সীমান্ত চুক্তি: আমার ভাবনায় ভয়

লিখেছেন লিখেছেন ইবনে ইলিয়াস ০৯ মে, ২০১৫, ০৭:৫৬:৩৮ সন্ধ্যা



বাংলাদেশের সাথে ভারতের সীমান্ত বিরোধ নিয়ে সম্প্রতি আলোচনা হচ্ছে । দ্বীর্ঘ ৪০ বছর পরে হঠাৎ ভারতের পক্ষ থেকে আগ্রহ প্রকাশ আমাদের জন্য আনন্দের পাশাপাশি অনেক চিন্তা আর আশংকার জন্ম দিচ্ছে । ভারতের শত বছরের ইতিহাস আমাদেরকে ভয় আর শংকার শিক্ষা দিয়েছে । তাই তাদের ছায়া দেখলেও আমারা ভয় পাই । হিন্দুত্ববাদী ‪বিজেপি‬ সরকার বাংলার মুসলমানদের জন্য এতটা উদার আর হিতাকাংখী হয়ে উঠছে তার আসল রহস্য এখনো্ প্রকাশ পায়নি । হয়ত সামনে আরো অনেক ভয়ংকর কোন কিছুর জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে ।

‪সীটমহল‬ সমস্যা সমাধান হবে এটা নিশ্চয়ই আমাদের জন্য আনন্দের । কিন্তু সেই সীটমহলবাসী কেন এত কাল মানবেতর জীবন যাপন করল, তার কারন ভুলে গেলে চলবে না । সেই কারনগুলোকে সামনে রেখেই আমাদেরকে ভাবতে হবে ।

অনেক রাজনৈতিক দল ও বিভিন্ন সংগঠন হাসিনা ও মোদি সরকারকে ধন্যাবাদে ভাসিয়ে দিচ্ছেন । আবেগ দেখান কিন্তু বাস্তবতাকে আচ করতে না পারলে ক্ষতির আশংকা অনেক বেশি হবে ।

আমি এই আশংকাগুলো এই জন্য করছি যে, একদিকে এই চুক্তির কোন ধারা, উপধারা আমরা সাধারন জনগন জানিনা । সরকারী লোকজন যা কিছু আমাদেরকে বলছে তার উপরই আমাদের কে বিশ্বাস করতে হচ্ছে । অন্যদিকে আমাদের মাথার উপর ইন্ডীয়ার অবৈধ হাজারো ‪‎আবদার‬ ঝুলছে । ট্রানজিট, করিডোর, বন্দর , অর্থনৈতিক বাজার , পররাষ্ট্র চুক্তি বা সীমান্ত হত্যা সহ অসংখ্য দাবীর কথা আমরা ভুলতে পারছিনা। এত সব দাবীর মুখে হঠাৎ এই সীমানা চুক্তি আসলে টোপ ফেলে মাছ শিকার করা কিনা তা আমরা বুঝতে পারছিনা । তাই ভয় হচ্ছে , শংকা বাড়ছে ।

হাজারো আশংকা আর ভয়ের পরেও যদি সীটমহল বাসীর মানবাধিকার ফিরে আসে তা আমাদের জন্য সত্তিই আনন্দের । তবে এই আনন্দ নিয়ে যদি আবার রাজনীতির নোংরা খেলা হয় তবে তা হবে আমাদের জন্য লজ্জার, কষ্টের । তাই আশা করব সব কিছুর উপর ‪মানবতার‬ বিজয় হবে ।

০৮/০৫/১৫

বিষয়: রাজনীতি

১১২৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319088
০৯ মে ২০১৫ রাত ০৮:৩৬
নীলাঞ্জনা লিখেছেন : ভারতের বদলে সৌদি আরবের মত একটি মুমিন দেশে যদি বাংলাদেশের প্রতিবেশি হত তাহলে কতই না ভাল হত। মাঝে মাঝে বোমা মেরে ইয়েমেনের মত বাংলাদেশী মুমিনদের শিক্ষা দেয়া যেত।
০৯ মে ২০১৫ রাত ০৮:৫৬
260219
ইবনে ইলিয়াস লিখেছেন : আপনার কথার স্টাইলটা ভাল লাগল। একটি তাল গাছের সাথে বের গাছের তুলনা দিলেন আরকি !
319092
০৯ মে ২০১৫ রাত ০৯:১২
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এত তাড়াতাড়ি বাস্তবায়ন হবেনারে ভাই। সবই রাজনীতির খেল
319097
০৯ মে ২০১৫ রাত ০৯:৫৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নেপালে সাহাজ্য পাঠাতে গিয়ে যে কান্ড ভারতিয় সরকার ও মিডিয়া করেছে তাতে তাদের বিশ্বাস করা মুশকিল। আর তাদের সুযোগ্য দালাল.....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File