শ্রমিক দিবসঃ এখনো থামেনি কান্না

লিখেছেন লিখেছেন ক্লান্ত ভবঘুরে ০১ মে, ২০১৪, ০৯:১৮:৪০ রাত

আজকে শ্রমিকদের জন্য কত আয়োজন! চতুর্দিকে শ্রমিকদের জন্য শুভেচ্ছা! আচ্ছা, আমারো তো তাদের শুভেচ্ছা জানানো উচিত এই শ্রমিক দিবসে! কিন্তু আমার ভেতর থেকে কিছু বেরোচ্ছে না কেন?

আজকের দিনটা সরকারী ছুটিও ছিল। শ্রমিকদের অধিকারের ব্যাপারে সবাই কত্ত সিরিয়াস! ১৮৮৬ সালের ১ মে শ্রমিকরা টাদের অধিকারের জন্য জড়ো হয়েছিলেন। সেই থেকে এই দিনটিকে বিশেষ গুরুত্বের সাথে পালন করা হয়। ১৯৯০ সাল থেকে এই দিন শ্রমিক দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতিও পায়। সেই থেকে শ্রমিকদের আর কোন দুঃখ নাই, তাদের কোন অভিযোগ নাই!! অন্তত বাংলাদেশে!!

হ্যাঁ, ঠিকই তো। না হলে কেন এত ঘটা করে আয়োজন কেন? চারদিকে কত সভা, সেমিনার, র‍্যালি। সবাই আজ বুক উঁচিয়ে বক্তৃতা দিচ্ছেন, শুভেচ্ছা জানাচ্ছেন। সরকারী আমলা, রাজনৈতিক নেতা, বিজনেস আইকনরা, বাদ নন কেউই। তারা বলে যাচ্ছেন শ্রমিকদের অধিকারের কথা, তাদের দুঃখের কথা, তদের অবদানের কথা। উনারা কত সচেতন!

কিন্তু আমার চোখে এখনো ভেসে বেড়াচ্ছে ১১৩৫ টা লাশ, বিভিন্ন গার্মেন্টসে আগুন, ভবন কিংবা ফ্লাইওভার ধ্বসের ঘটনা। সেই নিহত শ্রমিকদের পরিবারগুলোর আর্তি, আহত শ্রমিকদের কান্না।

আচ্ছা! সেই বুক উঁচিয়ে কথা বলা লোকেরা তো সেইসব মানুষদের জন্য কথা বললেন না, শুভেচ্ছা দেয়ার বদলে সেই অসহায় মানুষগুলোর খোঁজখবর নেয়ার চেষ্টা করলেন না! সরকারের পক্ষ থেকে বিভিন্ন আয়োজন থাকলে তাদের পাওনাগুলো আদায়ের কোন উদ্যোগ নেয়া হলোনা। অন্যান্য দলগুলোও কোন কথা বলল না।

আর বিজিএমইএ বা অন্যান্য শ্রমিক সংগঠন থেকেও তো সেই দাবি উঠলো না! সবাই ধন্যবাদ জানিয়েই শেষ করল নিজেদেরর দায়িত্ব। অন্তত একদিন তো তাদের কথা বলা হল। সেই সাথে আরামে একটা ছুটি কাটানো হল।

আর সেই আহত মানুষগুলো বা নিহত শ্রমিকের পরিবারগুলো? নিশ্চয়ই তারা আজকের এইদিনের আনন্দমিছিলে যোগ দেয়নি বা দেয়ার মত বিলাসী চিন্তা তাদের মাথায় আসেনি। কারণ তারা যে তাদের অধিকারটুকু আজো পায়নি। বিচারটাও পায়নি।

"সাবাস সেই মানুষগুলোকে! যারা এই নিহত শ্রমিকদের রক্তের উপর দাঁড়িয়েই দুইটা শ্রমিক দিবসে সরকারি ছুটি বহাল রেখেছেন! অথচ নিজেদের অস্তিত্বে লেগে থাকা অভিশপ্ত রক্ত পরিষ্কারের চিন্তা করেননি। তাদের জন্য হাততালি, যারা এখনো পৃথিবীর জঘন্যতম শ্রমিক হত্যাকাণ্ডের বিচার করার বদলে শ্রমিকদের ধন্যবাদ জানাতে মঞ্চে ওঠেন! ধন্যবাদ সেই সব মানুষকে যারা শ্রমিকদের ঘামে নিজেদের পকেট ভারী করে বছরের একটা দিন তাদের অবদানের স্বীকৃতি দেন, কিন্তু আহত শ্রমিকদের প্রাপ্য ভাতা পরিশোধের ব্যাপারে তাদের বিকার নেই!"

ঘেন্না হয় তোমাদের এই সভ্যতায়!!!

বিষয়: বিবিধ

১২১০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216198
০১ মে ২০১৪ রাত ০৯:৩০
হতভাগা লিখেছেন :


একটা তো ১ লা মে , সেটা জানি । বাকি টা কোন মাসের কত তারিখে ?
০২ মে ২০১৪ দুপুর ০২:১০
164603
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : আরেকটা ছিল গত বছর ১ লা মে। সেইদিনও তো ছুটি ছিল মনে হয়।
০২ মে ২০১৪ দুপুর ০২:৪৯
164610
হতভাগা লিখেছেন : মে দিবসের ছুটি কি ২০১৩ সালে প্রথম শুরু হয়েছিল ?Surprised Surprised

আমি তো সেই স্কুল লাইফ থেকে মে দিবসের ছুটি পেয়ে আসছি !
০৪ মে ২০১৪ রাত ১১:০৩
165679
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : আমি রানা প্লাজার ঘটনাটার পরের ছুটিকে কাউন্ট করেছি। এটাই মুখ্য বিষয়।
স্যরি! কমেন্ট করতে প্রবলেম হচ্ছিল এইকয়দিন। তাই লেট হল।
216233
০১ মে ২০১৪ রাত ১০:১৫
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : আমার যেটা ভবিষ্যতদ্বাণী সেটা হলো সারাজীবন ভর শ্রমিকরা শুধু খাটুনিই দিয়ে যাবে । তারা যতই চেষ্টা করুক কাজ হবে না।
০৪ মে ২০১৪ রাত ১১:০৩
165680
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : আর আমরা বয়ে বেড়াব শুধু লজ্জার বোঝা।
216262
০১ মে ২০১৪ রাত ১০:৪৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : ইসলাম নাই বলেইতো এই অবস্থা। ইসলাম শ্রমিকের নায্য অধিকার ১৪শ বছর আগেই নিশ্চিত করেছে।
217513
০৪ মে ২০১৪ রাত ১১:০৪
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : আমরা আশাবাদী।
217531
০৪ মে ২০১৪ রাত ১১:৫৪
ক্লান্ত ভবঘুরে লিখেছেন : দুঃখিত! এ কয়দিন আমি কমেন্ট করতে গিয়েও পারিনি। কমেন্ট পাবলিশ হয়নি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File