অকৃতকার্যদের কথা!

লিখেছেন লিখেছেন ক্লান্ত ভবঘুরে ১৭ মে, ২০১৪, ১০:৫৬:৪৬ রাত

আজকে সবাই A+ পাওয়া স্টুডেন্টদের কথা বলবে। সবাই আজকে তাদের অভিনন্দন জানাবে। ফ্যামিলি, রিলেটিভস থেকে শুরু করে স্কুলপাড়ার সকলেই আজ তাদের নিয়ে ব্যস্ত খুব। একটা একটা করে মেসেজ আসবে, ফোনের ওপাড় থেকে মিষ্টি একটা কন্ঠ অভিনন্দন জানাবে, মিষ্টির দোকানে ভিড় লেগে যাবে। আজকে শুধুই আনন্দ হবে, তবে তা বিজয়ীদের জন্যই।

পাড়ার সেই ছেলেটা যে ছোট থেকেই সবার কাছে বকা খেয়ে এসেছে, আজকে সে খারাপ রেজাল্ট করার পরও বকা খাবে। কিংবা খারাপ কোন স্টুডেন্ট, যে অনেক চেষ্টার পরেও ফেল করেছে, তার সাথে আজকে কেউ কথা বলবে না। কিংবা যে মেয়েটা একটুর জন্য A+ মিস করে ফেলেছে, তার জন্যও সান্ত্বনার বদলে অনেকের দীর্ঘশ্বাস বেরিয়ে আসবে। হ্যাঁ, এটাই নিয়ম। এখানে মেধার দৌড়ে টিকে না থাকতে পারলে তোমার দিকে কেউ তাকাবে না!

যারা ভাল রেজাল্ট করেছে, অভিনন্দন তাদের প্রাপ্য। তারা কষ্টের ফল ভোগ করবে এটাই স্বাভাবিক। কিন্তু যারা চেষ্টা করেও পারেনি? কিংবা পড়ালেখার এই সিস্টেমে যারা বিশ্বাসী না? তাদের জন্য কি শুধুই উপহাস? তারা কি শুধুই অবহেলার স্বীকার হবে? পড়ালেখা না করলে কি তাদের বেঁচে থাকাটা অর্থহীন হয়ে যাবে?

হ্যাঁ! আপনার এই উপহাসই একটা ছেলের জীবনকে অন্ধকারে ঠেলে দিতে পারে। আপনার একটা কটু কথাই একটা টিনেজ মেয়ের গলায় দড়ি দিয়ে ঝুলে পড়ার কারণ হতে পারে। আপনার একটু অবহেলায় একজন মানুষকে জীবনের প্রতি বিতৃষ্ণ করে তুলপ্তে পারে।

তারপরও আজকে অনেক ঘরে কিছু ছেলেমেয়ে না খেয়ে থাকবে। কেউ কাঁথায় মুখ লুকিয়ে কাঁদবে, কেউ ঘরছাড়া হবে, কেউ গলায় দড়ি দিয়ে ঝুলবে। কিন্তু তবুও তারা আপনাদের কাছ থেকে একটু উৎসাহ, একটু সহানুভূতি পাবেনা। তাই তারা গলায় দড়ি দিয়েই ব্যর্থতা ঢাকার চেষ্টা করবে, আর সমাজের গায়ে আরেকটা ব্যর্থতার প্রশ্ন এঁকে যাবে।

আপনারা সেই সকল অকৃতকার্য ছেলেমেয়েদের বকাঝকা করতে পারবেন। তাদের ঘাড় ধরে ঘর থেকে বের করে দিতে পারবেন। কিন্তু এইযে শিক্ষা ব্যবস্থার অসাড়তা সেটা নিয়ে কোন কথা বলতে পারবেন না। প্রশ্নপত্র ফাঁস হয় সেটা নিয়ে আপনাদের কোন বিকার হবেনা। আপনার ছেলে এই প্রশ্নপত্র পেয়ে A+ পেয়েছে, সেটা আপনার মানসম্মান রক্ষা করেছে। আপনি তো ছেলের জন্য হাজার খানেক মানুষ ধরে মিষ্টি খাওয়াবেনই। আর অমুকের ছেলে প্রশ্ন পেয়েও ফেল করেছে, কারণ সে বোকা। সে আপনাদের শিক্ষাব্যবস্থার পদ্ধতি ধরতে পারেনাই। আর বোকাদের জন্য তো অপমানই! তারা পড়ে থাক কালের গর্তে অপমানের বোঝা নিয়ে!

অভিনন্দন সকল রেজাল্ট প্রাপ্ত স্টুডেন্টদের, যারা ভাল রেজাল্ট করেছে এবং যারা ভাল রেজাল্টের চেষ্টা করেছে। আর শুভকামনা সকল খারাপ রেজাল্টকারী এবং অকৃতকার্যদের। তোমাদের সফলতা সামনেই।

"জীবনে সবকিছুতে পেছনে থাকার একটা বড় অ্যাডভান্টেজ হল, সামনের সবকিছু গভীরভাবে অবজার্ভ করা যায়। সফলতা বা ব্যর্থতার কারণগুলিকে চিহ্নিত করার সুযোগ থাকে।

হতাশার বদলে একটু সাহস দরকার। সফলতা অর্জন তাদের জন্য খুব সম্ভব।'
'

বিষয়: বিবিধ

১০৮১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222839
১৭ মে ২০১৪ রাত ১১:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সচেতনতামুলক পোষ্টটির জন্য ধন্যবাদ। আমাদের দেশে আরো খারাপ ব্যপার হলো পিতামাতারাও সন্তান কে স্রেফ একটু খারাপ করার জন্য অন্য কারো সাথে তুলনা করে বকাবকি করেন।
১৭ মে ২০১৪ রাত ১১:২৪
170154
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : ধন্যবাদ আপনাকেও!
Happy
222843
১৭ মে ২০১৪ রাত ১১:২৬
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : এই অন্যের সাথে তুলনা করাটা ছেলেমেয়েদের আরো বেশি হতাশায় ফেলে দেয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File