কাজিন

লিখেছেন লিখেছেন হৃদয়ে রক্তক্ষরণ ০ ১৮ এপ্রিল, ২০১৪, ০৭:০০:৪১ সন্ধ্যা

চারজন বসে খাবারের জন্য অপেক্ষা করছি, রাত প্রায় সাড়ে দশটা, একজনের মোবাইলে রিং বেজে উঠে, রিসিভ করেই হেলো মা কেমন আছেন? জী মা আমি বাসায় আছি, পড়ছি, জী দোয়া কর সামনে পরীক্ষা, আচ্ছা এখন পড়ছি, মা রাখি পরে কথা বলব। হোটেলে বসে মায়ের সাথে কত বড় মিথ্যা কথা, বেচারী মা ভেবে বসে আছে, আহ মেয়েটা রাত জেগে পড়াশোনা করছে, রাত জেগে পড়াশোনা করছে, না ঘুমিয়ে না খেয়ে হাড্ডিসার হয়ে গেছে!

মেয়েটি সন্ধ্যা থেকে রাত এগারোটা পর্যন্ত আমাদের সাথেই ছিল। বিকেল বেলা আমার কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় পড়ুয়া বন্ধু আমাকে তাদের সাথে ঘুরতে যেতে অনুরোধ করে, কিছুটা ফ্রী থাকায় না করতে পারলাম না। আমার সেখানে যেতে যেতে সন্ধ্যা হয়ে গেল। আলাপচারিতার একপর্যায়ে জানতে পারি মেয়েটি তাদের একজনের কাজিন। (আজকালত আবার সবাইকে কাজিন বলে চালিয়ে দেয়া হয়) যাই হোক, আমার কিছুটা অসস্তিবোধ হল।

রাত নয়টায় উদ্যান থেকে বের হবে, তারা উদ্যানের অন্ধকার জায়গা দিয়ে হাটা শুরু দি, কিছু দূর যাওয়ার পর আমি বাধা দিলাম, বললাম এত রাতে মেয়েটা কে নিয়ে এই দিক দিয়ে যাওয়া ঠিক হবেনা, পুলিশের ঝামেলায় পড়তে পারি অথবা কারও দ্বারা আক্রান্ত হতে পারে মেয়েটি, কারণ ততক্ষনে উদ্যান প্রায় খালি। । তারপর সবাই মেইন রাস্তা দিয়ে হাটা দিলাম।

আমার ডাউট হয় এই জায়গাতে, একটি মেয়ে কি এমন প্রয়োজন থাকতে পারে কাজিনের কাছে, রাত এগারোটা অবদি থাকতে হবে, যদি বলি রাত বিরাতে ঘুরতে ঘুরতে কাজিনের সাথে সম্পর্কটা অন্য দিকে রুপ নেয় তাহলে মনে হয় ভূল বলা হবেনা।

মনে পড়ে সে দিন গুলোর কথা তখন বিশ্ববিদ্যালয়ে ফাস্ট ইয়ারে পড়তাম, একটি বিশেষ উদ্যানে রাতের বেলা raid দিতাম, সেখানেও অনেক কপোত কপোতিকে পাতাম যাদের পরস্পরের সম্পর্ক কি জানতে চাইলে বলত আমরা কাজিন, খালাত ভাই বোন অথবা ফুফাত ভাই বোন, হাসি পেত মামাতো ফুফাতো ভাই বোন হয় জানি, কিন্তু ফুফাতো ভাই বোন সে আবার কি! প্রশ্ন করতাম কাজিন ভাল কথা , কিন্তু এতো রাতে উদ্যানে কি? শুধু তাই নয়, ভাই বোন পরস্পরের জা্যগা অজায়গা হাত মুখ দিয়ে.........

হায়রে কাজিন, এই একটা শব্দ দিয়ে কত সহজে না পার পেয়ে যায়। কাজিন যেন দুধে ধোয়া তুলসী পাতা!

বিষয়: বিবিধ

১৬৯৬ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

209592
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
209712
১৮ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৯
209863
১৯ এপ্রিল ২০১৪ সকাল ০৭:০০
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : মা বাবার দোষ৤ মেয়েদেরকে এভাবে একা ছেড়ে দিবে, আর মেয়েরাকি আধুনক হপেনা, এটা কি করে হয়? যে পড়া লেখা করতে পাঠাইছে, তাতে ওসব জা্যগা অজায়গা হাত মুখ দিয়া ছাড়া এমন কি আর শিখবে বলেন?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File