আত্মজা..থাকুক আত্মার মাঝেই...

লিখেছেন লিখেছেন সুমাইয়া হাবীবা ১৮ এপ্রিল, ২০১৪, ০৬:৫১:১৯ সন্ধ্যা



বাবলি আজ নতুন স্কুলে ভর্তি হলো। ওর বাবার ট্রানসফারের চাকরি। মানে ওর বাবা আনোয়ার চৌধুরী কৃষি কর্মকর্তা। কিছুদিন পরপর উনার বদলী হয় আর সেই সাথে বাবলীরও স্কুল বদল। বাবলী এবার ক্লাস সেভেনে উঠলো। মা খুব ছোটবেলায় মারা গেছে। তারপর থেকে বাবাই দু’জনের দায়িত্ব পালন করছেন। নানা-নানী, দাদা-দাদী সবাই ওকে নিজেদের কাছে নিয়ে রাখতে চেয়েছিল কিন্তু আনোয়ার দেয়নি। সুবর্ণাকে হারিয়ে এমনিতেই আনোয়ার বড্ড একা হয়ে গিয়েছিল। সুবর্ণার শেষ স্মৃতি বাবলিকে তাই কিছুতেই কাছছাড়া করতে চাননি। একজন আদর্শ বাবা বলতে যা বুঝায় আনোয়ার বোধহয় তাই। বা তার চেয়েও বেশি কিছু। সবাইতো তাই বলে। স্কুল থেকে বেড়িয়ে আনোয়ার বাবলিকে জিজ্ঞেস করলো-

-কি রে? স্কুল কেমন লাগল?

-ভালোইতো। বাবলির সাদামাটা জবাব। আনোয়ার একটা নিশ্বাস ছাড়লো। দীর্ঘ কিনা বোঝা গেলনা। মেয়েটা একদম মায়ের মত হয়েছে। এমনিতে হাসিখুশি প্রাণোচ্ছল কিন্তু ভেতরে ভেতরে এত চাপা আর গভীর যে আনোয়ার তল খুজে পাননা। বারবার স্কুল বদল হওয়ায় মেয়েটার ঘনিষ্ট বন্ধুও তেমন নেই। নাহ এবার একটু থিতু হওয়া বোধহয় দরকার। মেয়েটাতো বড় হচ্ছে। বয়োসন্ধির সময়তো এটাকেই বলে বোধহয়। আনোয়ারের এই ব্যপারগুলো এত জটিল লাগে। মাথায় কিছুই সেট হয়না। সব কেমন জিলাপী টাইপ হয়ে যায়। তবু তিনি খুব সিরিয়াসভাবেই এসব মনস্তাত্তিক ব্যপারগুলো বোঝার চেষ্টা করেন। কারন তাকেতো মা বাবা দুই ক্যারেকটারই চালিয়ে নিতে হচ্ছে। এবং তিনি এটাও বোঝেন যে যতই তিনি ফ্রেন্ডলি বাবা হন না কেন মেয়ের সবটুকু উজার করা অনুভূতি তিনি বুঝতে সক্ষম নন। তাই সবটা বুঝতে যাওয়া উচিতও না। একটা মেয়ে আর একটা ছেলের মানসিক দুরত্ব যোজন যোজন। সুবর্ণাই তার সবচেয়ে বড় প্রমান। দু’জনের অ্যারেঞ্জ ম্যারেজ হলেও ভালোবাসার কোন খামতি ছিলনা কোনকালেই। আনোয়ারের যন্ত্রনায় সুবর্নার কোথাও যাওয়ার উপায় ছিলনা। মাসে দু’মাসে বাপের বাড়ি গেলেও রাতে জনাব হাজির। প্রতিবার একই অযুহাত। কড়া গম্ভীর শশুড়ের সামনে কেঁচো হয়ে যেতে যেতে মিনমিন করে বলতো-

-এই এদিকে একটু কাজ পড়ে গেল হঠাৎ। ভাবলাম এত কাছে যখন এসেছি আপনাদের দেখেই যাই।

ভাবিদের এ নিয়ে কত হাসাহাসি! তবু প্রতিবার একই কান্ড! সুবর্নাকে ছাড়া আনোয়ারের যে নিজেকে বড় অপূর্ণ মনে হতো। এখনও হয়। তবুও তাদের মানসিক চিন্তা চেতনায় কিছুতো ফারাক ছিলই। খারাপ কিছু নয়। ন্যাচারাল ইস্যু। ওপরওয়ালার মহিমা। প্রাকৃতিক ব্যালেন্স। সুবর্ণা ভাবতো এক লাইনে আর আনোয়ার ভাবতো আরেক লাইনে। অথচ দু’জনের ভাবনাই একই উদ্দেশ্যে একই বিষয়ে থাকতো। আর বাবলিতো এ যুগের প্রতিনিধি। কত জেনারেশন গ্যাপ! আনোয়ার মেয়েকে দেখলেন। মায়ের আদল পেয়েছে মেয়েটা। যদিও সবাই বলে বাবার সাথে মিল আছে। কিন্তু আনোয়ার মেয়ের দিকে তাকালেই সুবর্ণাকেই কেন দেখতে পান। কি জানি!

-বাবলি!

-কি বাবা।

-বেলুন নিবি?

-বাবা! আমি এবার সেভেনে উঠেছি! ওয়ানে নয়!

-তাতে কি! সেভেনের মেয়েরা বেলুন কিনে না কোথাও আইন আছে নাকি! আর তুই তো স্কুলে নিয়ে যাবি না। ঘরে রেখে দিবি।

আনোয়ারের মাথায়ই থাকেনা যে মেয়েটার খেলনার বয়স শেষ। এখন বন্ধুত্বের বযস। আর মেয়েটাও হয়েছে মার মত। এইটুকু মেয়ে অথচ কথা বলবে এত কনফিডেন্টলি!

সন্ধায় টিভি দেখতে বসেছে বাপ-বেটি। ফেলুদা হচ্ছে। বাবলি খুব সেলফ-ডিপেন্ডেন্ট। ঘরের প্রায় সব কাজই ও করে। এই যেমন এখন দু’জনের জন্য নুডলস করে এনে বসেছে। খুব সিরিয়াসভাবে ফেলুদা দেখছে। আনোয়ারও তো এমনই করতো। বয়সটাইতো এমন। নাকি নিজেকেই ফেলুদা ভাবছে? কি জানি!

ফজর পড়ে ঘুমানোর অভ্যাস নেই আনোয়ারের। মেয়েকে সাথে নিয়ে হাটতে যান। তারপর এসে রেডি হন ওকে স্কুলে দিয়ে অফিসে যাওয়ার জন্য। বুয়া নাস্তা বানিয়ে দেয়। খেয়েই ছুট। আজ এত গরম পড়েছে! উফ! ভোরবেলাতেই রোদ জালিয়ে দিচ্ছে প্রকৃতি। এসব ভাবতে ভাবতেই বুয়া এসে পত্রিকা দিয়ে গেল। পত্রিকায় প্রথম পাতার নীচের অর্ধেকটা জুড়ে একটা অ্যাড দিয়েছে। এটাও মেয়েদের ব্যাপারে। আচ্ছা, আজকাল মেয়েদের ছাড়া বুঝি কোন অ্যাডই হয়না! পাতা উল্টেও কি মনে করে আবার ফিরে তাকালেন। অ্যাডটা পড়লেন। আনোয়ার সহজ সরল হলেও তিনিতো বিবাহিত পুরুষ তাই এটা কি জিনিসের অ্যড বুঝলেন আর চরম বিরক্ত হলেন। বাবা-মেয়ের একটা অ্যাড। তবে একটা মেয়ে কিভাবে বাবাকে এই চিঠি লিখতে পারে তা তার বোধগম্য হলোনা। ইউনিক আইডিয়া করতে করতে কোথায় যে এরা পৌঁছে যাচ্ছে! আজগুবি যত্তসব! তিনি রেডি হতে উঠলেন।

কয়েকদিন পর..

ইদানীং বাবলিকে কেমন দেখায়। একটুতেই অস্থির হয়ে যাচ্ছে। আনোয়ার মেয়ের পরিবর্তনটা খেয়াল করছেন। কিন্তু আবার ওই এক সমস্যা। তল খুজে পাচ্ছেন না। মেয়েটাকে সাথে রেখে বোধহয় ভুলই করলেন তিনি। দাদা দাদীর সাথে থাকলেই ভালো হতো। মানুষজন বেশি থাকতো, মিশতো। কিন্তু তিনি তো কোন ত্রুটি রাখেননি চেষ্টায়। কি জানি!

=>

-আনোয়ার! কি খবর!

-চলে যাচ্ছে। আনোয়ার হাসার চেষ্টা করলো। সজীব ভাই। আনোয়ারের সিনিয়র। প্রথমদিন থেকেই আনোয়ারের দিকে একটু বেশি নজর দিচ্ছে। সারাক্ষণ ফোড়ন কাটার সুযোগ খুজছে। নাছোড়বান্দা টাইপ। ও আর ওর বন্ধু কাম কলিগ জামিল এসেছে শহরের একটা ডায়াগনস্টিক সেন্টারে। জামিল ভাইয়ের মায়ের কিছু রিপোর্ট নিতে। ওয়েট করছে। সজীব ভাই এখানেও!

-সমাজ তাহলে ভালোই এগোচ্ছে! জামিলের কথায় মুখ তুলে তাকালো আনোয়ার। টিভিতে অ্যাড হচ্ছে। দেখলো পত্রিকায় যে অ্যাডটা দেখেছিল সেই একই কোম্পানীর।

-কি ব্যপার? স্বজীবের স্বভাবগত কৌতুহলের প্রশ্ন।

-আর বলবেন না! দেখেন না কি সব অ্যাড বানায় আজকাল! বাবা হয়েও সংকোচ করিনি! কোন সাবজেক্ট হইলো! জঘন্য!

-যুগের সাথে তাল তো মেলাতেই হবে। আর এখনতো সমঅধিকারের যুগ।

-যাই বলেন সজীব ভাই। এটা নোংরামী!

-তোমাগো মত আঁতেল নিয়াই সমস্যা। মিয়া, কলেজে য্যুলজিতে তো মেয়েলী কোন বিষয় পাইলে ওই চ্যাপটার একবারের জায়গায় চারবার পড়তা! আর টিভি তে একটা সচেতনতামূলক অ্যাড দিলেই ওইটা হইয়া যায় অশ্লীলতা! অপসংস্কৃতি! হুহ!

-আমার কাছে মনে হয়েছে দুটো মিলিয়ে একটাই মেসেজ দিতে চেয়েছে। সচেতনতা। উদ্দেশ্যটা ভালো তবে চিন্তায়, পদ্ধতিটায় সমস্যা। বাবাকে না টানলেই হতো। বাবা যত বন্ধুই হোক না কেন এটুকু শালীনতাবোধতো থাকতেই হবে। ইসলামেও ছেলেমেয়ে বড় হলে বাবা মায়ের ঘরে অনুমতি নিয়ে ঢুকতে বলা হয়েছে।

-আরে বাহ! তুমি আবার হুজুর হইলা কবে থেকে! চিল্লায় টিল্লায় যাওয়া শুরু করলা নাকি!

আনোয়ারের মুখে কঠিন একটা কথা এসছিল। নিজেকে সামলে নিল। বললো-

-আমি মানছি আমি অত ধার্মিক না, কিন্তু তাই বলে বাঙালী সংস্কারের পরিবারেতো বড় হয়েছি। প্রতিদিন না পড়ি জুমার নামায তো কোনদিন বাদ দেইনা! আর অনান্য সব ধর্মেও যত আধুনিক হোকনা কেন কিছুটা শালীনতাবোধের ব্যবহার রয়েছে। সুতরাং শালীনতাবোধটুকুর প্রয়োজন অবশ্যই আছে। বিসর্জন দেয়া মোটেও ঠিক হবেনা। কোন মেয়ে শিশুকে রান্নাবাটি খেলা শিখিয়ে দিতে হয়না! আপনি হাড়ি পাতিল না কিনে দিলে দেখবেন সে পাউডার কেস কে হাড়ি বানিয়ে রান্না করছে! কিন্তু ছেলে শিশুকে দোকানে নিয়ে যান। যত যাই থাকুক, সে ধরবে বল! এটা প্রকৃতির সিস্টেম। কোন মা কে শিখিয়ে দিতে হয়না বাচ্চাকে কতটুকু পরিমান খাওয়াতে হবে! মা নিজেই বুঝে যায় তার বাচ্চার পেটে কতটুকু খাবার ধরবে! জীবনে কোনদিন শুনেছেন কোন মা খাওয়াতে খাওয়াতে বাচ্চা পেট ফেটে মরেছে! এটা তাদের গড গিফটেড অভিজ্ঞতা। আপনার আমার অতটা আঁতেল নাহলেও চলে! তারা নিজেরাই সক্ষম! হিন্দু ধর্মে “খোদার উপর খোদকারী” একটা কথা প্রচলিত আছে জানেন তো? এটা হলো তেমন! প্রকৃতি তার নিজস্ব একটা সিস্টেমে চলে। শালীনতাবোধ তারই একটা অঙ্গ। এটুকু শালীনতাবোধও যদি সমাজ থেকে উঠে যায় ভালো হবেনা কারো জন্য। কারন এটা যে প্রাকৃতিক বিধানের বিরোধিতা। এর বিরুদ্ধে গিয়ে কারো কল্যাণ হয়না।

আনোয়ার উঠে দাড়ালো। কাউন্টারে ডাক পড়েছে। জামিলকে নিয়ে এগোলো।

=>

বাবলিদের ষষ্ঠ পিরিয়ড হোম ইকোনমিক্স। আলেয়া ম্যাডামের। কিন্তু এলেন সুপ্তি ম্যাডাম। হেড মিস্ট্রেসও এসেছেন। কেন! আলেয়া ম্যাডামের কি অসুখ!

মেয়েরা, আজ তোমাদের একটা প্র্র্যাকটিক্যাল বিষয়ে ক্লাস হবে। কেউ ব্যপারটিকে হালকা করে নেবেনা। লজ্জা করবেনা। এবং মনোযোগ দিয়ে ক্লাসটা করবে। আর কারো কোন প্রশ্ন থাকলে অবশ্যই করবে দ্বিধা না করে। তোমরা বড় হয়েছ। আরো হবে। এ সময়টাকে বলে বয়সন্ধির সময়। প্রতিটি মেয়ের জন্যই এটা দরকারী বিষয়। এরপর ৪৫মিনিট ধরে যা হলো তা একটা নতুন দিনের স্বপ্ন। প্রতিটি মেয়ে যেন ক্লাসে সুপ্তি ম্যাডাম নয় তাদের মা অথবা বড়বোনকে দেখলো। বাবলির আজ খুব হালকা লাগছে নিজেকে।

=>

স্কুল থেকে বেড়িয়েই বাবলি বাবার হাতটা ধরলো। আইসক্রিম খেতে চাইলো। ৫টাকার লেমন ললি। খেলে মুখ জিভ সব সবুজ হয়ে যায়। আনোয়ারও একটা নিল।

মেয়েটা আইসক্রিম খাচ্ছে। হাতে একটা লম্বা লেজওয়ালা নীল বেলুন। আনোয়ারের আইসক্রিমটা পড়ে গেছে রাস্তায়। কাঠিটা হাতে রয়ে গেল। বাবলি কপট রাগ দেখালো।

-বাবা তুমি না! আইসক্রিমটাও ঠিক করে খেতে পারো না! আনোয়ার বালকের মত হাসলো।

-নাও, হা করো।

বাবলি দু’বার নিজে খাচ্ছে। আরেকবার ওর মুখে একটু দিচ্ছে। আনোয়ার মেয়ের দিকে তাকালো। হঠাৎ যেন আনোয়ার তার মার আদল দেখলো মেয়ের মুখে। চোখটা ঝাপসা হয়ে যাচ্ছে। মেয়েটা সত্যিই বুঝি এবার বড় হয়ে গেল! রোদটা তাতিয়ে উঠেছে। মেয়েটার মাথায় একটা হাত রাখলো। সূর্য়ের তাপ না কমলেও বাবলির জীবনের সকল তাপ দুর হয়ে যাবে। কোন অসভ্য পন্থায় নয় সভ্য পন্থায়।

বিষয়: Contest_father

১৯১৭ বার পঠিত, ৯১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

209568
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
দুষ্টু পোলা লিখেছেন : বাবা নিয়ে আর কত লিখবা আপু? দুলা ভাইটাকে একটু সময়-টময় দাও Love Struck Love Struck Love Struck বেচারা নতুন বউ রেখে কি জানি ছটপটতাইতাছে
একবার পুরস্কার তো পাইছো? আবার চাইতাছো, বুঝতাছি Drooling Drooling Drooling
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০৭
158033
সুমাইয়া হাবীবা লিখেছেন : যেমন নাম তেমন কাম! Frustrated আমার লেখা পড়া দিয়া কথা! যেখানে দিলে পাঠক বেশি পাওয়া যায় সেখানেই হাজির হবো। এটা আমার কালচার! Waiting
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৭
158038
সুমাইয়া হাবীবা লিখেছেন : লেখার ক্যাটাগরী না দেখে লেখাটা দেখো, থিম দেখো। আমার আত্মা শান্তি পাবে..
209578
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১২
শেখের পোলা লিখেছেন : তথা কথিত প্রগোতীবাদীদের ভণ্ডামীর একটা সহজ পথ দেখানোর জন্য ধন্যবাদ৷ বেশ সুন্দর সাবলীল ভাষায় জ্ঞান দান, ভাল লাগল৷
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
158039
সুমাইয়া হাবীবা লিখেছেন : শুকরিয়া। বোঝার জন্য। যা বোঝাতে চেয়েছি।
209579
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১২
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এই লেখাটাও পুরস্কার পাওয়ার যোগ্য। অসাধারণ মেধা আপনার। চালিয়ে যান। Rose Rose Rose
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২১
158040
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনার দৃষ্টিতে। Happy যাই হোক, শুকরিয়া কষ্ট করে পড়ার জন্য।
209584
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ অনেক ধন্যবাদ
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
158063
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy
209594
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
শিশির ভেজা ভোর লিখেছেন : এত তাড়াতাড়ি শেষ করবেন ভাবিনি।আজ শুক্রবার সবদিন তো পড়ার বেশ সময় পাই না। আজ একটু সময় পেলাম। পড়তে গিয়ে দেখি লেখা শেষ। Frustrated Frustrated
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
158058
সুমাইয়া হাবীবা লিখেছেন : Surprised Surprised
209604
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এ্যমেজিং Thumbs Up Thumbs Up আই ক্যান্ট বিলিভ Day Dreaming Day Dreaming এত্ত এত্ত সুন্দর করে কিভাবে একঢিলে দুই পাখি শিকার করলেন। কুসংস্কারের নোংড়া ইউনিক আইডিয়াকে আচ্ছা করে ধোলাই দিয়ে আপ্নার ইউনিক আইডিয়ার Contest_father এ অংশগ্রহণ। Rose Rose Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Rose Rose কপাল আপ্নারটার চেয়ে আমার ভাইয়াটার বেশি ভালো, আপ্নারমতো একজন প্রতিভাবান সঙ্গী পেয়েছে Tongue Tongue
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৫
158057
সুমাইয়া হাবীবা লিখেছেন : Tongue Tongue
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
158072
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি কিন্তু আপ্নার ব্লগে আর কমেন্ট কর্বো না। Frustrated Surprised Frustrated Surprised আল্লাহ হাফেজ Crying
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৪
158085
সুমাইয়া হাবীবা লিখেছেন : ক্যান রে ভাই!Surprised
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৫
158116
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপ্নি আমাকে দেখতেই পারেন্না Worried Surprised Worried তাইতো শুধুমাত্র একটা ইমোদিয়েই বিদায় দিয়েদেন Crying Crying আমার ইমোও দর্কার নাই, কমেন্টও কর্বোনা আর Crying Crying Crying Crying
209611
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ অনেক ধন্যবাদ পিলাচ মাইনাস স্বাগতম
১৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
158071
শিশির ভেজা ভোর লিখেছেন : ব্লগে আইসা ইভ টিজিং করতেয়াছে। তেনারে ধরে জেলে পুুরা উচিত। phbbbbt Crying
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৪
158087
সুমাইয়া হাবীবা লিখেছেন : একমত!Smug
209630
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:২৩
158100
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনাকেও।
209649
১৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:৫৮
পেন্সিল লিখেছেন : আপনার ব্লগ বাড়িতে সম্ভবত প্রথম এলাম।

এসেই যে গল্প দিয়ে অভ্যর্থনা পেলাম- সত্যিই অতুলনীয়। শিক্ষনীয়ও বটে।
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৪
162521
সুমাইয়া হাবীবা লিখেছেন : ধন্যবাদ। Happy
১০
209772
১৮ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৩
বৃত্তের বাইরে লিখেছেন : সহজ ভাষায় গল্পের ভিতরের ম্যাসেজটা সবাইকে যেভাবে বুঝিয়ে দিলেন আপু! সত্যি প্রশংসা করার মত Love Struckস্বনামধন্য হসপিটাল পরিবারের বুদ্ধিমতি মিসেসকে অনেক অনেক ধন্যবাদ Love Struck Rose Rose Good Luck
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৫
162522
সুমাইয়া হাবীবা লিখেছেন : লজ্জা দেবেন না প্লিজ..চেষ্টা করছি মাত্র। Happy
১১
209872
১৯ এপ্রিল ২০১৪ সকাল ০৮:০৭
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সুন্দর! Love Struck
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৫
162523
সুমাইয়া হাবীবা লিখেছেন : ধন্যবাদ আপু। Love Struck Love Struck
১২
210296
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:৪৭
ইবনে হাসেম লিখেছেন : হ্যাঁ, এ বাবার কাজটা খুবই কঠিন বটে, বাবা আর মা দুজনারই পার্ট করতে হচ্ছে তাই। এমন কঠিন পার্ট যাতে অন্য কাউকে করতে না হয় এই দোয়া।
২৮ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৭
162525
সুমাইয়া হাবীবা লিখেছেন : জ্বি, অবশ্যই। আমরা সবাই তাই কামনা করি।
১৩
214109
২৭ এপ্রিল ২০১৪ রাত ১১:১৬
লালসালু লিখেছেন : দারুন লেখা
২৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৯
163010
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happyসময় থাকলে দেখতে পারেন ভাই
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41815
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41419
২৯ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪৩
163039
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সুম্মু... কমেন্ট এডভাটাইজিং শুরুকরছো কবেথিক্যা?
০১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
164323
সুমাইয়া হাবীবা লিখেছেন : নাহ। এই অভ্যাস আমার নাই। কোনদিন দেখছো! আমি অন্যদের মতো লেখার আমন্ত্রন দেয়ার জন্য বেহুদা কোন ব্লগারকেও প্রিয়তে রাখার চেষ্টা করিনা। অ্যাকচুয়েলি যাদের লেখা ভালো লাগে তাদেরই রাখি। যে দুইটা লেখা পড়ার আমন্ত্রন দিলাম সে দুইটা দেয়ার উদ্দেশ্যগুলো তুমিও ভালো করে জানো। একটা হলো আমার বাবা সম্পর্কে জানানো। আর অপরটি প্রত্যেকের তাদের নিজেদের বাবা সম্পর্কে সচেতন করা। যে কারনে আমার এই প্রতিযোগীতায় লেখা। Happy
১৪
214426
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৬
সালাহ খান লিখেছেন : চার বছর হল বাবা-মাকে মিস করছি , ফোনে বাবা কথা বলতে পারে না কান্নার জন্য , যদিও আম্মু কিছু কথা বলেন । আজ আপনার লিখাখানি দেখার পর বাবার কথা হৃদয় নীড়ে কেমন যেন দাগ কেটে গেল । এমনিতেই হাসিনার ঝামেলায় প্রবাসে নিদ্রাহীন রাত যাপন করছি - এমন একটা দুঃসময়ে আপনার লিখাখানি দেখে ভাল লাগল । লিখে যান নিয়মিত যদি সমাজটা জাগে
২৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩১
163007
সুমাইয়া হাবীবা লিখেছেন : ধন্যবাদ ভাই। Happy সময় থাকলে দেখতে পারেন।
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41815
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41419
০১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
164324
সুমাইয়া হাবীবা লিখেছেন : নাহ। এই অভ্যাস আমার নাই। কোনদিন দেখছো! আমি অন্যদের মতো লেখার আমন্ত্রন দেয়ার জন্য বেহুদা কোন ব্লগারকেও প্রিয়তে রাখার চেষ্টা করিনা। অ্যাকচুয়েলি যাদের লেখা ভালো লাগে তাদেরই রাখি। যে দুইটা লেখা পড়ার আমন্ত্রন দিলাম সে দুইটা দেয়ার উদ্দেশ্যগুলো তুমিও ভালো করে জানো। একটা হলো আমার বাবা সম্পর্কে জানানো। আর অপরটি প্রত্যেকের তাদের নিজেদের বাবা সম্পর্কে সচেতন করা। যে কারনে আমার এই প্রতিযোগীতায় লেখা। Happy
১৫
214457
২৮ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:২৭
মনটা আমার বাঁধনহারা লিখেছেন : মাশা আল্লাহ অনেক সুন্দর লেখা। Rose Rose Rose Rose
২৯ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৬
163008
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happyপড়ার জন্য ধন্যবাদ। সময় থাকলে দেখতে পারেন
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41419
http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7109/sumaiya87/41815
০১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৭
164325
সুমাইয়া হাবীবা লিখেছেন : নাহ। এই অভ্যাস আমার নাই। কোনদিন দেখছো! আমি অন্যদের মতো লেখার আমন্ত্রন দেয়ার জন্য বেহুদা কোন ব্লগারকেও প্রিয়তে রাখার চেষ্টা করিনা। অ্যাকচুয়েলি যাদের লেখা ভালো লাগে তাদেরই রাখি। যে দুইটা লেখা পড়ার আমন্ত্রন দিলাম সে দুইটা দেয়ার উদ্দেশ্যগুলো তুমিও ভালো করে জানো। একটা হলো আমার বাবা সম্পর্কে জানানো। আর অপরটি প্রত্যেকের তাদের নিজেদের বাবা সম্পর্কে সচেতন করা। যে কারনে আমার এই প্রতিযোগীতায় লেখা। Happy
১৬
214584
২৮ এপ্রিল ২০১৪ রাত ১০:২৫
দ্য স্লেভ লিখেছেন : রহমানের মুখে কঠিন একটা কথা এসছিল। নিজেকে সামলে নিল। বললো-

এখানে আব্দুর রহমান না লিখলে পাপ হবে,কারন এটা অঅল্লাহর নাম। Happy এটা গল্প হলে আমি নামগুলো এমনভাবে তৈরী করতাম যাতে অঅল্লাহর গুনের সাথে সংঘর্ষ না হয়। তবে লেখা দারুন। Happy
২৯ এপ্রিল ২০১৪ সকাল ১০:৫৫
162989
সুমাইয়া হাবীবা লিখেছেন : আপনার কাছে কৃতজ্ঞতার সীমা নেই। সত্যিই! কিভাবে যে মাথা থেকে বেড়িয়ে গেল! ধন্যবাদ নামক সস্তা শব্দটা বলে আপনার উপকারটাকে খাটো করবোনা। আমি আজই ঠিক করবো আমার ভুলটা। ইনশাআল্লাহ।
১৭
214799
২৯ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৩
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : প্রবাহতে একদিন ক্লাশ এইটের ক্লাশ নিচ্ছিলাম, মেয়েদের ব্যাচ। বাংলা ক্লাশে একটু মজা হয়ই। হঠাৎ একটা মেয়ে প্রশ্ন করলো ভাইয়া টিন এইজ কি? বিষয় বহির্ভূত প্রশ্ন, সবাই খুব জোর করলো বলার জন্য। আমি বললাম থার্টিন থেকে নাইটিনের ভিহতরে যাদের বয়স তাদেরকে টিন এইজার বলে।
তারপর তো মেয়েদের প্রশ্ন শুরু এই বয়সে কি হয়? এই সেই আরো কত প্রশ্ন...বলতে গেলে টিন এইজারদের খপ্পরে সেদিন আমি পড়েছিলাম। আমি যতটুকু পারা যায় শালিনতার ভিতরে তাদেরকে মোটামুটি একটা ধারণা দিলাম। আমার ছোট চাচা বলে বাস্তবতার বিষয়ে লজ্জা পেলে লস, সো তাদেরকে মোটামুটি বুঝিয়ে দিয়েছিলাম....তারপর থেকে ওরা আমাকে দেখলে গোপনে গোপনে হাসে আমি দেখেও না দেখার ভান করে চলি। হাহাহা
আপনার গল্পটাও দারুন হয়েছে। সূর্য়ের তাপ না কমলেও বাবলির জীবনের সকল তাপ দুর হয়ে যাবে। কোন অসভ্য পন্থায় নয় সভ্য পন্থায়।
২৯ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩৮
163037
সুমাইয়া হাবীবা লিখেছেন : পোলাপাইন বুচ্ছে ভালা কইরাই আমনে ভালা পোলা! Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৯ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৪২
163038
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হেহে... আমাকে বলেনতো দেখি, ওদেরকে কি বলেছিলেন যার কারনে ওরা গোপনে হাসে আপ্নাকে দেখে Tongue Tongue Love Struck Love Struck
২৯ এপ্রিল ২০১৪ রাত ০৯:৫৬
163271
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : হারিকেন বিবি/জনাব গোপনে হাসার কথা যাকে তাকে বলতে নাই। তাছাড়া ভিতরের কথা, একটু বাইর করে লোভ দেখালাম মাত্র।
সুমাইয়া আপু আমার বন্ধুরা আমাকে ভীষণ দুষ্ট হিসেবে চিনে...ব্লগেও অনেক মেয়েদের সাথে দুষ্টমি করছি, তারা আমার ওয়ালে আর যায়ই না।
১৮
214968
২৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
আমিন ইউসুফ লিখেছেন : অনেক সুন্দর লেখা। আপনার ভাবনাগুলোর সাথে আমার চিন্তা-চেতনার দারুন মিল খুঁজে পেলাম।
কবি সাহিত্যিকদের সবচে মজা কোথায় জানেন, সামান্য কোন বিষয়ও তার মাথায় অসামান্য সৌন্দর্য হয়ে ধরা দেয়।
আপনার লেখার একজন পাঠক হলাম আজ। বাকি লেখা গুলো এক্ষুনি পড়ে নিচ্ছি।
০১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
164319
সুমাইয়া হাবীবা লিখেছেন : ধন্যবাদ। Happy আমি ক্ষুদ্র মানুষ। চেষ্টা করছি মাত্র। আপনারা পাশে থাকলে আরো কিছু চেষ্টা করে যাবো ইনশাআল্লাহ।
১৯
215928
০১ মে ২০১৪ দুপুর ০১:১২
আমীর আজম লিখেছেন : সময়োপযোগী লেখা। ভাল লাগল।
০১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
164320
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy কষ্ট করে পড়লেন। আমি কৃতজ্ঞ।
২০
216359
০২ মে ২০১৪ সকাল ০৫:০৬
প্রবাসী মজুমদার লিখেছেন : এখন সৌদি আরবে রাত ২:০৫। হাজিরা দিয়ে গেলাম। সকালে পড়ে মন্তব্য করব। কাল শুক্রবার্। সময় পাবো। ধন্যবাদ। এটি বাশেঁর শান্তনা।
০২ মে ২০১৪ বিকাল ০৫:০৪
164709
সুমাইয়া হাবীবা লিখেছেন : Tongue Tongue Tongue
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৭:০২
165170
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এটি বাশেঁর শান্তনা।Applause Applause Applause Applause Applause Time Out Time Out Time Out Time Out
২১
216678
০২ মে ২০১৪ রাত ১০:৩৩
আওণ রাহ'বার লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
এতো সুন্দর টাইটেল পান কিভাবে?
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৭
165168
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy Happy কি যে বলেন.. I Don't Want To See I Don't Want To See ধন্যবাদ। অনেকদিন অবকাশ যাপন শেষে এলেন।
২২
216706
০৩ মে ২০১৪ রাত ১২:০৭
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার নিজের নামটা অনেকবার ব্যবহার করলেন। ভাল লাগল বাস্তব ও আমাদের সংস্কৃতি বিষয়ক সামাজিক রীতিনীতি গল্পের মাধ্যমে তুলে ধরায়। ধন্যবাদ।
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
165169
সুমাইয়া হাবীবা লিখেছেন : তাই!!!Surprised Surprised Surprised আরে বাহ!Smug Smug আপনারা এলে মনে একটু শান্তি পাই। বোধহয় সত্যিই কিছু লিখতে পেরেছি..
০৪ মে ২০১৪ দুপুর ০৩:২৫
165478
প্রবাসী মজুমদার লিখেছেন : সুমাইয়া হাবীবার ভেতরের মাুনষটা অনেক প্রতিভাদর। জানিনা ও বুঝতে পারে কিনা। অন্য এক সময় লিখবো বিস্তারিত।
০৪ মে ২০১৪ দুপুর ০৩:৪৮
165494
সুমাইয়া হাবীবা লিখেছেন : I Don't Want To See I Don't Want To See I Don't Want To See It Wasn't Me! It Wasn't Me! It Wasn't Me!
২৩
216972
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৭:১০
মোহাম্মদ লোকমান লিখেছেন : মাশাআল্লাহ! সত্যিই পুরস্কার পাবার মতো।
বিষয়ের মধ্যে ডুবে গেলেই এমন লেখা সৃষ্টি হয়।
০৪ মে ২০১৪ রাত ১২:৩০
165245
সুমাইয়া হাবীবা লিখেছেন : জাযাকাল্লাহ ভাইজান। আপনি যে আমাকে এতটা যোগ্য ভেবেছেন এটাই যথেষ্ট।Happy Happy দোয়া করবেন, আপনাদের মূল্যায়নের মর্যাদা যেন রাখতে পারি সবসময়। Praying Praying
০৪ মে ২০১৪ রাত ১২:৩০
165246
সুমাইয়া হাবীবা লিখেছেন : জাযাকাল্লাহ ভাইজান। আপনি যে আমাকে এতটা যোগ্য ভেবেছেন এটাই যথেষ্ট।Happy Happy দোয়া করবেন, আপনাদের মূল্যায়নের মর্যাদা যেন রাখতে পারি সবসময়। Praying Praying
২৪
216977
০৩ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ১৩, ১৪ ও ১৫ নং মন্তব্যে'র শেষের জবাবগুলো আমাকে ইন্ডিকেইট করেই লেখা, তাই না সুম্মু? Chatterbox Chatterbox Shame On You Shame On You

আমার করা কমেন্ট এর জবাবে কিছু একটা লিখে সংক্ষেত দেয়া উচিত ছিলো আপুমণি, যাতে আমি বুঝতে পারি যে নিচে আমার জন্য কিছু লেখা হয়েছে! (যাতে ঐ উত্তর টা আমার চোখে পড়ে)। এখনতো বাইচান্স এর কারনে Winking ঢুকে পড়ছি এই পোস্টে, দেখি যে আমাকে সাইজ ক্রা হয়েছে... হি হি হি Time Out Not Listening Time Out

১/ আমি অবশ্যই জানি যে আপনি ওরকম ব্লগার নন। ওভাবে বলার কারন হচ্ছে জ্যাস্ট একটু মজা করা।

২/ আমি নিজেকে ভাগ্যবান মনে করছি এই কারনে যে আমি কিছু না লিখতে পারা সত্ত্বেও আপনার “প্রিয় ব্লগারের” তালিকায় আমাকে স্থান করে দিয়েছেন।
৩/

৪/ আপনার লেখাগুলো আমার ভীষণ ভালো লাগে। লিখতে থাকুন বেশি বেশি, আল্লাহ্ আপনাকে উভয় জাহানে তার প্রতিদান দেবেন, ইনশাআল্লাহ্।
০৪ মে ২০১৪ রাত ১২:৩২
165247
সুমাইয়া হাবীবা লিখেছেন : Winking Winking Winking তোমাকে আরো সাইজ ক্রা হপে।Waiting Waiting Waiting Smug Smug
২৮ মে ২০১৪ সকাল ১১:৪৪
174204
ইমরান ভাই লিখেছেন : এই হারিকেনটাকে কেউ দাওয়াত নাদিলেও সে সবার ব্লগ বাড়িতে ঘুড়ে বেড়ায় কেনুনুনুনুনু...সুমু একে ধরেন..Tongue
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৫
174218
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : নিমন্ত্রণ না করলেও আমি যাই প্রায় সবার ব্লগঘরে, জ্ঞান আহরনের আশায়, তবে শুধু ভালো লাগলেই মন্তব্য করি Straight Face @ইমরান দাদা
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২১
174771
সুমাইয়া হাবীবা লিখেছেন : আল্লাহর রাসুল(সা) বলেন কেউ তোমার সাথে ভালো আচরন করলো আর তুমিও তার সাথে ভালোই আচরন করলে। উত্তম ব্যবহার হলো সেটি মানুষ তোমার সাথে খারাপ আচরন করার পরও তুমি তার সাথে ভালো আচরন করলে।
আমাদের হ্যারি উত্তমটাকেই ধারন করেছে। আমি হ্যারিকে অবশ্যই ধরবো। তবে অনুসরন করার জন্য।Happy
২৫
219239
০৮ মে ২০১৪ রাত ১১:২৪
সত্যের সুবাতাস লিখেছেন : অনেক কিছু জানলাম।অনেক কিছু শিখলাম। অনেক ধন্যবাদ আপনাকে।অপসংস্কৃতিকে নির্মুল করে সুস্থ সংস্কৃতি মানুষের মাঝে ছড়িয়ে দেওয়া আমাদের সকলের কর্তব্য।শুধু ব্লগ বা ফেইজবুক নয়,আমরা যে যেখানে আছি সেখানে নিজ নিজ স্থান থেকে যদি চেষ্টা করি তাহলে আমরা অবশ্যই সমাজ থেকে অপসংস্কৃতিকে নির্মুল করতে পারব ইনশা আল্লাহ।
১৫ মে ২০১৪ দুপুর ০১:২৪
169210
সুমাইয়া হাবীবা লিখেছেন : জি, দোয়া করবেন ভাইয়া। যেন করুনাময় কবুল করেন।Praying Praying
১৬ মে ২০১৪ রাত ১২:০৮
169545
সত্যের সুবাতাস লিখেছেন : দোয়া অবশ্যই করব।আপনিও দোয়া করবেন আমার জন্য।বিশেষকরে আমার জন্নাতবাসিনী মায়ের জন্য।আল্লাহ আমাদের সকলকে কবুল করুণ।আমীন।
২৮ মে ২০১৪ সকাল ১১:১৭
174184
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমিও করবো, আমার জন্যও করবেনPraying Praying @সুবাতাস ভাইয়া, @সুম্মুপু
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১২
174761
সুমাইয়া হাবীবা লিখেছেন : চেষ্টা করপো হ্যারি!!Winking Winking
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২৩
174775
সুমাইয়া হাবীবা লিখেছেন : ইনশাআল্লাহ ভাই সত্যের সুবাতাস। মায়েদের জন্য আমার দোয়া সবসময়।Happy Happy
২৯ মে ২০১৪ দুপুর ০৩:৪৭
174785
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ঠিকাছে, বুঝে গেছি... আমার জন্য হলে 'চেষ্টা' আর অন্যদের জন্য হলে 'গ্যারান্টি' Crying Crying Crying @সুম্মাপ্পি
২৬
227325
২৮ মে ২০১৪ সকাল ১১:১৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপ্পিমণি.... ইদানিং আপনাকে লগইন দেখা যায় ব্লগে, কিন্তু কোন একটিভিটিস দেখা যায় না? বেশি ব্যস্ত? নাকি মন খারাপ? Sad Waiting Broken Heart Time Out Time Out
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১৩
174763
সুমাইয়া হাবীবা লিখেছেন : কোনটাই নাHappy Happy
২৯ মে ২০১৪ দুপুর ০৩:২৪
174776
সুমাইয়া হাবীবা লিখেছেন : রমজানের প্রস্তুতি নিচ্ছি।Happy
২৯ মে ২০১৪ দুপুর ০৩:৪৩
174783
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ইন্নালিল্লাহ্ Sad Sad দু'মাস আগেথেকে রমজানের প্রস্তুতি? Time Out Time Out Time Out আচ্ছা... এত্ত কি প্রস্তুতি নিচ্ছো আমরাকি জান্তে পারি? Day Dreaming Day Dreaming আর হ্যাঁ...... ইফতারের আইটেমে যেন হাতুড়ি থাকে, কেমন? Big Grin Big Grin Time Out Time Out Time Out
০৭ জুন ২০১৪ রাত ০১:০৭
178367
সুমাইয়া হাবীবা লিখেছেন : allahumma bariklana fi rojaba owa shabana owa balligna ramadan.. Happy Angel
২৭
227335
২৮ মে ২০১৪ সকাল ১১:৪৫
ইমরান ভাই লিখেছেন : খুব সুন্দর হয়েছে। সত্যি আমি জদি এভাবে লিখতে পারতাম.. Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Day Dreaming Thumbs Up Thumbs Up
২৮ মে ২০১৪ দুপুর ১২:১৪
174216
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তুমিতো এর চেয়ে বেশি সুন্দর লিখতে পারো। তবে সাহিত্যিক হিসেবে সুম্মুমণির লেখার মান অনেক বেশিGood Luck
২৮ মে ২০১৪ দুপুর ১২:৩৩
174234
ইমরান ভাই লিখেছেন : MOney Eyes MOney Eyes MOney Eyes হ্যারে কয় কি MOney Eyes MOney Eyes Applause Applause Don't Tell Anyone Don't Tell Anyone Broken Heart Broken Heart Love Struck Love Struck
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১৪
174764
সুমাইয়া হাবীবা লিখেছেন : হ্যারির সাথে একমত। আপনি আমার চেয়ে অনেক ভালো লিখেন। আল্লাহ আরো বরকত দিন আপনার হাতে।Happy
২৯ মে ২০১৪ দুপুর ০৩:৪৮
174786
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @ইমরান... হ্যারি বুঝি তোমারে 'পাম্প' দিছে Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৯ মে ২০১৪ বিকাল ০৪:২১
174809
ইমরান ভাই লিখেছেন : Crying Crying Worried Worried
২৮
227759
২৯ মে ২০১৪ রাত ১২:৫১
আনসারি লিখেছেন : ভালো লাগলো....!
২৯ মে ২০১৪ দুপুর ০৩:১৫
174767
সুমাইয়া হাবীবা লিখেছেন : এই প্রথম এলেন বোধহয়। নতুন মেহমান। আহলান সাহলান মুবারাকান ভাই। শুকরিয়া।Happy Happy
২৯
233222
১০ জুন ২০১৪ দুপুর ১২:৫৮
মিশেল ওবামা বলছি লিখেছেন : আবার আসিব ফিরে ভাইয়া-আপুনিদের ভিড়ে,
তবে এই নামে নয় "ফাতিমা" নিক নিয়ে...
ব্লগ বাড়ি চেন্জ করার আইডিয়াটা পেলাম রোজারু আপিদের কাছ থেকে... এখন থেকে আমরা দুইজন একই ব্লগ বাড়িতে...
১৭ জুন ২০১৪ দুপুর ০২:২৫
182254
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy Happyঠিক আছে আপু।
৩০
238651
২৫ জুন ২০১৪ সকাল ১১:২৬
জোনাকি লিখেছেন : সুন্দর লিখা। অনেক ধন্যবাদ
২৫ জুন ২০১৪ দুপুর ০১:৪৫
185156
সুমাইয়া হাবীবা লিখেছেন : Happy Happyঅনেকদিন আপনার ছন্দময় পদ্যে দুলছিনা। লিখেছেন নাকি রিসেন্টলি??? পড়তে হবে তো!
২৫ জুন ২০১৪ রাত ০৮:৪৮
185327
জোনাকি লিখেছেন : হু লিখছি এক্টু।ধন্যবাদ ম্যাডাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File