রশ্নপত্র কেনেননি তার কি গ্যারান্টি আছে? আর এনাদের গায়ে ১৫ ব্যাচ লেখাও থাকবেনা৷টপ টু বটম ভেজাল এড়াবার উপায় নাই৷
342865
২১ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৮:০১
বিনো৬৯ লিখেছেন : ভাই, দুঃখের কথা কারে কয়! পরীক্ষার মধ্যে এমন দিনে-দুপুরে নকল উৎসব দেখে কার মাথা ঠিক থাকে।
যারা পাশ করেছে, তাঁদের উচিৎ নিজেদেরকে অযোগ্য ঘোষণা করা।
342879
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভেজাল ই এখন আসল! আসল খুজতে গেলে আর কিছুই পাবেন না!
342887
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩৩
বিনো৬৯ লিখেছেন : সম্ভবত আপনার কথাই ঠিক। আসল খুঁজতে গেলে এখন না খেয়ে মরতে হবে। আর বিনা চিকিৎসায় তো মরতে হবেই।
342895
২২ সেপ্টেম্বর ২০১৫ রাত ০১:৩৯
আফরা লিখেছেন : অসুখে যখন ধরবে তখন ঠিক দৌড়াইয়া যাবেন ।
342944
২২ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:১৫
বিনো৬৯ লিখেছেন : যদি জানি যে সে ১৫'ব্যাচের ছিল, তবে অবশ্যই যাবনা। কারণ, ওদের কাছে গেলে সুস্থতার চেয়ে অসুস্থতার ভয় আমাকে বেশি চেপে ধরবে
343829
৩০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:৪০
হতভাগা লিখেছেন : এম.বি.বি.এস. না হয়েও যদি সিকদারের মত লিজেন্ডারী হাসপাতালে বছরের পর বছর নিউরোলজির কনসালটেন্ট হিসেবে কাজ করা যায় তাহলে এরা দোষ করলো কোথায় ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File