তুমি কি খুশি নও?

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ০১ অক্টোবর, ২০১৯, ০৯:০৮:৪৬ সকাল

একবার উমর (রা: ) রসূল (সা: ) এর কাছে গিয়ে দেখলেন, আল্লাহর রাসূল (সা: ) শুয়ে আছেন। তার মাথার নিচে একটা পাথর। পাথরের উপরের অংশ শুকনো পাতা দিয়ে ঢেকে দেওয়া। রাসূল(সা: ) এর শুয়ে থাকার জায়গাটা বানানো পশুর চামড়া দিয়ে। চামড়ার ভিতরে খড়কুটা (straw) দেওয়া। সুবহানাল্লাহ এটা রসূল(সা: ) বিছানা! এবং এটা এমন শক্ত যে, উমর (রা: ) খেয়াল করলেন, আল্লাহর রসূল (স: ) এর পিঠের উপর ছোপ ছোপ দাগ পরে গেছে. উমর(রা: ) আর নিজেকে ধরে রাখতে পারলেন না. তিনি কান্নায় ঝরে পড়লেন। তার মনে পরে গেলো, এই রসূল (সা: ) ছোটবেলায় বাবা-মা হারিয়ে এতিম হয়েছেন। তার প্রিয় চাচাকে, স্ত্রীকে হারিয়েছেন। ইসলামের দাওয়াত দিয়ে গিয়ে মানুষের গাল-মন্দ, অত্যাচার, মার্-পিট খেয়েছেন। কত শতবার হত্যার হুমকি এবং ষড়যন্ত্রের স্বীকার হয়েছেন। উম্মাহর কাছে সত্য পৌঁছানোর জন্যে রক্তাক্ত হয়েছেন। আর এই অসম্ভব মানুষটির জন্যে একটু আরাম নিয়ে শুয়ে থাকা জুটছে না? উমর(রা: ) কাঁদতে কাঁদতে বললেন, "ইয়া আল্লাহর রসূল (সা: )! আমি রোম-পারস্যের রাজাদের দেখে এসেছি সিল্ক আর মখমলের সিংহাসনে আরাম বিলাসীতায় মগ্ন। আর আপনি সমস্ত সৃষ্টির সেরা এবং আল্লাহর প্রিয় রসূল! কেন আপনাকে আমার এভাবে দেখতে হচ্ছে?"

রসূল(সা: ) হাসিমুখে উমর(রা: ) কে বললেন, "হে উমর! তুমি কি এজন্যে খুশি নও যে, তাদের দুনিয়াতে আরাম আর আমাদের আখিরাতে আরাম?"

সুবহানাল্লাহ দুনিয়ার Material gain এর ব্যাপারটা তাদের কাছে ছিল মাছির পাখার মতন তুচ্ছ। এজন্যেই পাথরের বালিশ এবং খড়ের বিছানার উপর শুয়েও তাদের মুখে হাসি এবং অন্তরে প্রশান্তি। আল্লাহুম্মা ইয়া মুক্বাল্লিবাল ক্বুলুব, ছাব্বিত ক্বলবী আ'লা দ্বীনিক। হে আল্লাহ ! হে হৃদয়ের পরিবর্তন কারী! আপনি আমার হৃদয়-কে আপনার দ্বীনের উপর প্রতিষ্ঠিত রাখুন! আমিন।

Source: Al-Maghrib Seminar: Succession - The Rise of Abu Bakr and Umar. (https://www.youtube.com/watch?time_continue=50&v=mmO5ALrq6W0 )

বিষয়: বিবিধ

৭২১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386740
০২ অক্টোবর ২০১৯ সন্ধ্যা ০৬:২৯
আকবার১ লিখেছেন : চমৎকার আপু
386741
০২ অক্টোবর ২০১৯ সন্ধ্যা ০৬:৩০
আকবার১ লিখেছেন : We are busy for Material gain, You wright, apu
১২ অক্টোবর ২০১৯ রাত ১০:৪৯
318427
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর
386743
০৮ অক্টোবর ২০১৯ সকাল ০৭:২৪
টাংসু ফকীর লিখেছেন : অনেক ধন্যবাদ
১২ অক্টোবর ২০১৯ রাত ১০:৪৯
318428
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে জাঝাকাল্লাহু খইর

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File