শহর যতই উন্নত হোক - কোনো লাভ নেই যতক্ষন পর্যন্ত গ্রামের উন্নয়ন না হবে ততক্ষন পর্যন্ত দেশের উন্নয়ন সম্ভব না !! ( সিলেট, হবিগঞ্জ, নবীগঞ্জ, সদরঘাট)

লিখেছেন লিখেছেন Mujahid Billah ০১ অক্টোবর, ২০১৯, ১২:১৫:৪২ রাত

"ভাত দে হারামজাদা নইলে মানচিত্র চিবিয়ে খাবো"

নির্বাচন নিয়ে এত চিল্লাপাল্লা এত লাফালাফি করছেন কেন! লজ্জা লাগে না? আমাদের কি লাভ হচ্ছে উনাদের ভোট দিয়ে? জন্মের পর থেকে দেখে আসছি এমপি মন্ত্রী, চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, মেম্বার সহ সব আমাদের সদরঘাট ১০নং দেবপাড়ার মধ্যেই! এখন পর্যন্ত কতজন'ই না আসলেন, কই এত বছর পরও তো গ্রামের সঠিক উন্নয়ন হয়নি আজও। গ্রামের উন্নয়নের জন্য বরাদ্দ টাকা লুটেপুটে খাওয়া হচ্ছে।

গ্রামের শতশত রাস্তা এখনও কাঁচা। বৃষ্টির দিনে সেসব রাস্তায় হাঁটা যায় না। প্যাক কাঁদায় ভরে যায় পুরো রাস্তা। পা দিলে পা ডেবে যায়। এত পরিমান কাঁদা হয় যে শুকাতেও একমাস লাগে। এসমস্ত অবস্থা স্বচক্ষে দেখেও অন্ধচোখে পড়ে আছেন। শুধু বড় বড় কথা বললেই হবে না যে- 'দেশ উন্নয়নের মহা সড়কে'। মহা সড়ক আমরা পেয়েছি তাই বলে কি সবশেষ, আর কিছু করতে হবে না আপনাদের?

গ্রামে বিদ্যুৎ থাকে না প্রায় সময়ই,

আবার অনেক বাড়িতে বিদ্যুৎ-ই নাই।

এই আধুনিক যুগে এসেও নারী পুরুষ, ছেলে মেয়েদের বাঁশের সাঁকো অথবা নৌকা দিয়ে সদরঘাটের বিজনা নদী পাড় হয়ে হাটবাজার মাদ্রাসা স্কুলে আসতে হয়। একজন এমপি কি পারেন না বাঁশের সাঁকো ফেলে দিয়ে একটা ব্রিজ করে দিতে?

সব দূঃখদুর্দশা আমাদের। আপনাদের তো কোন সমস্যা নাই - কিন্তু গ্রামের মানুষের সমস্যার শেষ নেই।

জেলাপরিষদ, উপজেলা ইউনিয়ন পরিষদ, চেয়ারম্যান বা মেম্বার তারা তাদের কাজ যথাযথভাবে পালন করছেন কি-না এদিকে কারও-বা খেয়াল নেই। গ্রামের মানুষ পয়সাওয়ালা লোকদের পেছনে দিনের পর দিন ঘুরে কিন্তু ফলাফল শূন্য।

শহর যতই উন্নত হোক। বড় বড় বিল্ডিং থাক। অসংখ্য শপিংমল থাক। ওভার ব্রীজ থাক। কোনো লাভ নেই যতক্ষন পর্যন্ত গ্রামের উন্নয়ন না হবে ততক্ষন পর্যন্ত দেশের উন্নয়ন সম্ভব না।

আমি নিজের চোখে দেখি নাই- তবুও একটা কথা নিশ্চিত বলতে পারি- বাংলাদেশের সমস্ত গ্রামে যতগুলো এমপি আছে তাদের বাড়ির রাস্তা পাকা। পাকা না হলে তারা গাড়ি নিয়ে যাবে কি করে? অন্যদিকে গ্রামের সাধারন মানুষ চলাফেরা করার জন্য পাকা রাস্তা পায় না। শুধু মাত্র পাকা রাস্তা হলেই একটা গ্রাম অনেকখানি উন্নত হয়ে যায়।

আমরা টাকা চাচ্ছি না। চাকরি চাচ্ছে না। শুধু আমাদের আকুল আবেদন কাঁচা রাস্তাগুলো যেন পাকা হয় আর চাই একটা ব্রিজ, তাহলেই আমরা চাষবাস করতে পারব।

এজন্য আমাদের দরকার সৎ লোকের।

আর যদি সৎ লোকের আড়ালে অসৎ লোক থাকে তাহলে কবির উক্তিটি তাদের জন্যই!!

বিষয়: বিবিধ

৯১১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File