মিউজিয়াম গাইড এন্ড আমাদের লাইফ গাইড!

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ২৭ মার্চ, ২০১৮, ০৬:৫৯:৪৩ সন্ধ্যা

আমার এক বান্ধবী ক'দিন আগে একটা মিউজিয়াম থেকে ঘুরে এলো। খুব সুন্দর ইসলামিক আর্ট আর আর্কিটেকচার দিয়ে তৈরি মিউজিয়ামটা। হাজার হাজার বছর আগের কুরআন কপি, আরবি সাহিত্য আর পুরোনো মসজিদ-মিনারের আর্কিটেকচার নিয়ে ডিসপ্লে। মিউজিয়ামে টুরিস্ট গাইড আছে। গাইডের দায়িত্ব হচ্ছে যারা মিউজিয়াম দেখতে এসেছে, তাদের কে গাইড করা, ঘুরিয়ে ঘুরিয়ে সবকিছু দেখানো, প্রতিটা জিনিসের পিছনের হিস্ট্রি, সৌন্দর্য্য আর বিশেষত্ব ব্যাখ্যা করে বলে দেওয়া ইত্যাদি ইত্যাদি। একেক জন টুরিস্ট গাইডের আন্ডারে প্রায় ছয়-সাত জনের একটা গ্রুপ থাকে। মাঝে মাঝে দেখা যায়, গ্ৰুপের ছয়-সাত জনের মধ্যে কেউ না কেউ এমন থাকে যে তার গাইডকে ফলো করতে চায় না. সে তার নিজের ইচ্ছা মতন ঘুরে বেড়ায়

তারপর দিন শেষে নিজের মতন ঘোরা শেষ হলে কমপ্লেইন করে যে, সে তো এসব আর্কিটেকচারের পিছনের ইতিহাস গুলি কিছুই জানলো না, বুঝলো না, তাই সেভাবে সবটা এঞ্জয়-ও করতে পারলো না!!

এই ভবঘুরে ব্যক্তির সাথে আমাদের অনেক মিল আছে. আল্লাহ সুবহানাতায়ালা আমাদেরকে সুস্পষ্ট গাইডেন্স পাঠিয়ে দিয়েছেন - কুরআন এন্ড সুন্নাহ। লাইফের প্রতিটা স্টেপে কিভাবে কি করলে আমরা মোস্ট সাকসেসফুল হতে পারবো -সেটার ডিটেইল্ড গাইডলাইন আমাদেরকে দেওয়া আছে. কিন্তু আমরা নিজেরাই সেটা ফলো না করে নিজেরা নিজেদের মতন ঘুরে বেড়াতে চাই. নিজেদের ইচ্ছা মতন লাইফকে এনজয় করতে গিয়ে দিন শেষে এনজয় করাও হয় না, সাকসেস ফুল হওয়াও হয় না. হ্যাঁ, এটা সত্যি যে আল্লাহর আদেশ অমান্য করে অল্প কিছু মুহূর্ত এর জন্যে অনেক আনন্দ লাগে, যেটা শয়তানের পক্ষ থেকে আসে। কিন্তু গুনাহ করে এবং আল্লাহর গাইডেন্স কে ইগনোর করে, আল্টিমেট মনের শান্তি কখনো আসে না, কোনো প্রবলেমের পারমানেন্ট সল্যুশন পাওয়া যায় না!

মোরাল অফ দ্যা স্টোরি - Follow the Divine guidance and you will never be lost!

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385012
২৭ মার্চ ২০১৮ রাত ০৯:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চম’কার শিক্ষনিয় লিখাটির জন্য অনেক ধন্যবাদ
৩০ মার্চ ২০১৮ রাত ০৩:০৮
317518
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে এবং মন্তব্যের জন্য জাঝাকাল্লাহু খইর Good Luck
385016
২৭ মার্চ ২০১৮ রাত ১১:৩৫
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : অনেক ধন্যবাদ।
৩০ মার্চ ২০১৮ রাত ০৩:০৭
317517
শারিন সফি অদ্রিতা লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ সময় নিয়ে লিখাটি পড়ার জন্যে এবং মন্তব্যের জন্যে!
385042
৩০ মার্চ ২০১৮ রাত ০৮:৩০
মনসুর আহামেদ লিখেছেন : চমৎকার লেখা, চালিয়ে যান। পৃথিবীতে আমরা মুসাফির। ক্ষনকাল পরে, সবাই
চলে যাব। দু'দিনের দুনিয়া।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File