হিজাব - ৫: হিজাব এন্ড ফ্রিডম

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ০৮:০১:১৭ সকাল

একবার আমাকে কেউ জিজ্ঞেস করেছিল, “তোমাদের ইসলাম তো মেয়েদের কোন স্বাধীনতা দেয়না। নিজের চুল টাও কাউকে দেখাতে পারবে না, এটা কেমন কথা?” কথাটা আমাকে ভাবায়। আমি জানি ইসলাম পারফেক্ট এবং আল্লাহর স্ট্যান্ডার্ড পারফেক্ট। কিন্তু এরকম প্রশ্ন হ্যান্ডেল করার মতন Wisdom তখনো হয়নি। তাই হিজাব নিয়ে পড়তে শুরু করলাম। আবিষ্কার করলাম যে, Unfortunately আমার মতই মুসলিম ঘরে জন্ম গ্রহণ করেও ৮০% মেয়েদের কোন ধারণাই নেই যে আমরা হিজাব কেন করি! ইনফ্যাক্ট সারাজীবন হিজাব করে আসছে এমন কাউকে জিজ্ঞেস করলেও অনীহা নিয়ে বলবেন, “করতে হয় তাই করি” বা, “আম্মু-আব্বু শিখিয়েছেন হিজাব করতে তাই করি”, বেশি থেকে বেশি এ পর্যন্তই শুনেছি, “এইতো কুরআনে আছে তাই করি”। কিন্তু, কেন কুরআনে বলা হয়েছে হিজাব করতে ?? – এটা জিজ্ঞেস করলে সবাই থতমত খেয়ে যায়। আসলেই কি আল্লাহ তা’আলা আমাকে আমার চুল ডেকে রাখতে বলে আমার “স্বাধীন” হবায় বাঁধা দিচ্ছেন? শুধু চুল ডেকে রাখাটাই কি আসলে হিজাব?

First of all, হিজাব আমরা শুধু চুল গুলি ঢেকে রাখার জন্যে পরিনা। Hijab is so much more than just covering your hair. Hijab is how you walk, talk and behave. হিজাব একটা ফুল প্যাকেজ – একজন মুসলিমাহ্‌র লাইফে সাকসেসফুল হবার গাইডলাইন। হিজাব পড়ে খারাপ কথা বললে, ছেলেদের গায়ের উপর হুমড়ি খেয়ে পড়লে, মাথায় হিজাব আর সর্বাঙ্গে টাইট জামা পরে বডির শেইপ দেখালে সেটা হিজাব হলো না।

যেভাবে আল্লাহ আমাদেরকে মিথ্যা বলা, পরনিন্দা করতে মানা করে আমাদের মুখকে বিশৃংখলা সৃষ্টি করা থেকে Protect করতে বলেছেন, ঠিক সেভাবেই আল্লাহ আমাদের সৌন্দর্য্যকে হ্যান্ডেল করার ব্যপারেও গাইডলাইন দিয়েছেন। এখন কেউ যদি বলে, “তোমাদের ইসলাম তোমাদের কোন স্বাধীনতা দেয় না! নিজের মুখ বলে কথা, যেটা ইচ্ছে সেটা বলতেও পারবে না সেই মুখ দিয়ে, এটা কেমন কথা?” You see the point?

হিজাব কারো স্বাধীনতা কেড়ে নিচ্ছে না, বরং হিজাব আরো অনেক খারাপ কাজ থেকে আমাদেরকে স্বাধীন করছে আলহামদুলিল্লাহ্‌। হিজাব আমাকে ফ্রি করেছে অনেক অত্যাচার থেকে! প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কি পরবো, কিভাবে সাজলে কে তাকাবে – এসব থেকে মুক্তি। অন্যদের খুশি রাখা থেকে মুক্তি, নানা রকম অশালীনতা এবং নির্লজ্জতা থেকে মুক্তি এবং স্বাধীন আলহামদুলিল্লাহ্‌!

বিষয়: বিবিধ

৯৮৫ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384857
২৬ ফেব্রুয়ারি ২০১৮ বিকাল ০৫:১৯
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। আপনি ব্লগ ছেড়ে দিয়েন না। supra-spinatus tendon impingement ইনজুরিতে ভুগছি। আল্লাহ সুস্হতা দান করলে ইনশাআল্লাহ্‌ তাড়াতাড়ি লেখালেখি শুরু করব।
০২ মার্চ ২০১৮ রাত ০২:২৩
317408
শারিন সফি অদ্রিতা লিখেছেন : ওয়াআলাইকুম আস সালাম ওয়ারহমাতুল্লাহ! আপনিও ছাড়বেন না অনুরোধ রইলো। আপনার দ্রুত রিকোভারি আর সুস্থতার জন্যে দুআ করছি! এবং নতুন লিখার অপেক্ষায় রইলাম
384858
২৬ ফেব্রুয়ারি ২০১৮ বিকাল ০৫:২১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : যখন ফক্স নিউজ চ্যানেলে Sean Hannity মানাল আল শারিফ( সৌদি এরাবিয়ান নারী ও সৌদি এরাবিয়ান নারী অধিকার কর্মী) এর ইন্টারভিউ নিচ্ছিলেন তখন তিনি তার স্বভাবসুলভ তাচ্ছিল্যপূর্ণ ভঙ্গিতে বারবার বলছিলেন, আমেরিকার মেয়েদের এই এই অধিকার আছে, তারা এই এই পারে, এই এই পরতে পারে কিন্তু সৌদি নারীরা তা পারেনা, তাদের এই অধিকার নেই, ঔটা পরার স্বাধীনতা নেই (অধিকার হিসেবে কিছু বাজে জিনিসের উদাহরণ দিয়ে যাচ্ছিল সে) মানাল আল শারিফ তাকে থামিয়ে দিয়ে বলেন, "Excuse me! আপনি আমেরিকান নারীদের সাথে সৌদি আরবের নারীদের তুলনা করতে পারেননা। এটা ভুল সম্পূর্ণ ভুল comparison. আমেরিকার ইতিহাস, সংষ্কৃতি, ভাষা প্রতিটি জিনিসই আমাদের থেকে আলাদা। টোটালি ভিন্ন ২ টি মানষিকতার তুলনা করাটাই বোকামি। সোজা ভাষায় বলি, if Women's freedom means wearing a bikini i don't want that right. বরং আমরা আমাদের সামাজিক অবস্হান, মূল্যবোধ ইত্যাদি নিয়ে ভাগ্যবান, গর্বিত। আপনি যেসব জিনিসকে নারী অধিকার, স্বাধীনতা বলছেন, সেসব আমাদের নারীদের দৃষ্টিতে আদৌ কোন অধিকারই নয়। ওসব আমাদের প্রয়োজন নেই। "
০২ মার্চ ২০১৮ রাত ০২:২৪
317409
শারিন সফি অদ্রিতা লিখেছেন : বাহ্!! মাশাআল্লাহ!! যথার্থ বলেছেন। জাঝাকাল্লাহু খৈর শেয়ার করার জন্যে।
384859
২৬ ফেব্রুয়ারি ২০১৮ বিকাল ০৫:৪৩
মুহাঃ মাসউদুল হাসান মামুন লিখেছেন : ভালো লাগলো
০২ মার্চ ২০১৮ রাত ০২:২৪
317410
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখা টি পড়ার জন্যে ধন্যবাদ। জাঝাকাল্লাহু খৈর
384860
২৮ ফেব্রুয়ারি ২০১৮ দুপুর ০২:২১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : "হিজাব আমরা শুধু চুল গুলি ঢেকে রাখার জন্যে পরিনা। Hijab is so much more than just covering your hair. Hijab is how you walk, talk and behave. হিজাব একটা ফুল প্যাকেজ – একজন মুসলিমাহ্‌র লাইফে সাকসেসফুল হবার গাইডলাইন। হিজাব পড়ে খারাপ কথা বললে, ছেলেদের গায়ের উপর হুমড়ি খেয়ে পড়লে, মাথায় হিজাব আর সর্বাঙ্গে টাইট জামা পরে বডির শেইপ দেখালে সেটা হিজাব হলো না।হিজাব আমরা শুধু চুল গুলি ঢেকে রাখার জন্যে পরিনা। Hijab is so much more than just covering your hair. Hijab is how you walk, talk and behave. হিজাব একটা ফুল প্যাকেজ – একজন মুসলিমাহ্‌র লাইফে সাকসেসফুল হবার গাইডলাইন। হিজাব পড়ে খারাপ কথা বললে, ছেলেদের গায়ের উপর হুমড়ি খেয়ে পড়লে, মাথায় হিজাব আর সর্বাঙ্গে টাইট জামা পরে বডির শেইপ দেখালে সেটা হিজাব হলো না।"
প্রিয় বোন অসাধারণ লিখেছেন, জাজাকাল্লাহ খায়ের। আল্লাহ সকল মুসলিম নারীকে হিজাব পরার তৌফিক দান করুক, আমিন।
০২ মার্চ ২০১৮ রাত ০২:২৫
317411
শারিন সফি অদ্রিতা লিখেছেন : সময় নিয়ে লিখা টি পড়ার জন্যে এবং অনুপ্রেরণা দিয়ে মন্তব্যটি করার জন্যে অনেক ধন্যবাদ। জাঝাকাল্লাহু খৈর
384862
২৮ ফেব্রুয়ারি ২০১৮ বিকাল ০৫:২৫
সন্ধাতারা লিখেছেন : Beautiful explanation apuji. Jajakallah
০২ মার্চ ২০১৮ রাত ০২:২৬
317412
শারিন সফি অদ্রিতা লিখেছেন : বারাকাল্লাহু ফিকি আপু. অনেক ধন্যবাদ তোমার মন্তব্যের জন্যে। আশা করি আল্লাহ র রহমতে ভালো আছেন। Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File