৭১ নয়,৪৭ এ আমার স্বাধীনতা

লিখেছেন লিখেছেন ইবনে ইলিয়াস ১০ মে, ২০১৫, ০১:৫৬:৩৭ দুপুর



বাংলাদেশ কত সালে স্বাধীনতা লাভ করে ?? প্রশ্নটা শুনে হয়ত হাসবেন । কিন্তু উত্তর শুনে আবার অবাকও হবেন । হয়ত পাগলও বলে দিবেন । কিন্তু কখনো ভেবে দেখেছেন কি ৭১ সালের আগে এই বাংলার মানুষরা কি ছিল? তারা কি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নাগরিক ছিল না ? তারা স্বাধীন ভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করে নি ? তারা কি পুর্ন স্বাধীন নাগরিক হিসাবে রাষ্ট্রের সকল সুযোগ সুবিধা ভোগ করার নৈতিক অধিকার অর্জন করেনি ? যদি এই সকল প্রশ্নের উত্তর হ্যাঁ সুচক হয় তাহলে কি ভাবে তারা সেই সময় পরাধীন ছিল? কি হিসেবে ৭১ সালে তাদের স্বাধীনতা অর্জন হল ? হয়ত আপনি বলবেন যে, তখন স্বাধীনতা ছিল কাগজে-কলমে, বাস্তবে ছিলনা । তখন কেউ যদি প্রশ্ন তোলে যে বর্তমান স্বাধীন বাংলাদেশ কি সকল নাগরিককে সত্তিকারের স্বাধীনতা দিতে পেরেছে ? উত্তরটি নিশ্চয়ই না সুচক হবে ।

সুতারাং আমাদের বাপ দাদাদের শত বছরের সংগ্রামের মধ্য দিয়ে ১৯৪৭ সালে যে স্বাধীন মাতৃভুমি পেয়েছিলাম তাকে আজ অস্বিকার করার জন্যই ৭১ এর কথা বলা হচ্ছে । মুলত ৭১ কোন স্বাধীনতা সংগ্রম ছিলনা বরং সেটি ছিল শাসকের জুলুম ও নির্যাতনের প্রতিবাদে নিজেদেরকে আলাদা করে নেয়া । যেমনটা আমাদের গ্রামীন সমাজে একই সংসারের বেড়ে উঠা ছেলেরা যখন বড় হয়ে যায়, তখন তাদের সংসার আলাদা করে নতুন ঘর বাধে । তাই বলে কেউ সেই পরিবারের মৌলিক চেতনা থেকে বের হয়ে যায় না । আমরাও তেমনটা করেছিলাম ।

তাই ৭১ এর নতুন করে চেতনা নেই । চেতনা আমাদের মধ্যে ৪৭ এর । বাংলাদেশের প্রতিটি নাগরিক ( কিছু বাদে) আজও ৪৭ এর সেই ইসলামী মুল্যবোধকে ধারন করে আছে । তাই ৭১ এ আমরা সেই ৪৭ এর চেতনাকে উজ্জিবীত বা পরিপুর্নতা দান করেছি এ কথা বলতে পারি ।

আমাদের লড়াই ৭১ থেকে নয় , বরং শত বছর আগে সেই ইংরেজদের বিরুদ্ধে পরিচালিত ফকিরী আন্দোলন থেকে শত পথ মাড়িয়ে আজ এখানে । তাই যখন সেই ইতিহাসকে ছোট করে ফেলি তখন হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানের তালিকাটাও খুব ছোট হয়ে যায় । ফলে যা হবার তাই হয়েছে ।

তাই আমি একথা কোন ভাবেই বুঝতে পারছিনা যে, কিভা্বে আমাদের স্বাধীনতা ৭১ সালে হতে পারে । কেননা আমিতো ৭১ এর আগেও স্বাধীন ছিলাম । তাই আমি ৭১ এ নয় বরং ৪৭ এ বিশ্বাস করি ।

বিষয়: রাজনীতি

১০১৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319223
১০ মে ২০১৫ দুপুর ০৩:০৪
319290
১০ মে ২০১৫ রাত ০৮:১৫
শেখের পোলা লিখেছেন : শুধু স্বাধনতাই নয় ছিল সুখ শান্তি নিরাপত্তা, ধ্মীয় অধিকার৷ তবে বলতে বাধা নেই অযোগ্যতার কারণে রাজ কাজে দল ছিল সীমিত৷ দেয়ালে পিঠ ঠেকলে একে একে সব সাধারণ মানুষই এ থা স্বীকার করবে৷আপনাকে ধন্যবাদ৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File