"ওহে মুসলিমাহ্‌ ! জেনে নাও তোমার ড্রেস-কোড !!"

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ১৫ এপ্রিল, ২০১৪, ০৬:৫৩:৪৭ সন্ধ্যা



মানুষ স্বভাবতই স্বাধীনচেতা। এটা জানা কথা। কিন্তু স্বাধীনতারও একটা Boundary থাকে, যা প্রায়শই আমরা ভুলে যাই স্বাধীনতার অন্ধ মোহে। তো এই স্বাধীন দেশের স্বাধীন মুসলিম রমণীদের স্বাধীনতার মাত্রা এতটাই উপরের লেভেলে গিয়ে ঠেকেছে যে তারা তাদের স্বাধীনতার Definition তাদের আপন জ্ঞান গরীমা দিয়েই নির্বাচন করছেন। তারা তাদের স্বাধীনতার নীতিনির্ধারণের মত “কঠিন” কর্মখানা আল্লাহ্‌র উপর ছেড়ে দিয়ে আল্লাহ্‌কে “কষ্ট” দিতে চান না। নিজেরাই তা নির্ধারণ করে আল্লাহ্‌র সময় বাঁচিয়ে দেন।

আমাদের দেশের মুসলিম মেয়েদের একটা Basic আইডিয়াগত ভুল যা চোখে পড়ার মত, সেটা নিয়েই এত প্যাঁচাল পাড়লাম। এবং তা হল মুক্তমনা ও আধুনিক বিশ্বের সংজ্ঞায়িত “বন্দিত্বের প্রতিক”(?) বুরখা সংক্রান্ত।

অধিকাংশ মুসলিমদের মতেই ইসলামে বুরখা / Apron/ Cloak পড়ার কোন বাধ্যবাধকতা নেই। ইসলামে যা বলা আছে তা হল একটা চাদর ভালোভাবে গায়ে জড়ালেই হল। যাতে শরীরের প্রদর্শন না হয়।

তো অনেকটা বিস্ময়ের সাথেই লক্ষ্য করলাম তাদের ব্যাখ্যাকৃত এই চাদর জড়ানোর সংস্কৃতির নিয়মিত UPGRADATION এর ফলে তা ধীরে ধীরে “ফাঁশির দড়ির ন্যায় ওড়না + শর্ট কামিজ” এ গিয়ে ঠেকেছে। আল্লাহ মাবুদ জানেন কবে রাস্তায় মাইক্রো কামিজ দেখে চোখের জেনা করতে হয়। আল্লাহ মাফ করুক।

অত্যন্ত দুঃখের সাথেই বলতে হয় তাদের ধারণা সম্পূর্ণ ভুল। এখানে কিছু গুরুত্বপূর্ণ প্রমাণাদি উল্লেখ করছি যা আমাদের অজ্ঞতাকে দূর করতে সাহায্য করবে ইনশাল্লাহ।

সূরা আহযাব – আয়াত ৫৯

“হে নবী! আপনি আপনার পত্নীগণকে ও কন্যাগণকে এবং মুমিনদের স্ত্রীগণকে বলুন, তারা যেন তাদের জালাবিব তাদের নিজেদের উপর টেনে নেয়। এতে তাদেরকে চেনা সহজ হবে। ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল পরম দয়ালু।”

আবু দাউদ হাদীস [৩২-৪০৯০] – উম্মুল মুমিনীন উম্মে সালমা থেকে বর্ণিতঃ যখন “তারা যেন তাদের জালাবিব তাদের নিজেদের উপর টেনে নেয়।” এই আয়াতটি নাযিল হয়, তখন আনসারি মহিলারা এমন ভাবে তাদের শরীর এবং মাথায় কাপড় টেনে ঘর থেকে বের হওয়া শুরু করলো, যেন তাদের মাথার উপর কাক উড়ে বেড়াচ্ছে।

বুখারী [৮-৩৪৭] - উম্মে আতিইয়া থেকে বর্ণিত - এই আয়াত নাযিল হবার পর, অনেক মহিলাই ঘর থেকে বের হওয়া বন্ধ করে দিলেন তাদের কাছে জালাবিব না থাকার কারণে। পরবর্তীতে ঈদের সময় যখন তাদের বের হবার বিষয় এলো, তখন আল্লাহ্‌র রাসুলের কাছে জিজ্ঞাসা করা হল, “হে আল্লাহ্‌র নবী, যার জালাবিব নেই, তার কি হবে?” আল্লাহ্‌র রাসুল জবাব দিলেন, “সে যেন তার কোন সঙ্গীর কাছ থেকে ধার করে নেয়।”

উপরোক্ত আয়াত ও হাদীস থেকে একটা বিষয় পরিষ্কার। তা হল মহিলাদের ঘর থেকে বের হতে হলে অবশ্যই জালাবিব নামক একটা বস্তু গায়ে জড়াতে হবে। যদি তা বাধ্যতামূলক না হত, তবে নবীজি তা অন্যের কাছ থেকে ধার করতে নির্দেশ দিতেন না।

জালাবিব কি?

জালাবিব শব্দটি হল আরবী জিলবাব শব্দের বহুবচন। ক্লাসিক আরবী ভাষার অভিধানে এই শব্দটির অর্থ হল

"The jilbab is the outergarment, mantle, or cloak. It is derived from the word tajalbaba, which means to clothe. Jilbab is the outer sheet or covering which a woman wraps around her ON TOP OF HER GARMENTS to cover herself from “head to toe”. It hides her body completely" (Lisan al-Arab, volume 7, page 273)

আবু তাহির আল ফায়রুজাবাদি এর The dictionary Al-Qamus al-Muhit এ লেখা আছেঃ

"The jilbab...is that which CONCEALS THE CLOTHES like a cover"

The dictionary Al-Sihah by Jawhari এর জিলবাব অংশে বলা আছেঃ

"The jilbab is the cover and some say it is a sheet. Jilbab has been mentioned in the hadiths with the meaning of sheet, which the woman WRAPPED OVER HER CLOTHES [normally worn clothes]"

উপরের আলোচনায় এটা পরিষ্কার যে জিলবাব কোন ওড়না নয়। এটা একটা Cloak বা Overcoat বা OUTER GARMENT যা সাধরণত যে কাপড় পড়া হয়, তার উপরে পড়তে হয়। Cloak বা Apron যেমন সাধারণ কাপড়ের উপরে পড়তে হয়, জিলবাবও ঠিক তেমন। আরো কথা হল Cloak বা Overcoat বা Apron কখনই একটা চাদরের ন্যায় নয়। এটা অবশ্যই একটা আলাদা লম্বা কাপড় যেটা পরিপূর্ণ সেলাই ছাড়া বুক থেকে পা অব্দি লম্বা চাদর হতে পারে, নতুবা সেলাই সহ (বোতামযুক্ত) লম্বা OUTER GARMENT হতে পারে যা পা অব্দি বিস্তৃত।

তাই ওড়না ঠিক মত গায়ে দিয়ে সেলোয়ার কামিজ ঠিক মত পড়লেই আল্লাহ্‌র আদেশ মানা হয়ে গেলো ভাবলে ভুল করবেন মহতরমা।

এখানে প্রাসঙ্গিক ভাবে সূরা আন নূরের ৬০ নাম্বার আয়াতটা উল্লেখ করতে চাই।

“বৃদ্ধা নারী, যারা বিবাহের আশা রাখে না, তাদের জন্যে দোষ নেই, যদি তারা তাদের কাপড়ের কিছু অংশ খুলে রাখে। তবে এ থেকে বিরত থাকাই তাদের জন্যে উত্তম। আল্লাহ সর্বশ্রোতা, সর্বজ্ঞ।”

এই আয়াত পড়লে আপাতভাবে মনে হবে কোন বৃদ্ধ মহিলাকে আল্লাহ Allow করছেন যাতে সে তাঁর কাপড় কিছুটা খুলে রাখে। নাউযুবিল্লাহ। এখানে কাপড়ের যেই অংশ খুলে রাখতে বলা হয়েছে তা হল জিলবাব। বৃদ্ধ মহিলাদের, যাদের বিয়ের কোন আশা নেই, তারা যদি জিলবাব ছাড়া বাইরে যান, তবে তাতে দোষ নেই। এখন কথা হচ্ছে, যদি জিলবাব বলে কোন OUTER GARMENT না থাকে, তবে এই আয়াতটার কোন মানেই হয়না বরং আল্লাহ্‌র নির্দেশের বিরোধী বক্তব্য হত।

হিজাব

আল্লাহ্‌ তা’লা জিলবাবের সাথে আরো স্পষ্ট নির্দেশ দিয়েছেন হিজাবের। চলুন আমরা সূরা আন নূরের ৩১ নাম্বার আয়াতটি দেখিঃ

“ঈমানদার নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। তারা যেন যা সাধারণতঃ প্রকাশমান, তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে এবং তারা যেন তাদের মাথার খিমার বক্ষ দেশে ফেলে রাখে এবং তারা যেন তাদের স্বামী, পিতা, শ্বশুর, পুত্র, স্বামীর পুত্র, ভ্রাতা, ভ্রাতুস্পুত্র, ভগ্নিপুত্র, স্ত্রীলোক অধিকারভুক্ত দাসী, যৌনকামনামুক্ত পুরুষ, ও বালক - যারা নারীদের গোপন অঙ্গ সম্পর্কে অজ্ঞ, তাদের ব্যতীত কারো আছে তাদের সৌন্দর্য প্রকাশ না করে, তারা যেন তাদের গোপন সাজ-সজ্জা প্রকাশ করার জন্য জোরে পদচারণা না করে। মুমিনগণ, তোমরা সবাই আল্লাহর সামনে তওবা কর, যাতে তোমরা সফলকাম হও।”

খিমার শব্দের অর্থ হল ওড়না, দোপাট্টা বা ওড়নি। যা সাধারণত সালোয়ার কামিজের সাথে পরা হয়। উপরের আয়াত অনুযায়ী এই খিমার বা ওড়না পড়ার নির্দেশ হচ্ছে তা দিয়ে মাথার উপর হতে বুকের নীচ পর্যন্ত ঢেকে ফেলতে হবে [মাথা ঢাকা মানে ফ্যাশান করে চুল দেখিয়ে দেয়া না। বরং চুল সহ ঢেকে ফেলা] এবং সেটা একটামাত্র খিমার দিয়েই। এই ধরনের ওড়না পড়াকেই আমরা বলে থাকি হিজাব।

সুতরাং দেখা যাচ্ছে মেয়েদের বের হবার সময় দুটি অবশ্য পরিধেয় কাপড় রয়েছে। একটি হল গলা থেকে পা অব্দি জিলবাব, আরেকটি হল মাথা থেকে পেঁচিয়ে বুক অব্দি খিমার বা ওড়না বা হিজাব।

জিলবাবের পরিধানের বিধান কি?

জিলবাব পরার কঠিন কিছু বিধান হলঃ

০১. এটি হবে OUTER GARMENT

০২. এটি হবে মোটা এবং ঘন, যাতে ভেতরের কোন কিছু দেখা না যায়।

০৩. এটি হবে ঢিলেঢালা, যাতে শরীরের কোন বাঁক বা অঙ্গ স্পষ্ট চোখ দিয়ে উপলব্ধি করা না যায়।

০৪. এটি কখনই এমন ভাবে ডিজাইন্ড হবে না, যে তা অন্য পুরুষকে আকর্ষণ করে ফেলে।

কতদূর পর্যন্ত জিলবাব ও হিজাব করতে হবে?

উপরোক্ত আয়াতের [আন নূর - ৩১] এই অনশটুকু খেয়াল করুনঃ

তারা যেন যা সাধারণত প্রকাশমান, তা ছাড়া তাদের সৌন্দর্য প্রদর্শন না করে

এই আয়াতের ব্যখ্যা মুসলিম বিজ্ঞ আলেমগণ দুই ভাবে করেছেন। এক পক্ষ বলছেন হাতের কব্জি ও পুরো মুখমন্ডল হল সাধারণত প্রকাশ পাওয়া অংশ। অন্য পক্ষ বলছেন হাতের কব্জি ও শুধু চোখ জোড়া হল সাধারণত প্রকাশ পাওয়া অংশ। অনেকে পায়ের পাতাকেও ঢেকে রাখার পক্ষে মত দিয়েছেন [মৌজা দিয়ে]। এই ব্যাপারে সর্বাধিক গ্রহণযোগ্য মতই গ্রহণ করার অনুরোধ রইলো।

জিলবাবকে বাংলা ভাষায় বুরখা বলা হয়ে থাকে সাধারণত। এখন আপনি যা খুশি তাই বলতে পারেন, বুরখা বলুন, জিলবাব বলুন, ওভারকোট, এপ্রোন, ক্লোক, যা খুশি। তবে আল্লাহ্‌র স্পষ্ট নির্দেশ আশার পরেও যদি “বুরখা পড়ার দরকার নাই, এমনি গা ঢাকলেই হল” নীতি অবলম্বন করেন, তবে ক্ষতি আপনারই।

পরিশেষে বলতে চাই, জিলবাব ও হিজাব নিয়ে লিখতে গেলে অনেক কথাই চলে আসে যা সময়ের অভাবে লিখতে পারলাম না। সংক্ষেপে মূল বিষয়গুলো তুলে আনার চেষ্টা করলাম। আশা করি ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আসুন আমরা সঠিকভাবে আল্লাহ্‌র আদেশ নিষেধ মেনে চলার চেষ্টা করি।

“অতএব পবিত্র তিনি, যাঁর হাতে সবকিছুর রাজত্ব এবং তাঁরই দিকে তোমরা প্রত্যাবর্তিত হবে।”

[৩৬-৮৩]



আল্লাহ্‌ সর্বজ্ঞানী

[ বিঃদ্রঃ লিখাটির মূল লেখক আমি নই। একজন ভাইইয়ের ফেসবুক নোট থেকে সংগ্রহ করা! অনেক মুসলিমাহদের মধ্যেই 'বুরখা কি আসলেই পরতে হবে কি না?', "শুধু শালীন ভাবে কামিজ পরে মাথায় স্কার্ফ পরলেই তো হয়"- এ সংক্রান্ত ভুল ধারণার সংশয় দূর করতে লিখাটি শেয়ার করলাম।

আল্লাহ্‌ তা'আলা আমাদের যাবতীয় বিভ্রান্তি থেকে দূরে রেখে তাঁকে সর্বোচ্চ সন্তুষ্ট করার তৌফিক দেন এবং আমার প্রতিটা মুসলিমাহ্‌ বোন কে এমন ভাবে হিজাব পালনের তৌফিক দেন যেন সেই দিন তাদের ও জাহান্নামের আগুনের মাঝেই বিশাল এক হিজাব দাঁড়িয়ে যায়।

আল্লাহুম্মা আমীন ]



বিষয়: বিবিধ

১৬২৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

208332
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০৫
রাইয়ান লিখেছেন : খুব ভালো লেগেছে .... আল্লাহ আমাদের সবাইকে যথাযথভাবে হিজাব মেনে চলার তাওফিক দিন ।
১৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৮
157511
শারিন সফি অদ্রিতা লিখেছেন : আল্লাহুম্মা আমীন
208343
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ধন্যবাদ তথ্যপুর্ন লিখাটির জন্য।
১৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
157512
শারিন সফি অদ্রিতা লিখেছেন : বারাকাল্লাহ্‌ ফিকাম
208360
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো
১৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
157513
শারিন সফি অদ্রিতা লিখেছেন : শুকরিয়া
208373
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া।
১৬ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২৯
157514
শারিন সফি অদ্রিতা লিখেছেন : বারাকাল্লাহু ফিকাম

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File