কেন সাগরে ডুবছে মানব সন্তান ?

লিখেছেন লিখেছেন ইবনে ইলিয়াস ২১ মে, ২০১৫, ১২:৪৫:৪৪ রাত

এক:

জাতীয়তাবাদের ভীতের উপর দা্ড়িয়ে থাকা্‌ ঐ দেশগুলোর কাছে মানবতার কোন মুল্য নেই । মনুষত্যবোধ তাদের শুন্যের কোটায় । খোদার বিস্তৃর্ন জমিনকে টুকরো টুকরো করে কাটাতারের পাহারা বসিয়েছে । তাই ঐ জাতিরাষ্ট্রগুলোর কাছে সাগরে ভেসে যাওয়া আদম সন্তানগুলের মানবধিকার প্রত্যাশা করা কেবল অরণ্যে রোদন ছাড়া আর কিছুই নয় ।

দুই:

কতোইনা ভাল হত, যদি পৃথিবীর কোন দেশের সীমানা পার হতে পাসপোর্ট না লাগত ! কোন সংকীর্ন জাতিয়তাবাদ আমাকে আটকে না দিত । যদি পছন্দ মত যেখানে খুশি বসবস করা যেত তাহলে এই পৃথিবী আরো অনেক সুন্দর আর শান্তির স্থান হত । এই ভু-ভাগে বিদ্যমান অর্ধেক সমস্যার সমাধান হয়ে যেত । হায়রে জাতিয়তাবাদ !!

বিষয়: রাজনীতি

৯৮৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

321447
২১ মে ২০১৫ রাত ০১:০৫

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7228

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> ফুয়াদ পাশা লিখেছেন : খোদার জমিনে খোদার জিকির করতে করতে নিজেদের আবাসভুমিকে ছাগলের খোয়াড় বানিয়ে এখন অন্যের সাজানো গুছানো বাগানে দেয়াল টপকে ঢুকে যাওয়ার ধান্ধায় আছেন।
২১ মে ২০১৫ বিকাল ০৫:৪৯
262683
ইবনে ইলিয়াস লিখেছেন : ছাগলের খোয়াড়টা যদি বিস্তৃত আকাশ জোড়া হত তাইলে কতইনা ভাল হত । আর অন্যের সাজানো গুছানো বাগান কোথায়??
321451
২১ মে ২০১৫ রাত ০১:১২
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : ভালো লাগল। ধন্যবাদ।
321536
২১ মে ২০১৫ সকাল ১১:১৪
লেন্দুপ দর্জি লিখেছেন : জাতীয়তা বাদ ভুলে ভারতে বিলিন হয়ে আমরা ভারতকে উন্নতির শিখরে নিয়ে যেতে পারি। দেখুন বাংলাদেশের মানুষ সাগরে ভাসলেও ভারতের মানুষের এই পরিণতি হয়না তাই হাসিনা আপার রাষ্ট্র চিন্তাই সেরা বলে প্রতীয়মান।
২১ মে ২০১৫ বিকাল ০৫:৫৮
262684
ইবনে ইলিয়াস লিখেছেন : ভারতের সাথে একাকার হলে আবার জাতিয়তাবাদ মুক্ত কেমন হয় ??
321663
২১ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মানুষ উন্নত হচ্ছে মানুষত্ববোধ হারিয়ে
322262
২৪ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৩৫
ফুটন্ত গোলাপ লিখেছেন : শুধু সীমানা উঠিয়ে দিলেই জাতীয়তাবাদ মুক্ত বিশ্ব গড়া সম্ভব নয় । প্রথমে মানষিকতার উন্নয়ন ঘটাতে হবে । মন- মানষিকতা যদি সংকীর্ণতার মধ্যে থাকে তবে সীমানা উঠিয়ে দিয়ে আপনি কি করবেন??? সীমানা তো সব সময় সব যুগেই ছিল ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File