ব্যাচেলারদের বাসাভাড়া বিড়ম্বনা এবং আমার অভিজ্ঞতা।

লিখেছেন লিখেছেন এমরুল কায়েস ভুট্টো ২৭ নভেম্বর, ২০১৫, ০৮:৫৫:০০ সকাল



বাড়িওয়ালার চুখে জাতীয় ক্রিমিলান হচ্ছে ব্যাচেলার পুলাপাইন গুলা। আমি যে বাসাতে ব্যাচেলার হিসেবে ভাড়াটি ছিলাম সেখানে বাড়িওয়ালার ২টা মেয়ে ছিল। এমনিতেই বাড়িওয়ালা ছিল হুজুর টাইপের। তারউপর ২টা ইয়াং মেয়ে থাকায় আমাদের ছাদে যাওয়া তে ১৪৪ ধারা জারী করে দিয়েছিল। যদিও ছাদের পাশে অথ্যাৎ উপরের তলায় ছিল আমাদের প্লাটটি তবে ছাদে যাওয়া সম্পূর্নরূপে নিষিদ্ধ। কিন্তু বাড়িওয়ালার মেয়ে ২টা ছিল বদের হাড্ডি। বাসা ছেড়ে দিতে বলবে ভয়ে আমরা তো বাড়িওয়ালার মেয় সহ বিল্ডিংয়ের কোন মেয়ের দিকে থাকাতাম না। এই সুযোগে মেয়ে দুটি আমাদেরকে রীতিমত ইভটিজিং শুরু করে দেয়। আমাদের কে দেখে উচ্চস্বরে হাসাহাসি করা, বেকসাউন্ড দেওয়া ছিল তাদের দৈনন্দিন কাজের একটি অংশ। শুধু তারা ২জন বললে ভুল হবে, বিল্ডিংয়ের আরো কয়েকটি মেয়ে তাদের সাথে যোগ হয় আমাদেরকে ইভটিজিং করে মজা নেওয়ার জন্য। তারা জানত যে তারা যাই করুক না কেন তাদের কে কিছু বলার সাহসা আমাদের নাই। কারন আমরা অসহয় ব্যাচেলার।

এক সময় এসে মেয়ে ২টার অত্যচার আরো বেড়ে গেল। ছাদের উপর থাকা আমাদের বাসার পানি চলাচলের সব গেট ভালব সুইচ গুলো বন্ধ করে দিত। সব প্লাটে পানি থাকলেও আমাদের বাসার পানি তাদের করুনার উপর নির্ভর করত। ২০১৩ সালের অক্টোবর মাসে বাধ্য হয়ে বাসাটিতে থাকবনা বলে জবাব দিয়ে দিয়েছিলাম। চুক্তিতে উল্লেখ ছিল বাসা ছাড়ার ২মাস আগে বাড়িওয়াকে জানাতে হবে। তাই করলাম। এবার শুরু হল বাসা খোজার মিশন। কিন্তু দেড় মাস চলে গেল কোথাও বাসা পাচ্ছি পায় নি। কারন তখন যুদ্ধপারাধ ইস্যুতে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি খুব খারাপ। যেখানে ব্যাচলার ম্যাচ আছে সেখানেই পুলিশ অভিযান চালাচ্ছে। তাই কেউ ব্যাচলারদের বাসা ভাড়া দিতে চাচ্ছে না।

টু লেট দেখে ফোন করলে বলে দেয় "ব্যাচলারদের বাসা ভাড়া দিয় না।"

তখন কোথাও অনেকটা বাধ্য হয়ে হেলাল নামের একজন বিবাহিত ব্যচলার কে ধরি। তাকে বললাম, বাসা নিতে এডভান্স যত টাকা লাগোক আমি দেব কিন্তু যেই করেই হওক ভাবি কে ১মাসের জন্য নিয়ে আসেন। ফেমিলি বলে বাসা নিব তারপর ১মাস পর ভাবি চলে যাবে। ওনিও প্রথমে আমতা আমতা ভাব করলেও পরে রাজি হয়। এবং অনেক বুঝিয়ে সুঝিয়ে ভাবি কে অনেক কষ্ট করে রাজী করিয়েছিল।

অহ হ্যা… আমরা ছিলাম তিন জন। তারপর ফেমিলি সেজে টু লেট দেখে একটি বাসা দেখতে যায়। তখন বাড়িওয়ালাকে আমরা পরাষ্পরকে ভাই পরিচয় দিয়। তখন বাড়িওয়ালা আমাদের চেহেরার দিকে থাকিয়ে বলে, "ফাজলামি করার জায়গা পাওনা? তোমাদের চেহেরাই বলতেছে তোমরা কেউ ভাই নয়। তোমাদের কে বাসা বাড়া দেব না"। আমরা পরাষ্পরকে কাজিন বললেও সে আর কোন কথাই শুনতে নারাজ।

অথ্যাৎ সেখানেও ধরা খেয়ে গেলাম। কিন্তু ২মাস শেষ হতে আর মাত্র ৫দিন বাকি। এই ৫দিনের মধ্যে বাসা ঠিক করতে না পরলে রাস্তায় রাত কাটাতে হবে। দুঃখের বিষয় হল এই সংকটময় সময়ে ভাবিও উল্টে গলে। হেলাল ভাইকে ভাবি স্পষ্টভাবে বলে দিল “অপরিচত ছেলেদের সাথে আমি থাকব না।“ Winking পড়ে গেলাম মইককার চিপায়।

তখন কি আর করা, বাসা খুজেই চললাম। আরেকটি বাসায় গেলাম। প্লাটটি দেখে আমাদেরও পছন্দ হয়। ভাড়া কত জিজ্ঞাস করলে কেয়ারটেকার আমরা ফ্যামিলি নাকি ব্যচলার জিজ্ঞাস করে।

আমি ফ্যামিলি কত আর ব্যাচেলার কত জিজ্ঞাস করলে কেয়ারটেকার বলে ফ্যামিলি হলে ৮৫০০ টাকা। আর ব্যচলার হলে আরো ১০০০ টাকা বাড়িয়ে দিতে হবে। তবে ২৫,০০০ টাকা এডভান্স দিতে হবে। তখন আর দেরি করিনি। আমাদের তিন জনের পকেটক চেক করে ১৫,০০০ দিয়ে বললাম, "আঙ্কেল এই পনের হাজার টাকা রাখেন। বাকি টাকা ১ ঘন্টার মধ্যে নিয়ে আসতেছি।"

যদিও বাড়িওয়ালা সাথে আমার খুব ভাল সম্পর্ক হয়েছে এবং মানুষটাও অনেক ভাল। তারপরও ভয়ের মধ্যে থাকি যদি কেউ আমাদের বিরোদ্ধে অভিযোগ করে বসে।

"আমরা হলাম অসহায় ব্যাচেলার

আতঙ্কে কাটে দিন রাত।"

বিষয়: বিবিধ

৩৯৫৬ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

351651
২৭ নভেম্বর ২০১৫ সকাল ০৯:২১
শেখের পোলা লিখেছেন : পাশপোর্ট অফিসে নাকি স্বামী ভাড় পাওয়া যায়, ওদের সাথে যোগাযোগ করুন বউ ভাড়ায় পেয়ে যাবেন৷ পরে আবার ব্যাচেলর হবেন৷
২৭ নভেম্বর ২০১৫ সকাল ০৯:৩১
291960
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : যেখানে হেলাল ভাইয়ের লাইসেন্সকৃত বউ কে দিয়ে পারিনি সেখানে ভাড়াটে বউ দিয়ে পারব?
351657
২৭ নভেম্বর ২০১৫ সকাল ১০:৫০
দ্য স্লেভ লিখেছেন : হাহাহাহা....বেশ মজা করে করুন কাহিনী লিখেছেন। আমিও বেশ কিছু ফাজিল মেয়েদের দেখেছি পেছন থেকে কথা বলে। আমি মাথা নীচু করে চলে যেতাম,আওয়াজ করতাম না।
২৭ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৩৪
291980
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : বাস্তবে কাহিনীটি আরো করুন এবং উৎকন্ঠার ছিল। সব কিছু তুলে ধরতে পারিনি।
351658
২৭ নভেম্বর ২০১৫ সকাল ১০:৫৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ইভ টিজিং না এটা হবে অ্যাডাম টিজিং!!
বাড়িওয়ালাদের বললেই পারতেন যে আপনরা তাদের মেয়েকে্ বিবাহ করতে ইচ্ছুক!
২৭ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৩৯
291981
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : বলেন কি? সেখানে বাঘের ভয় সেখানে রাত কাটাতে বলতেছেন?!!!
বাড়িওয়ালার মেয়ে সম্পর্কে টু শব্দ বের করলে "বেড বয়" সির্টিফিকেট দিয়ে তখনই বাসা থেকে বের করে দিত।
351706
২৭ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:১৪
নকীব কম্পিউটার লিখেছেন : ধন্যবাদ, ভাল লাগল। আশা করি নিয়মিত লিখবেন।
২৭ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৩
292001
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। আমি ব্লগে ডু মারি তবে লেখার সুযোগ কম হয়।
351720
২৭ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫৩
২৭ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
292002
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : না ভাই, পেইনফুল।
351730
২৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:১১
অষ্টপ্রহর লিখেছেন : ব্যাচেলর মানেই কিছু করুণ অভিজ্ঞতা! আপনার অভিজ্ঞতাটি শেয়ার করার জন্য ধন্যবাদ।
২৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:১৭
292015
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ব্যাচেলর মানেই প্লাস্টিকের সংসার Winking
351731
২৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:১৯
নাজমুস সাকিব গালিব লিখেছেন : //এই সুযোগে মেয়ে দুটি আমাদেরকে রীতিমত ইভটিজিং শুরু করে দেয়// Tongue Tongue এ্যাডাম টিজিং এর স্বীকার Rolling on the Floor Rolling on the Floor
২৭ নভেম্বর ২০১৫ রাত ০৮:৩৮
292017
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : গালিব ভাই, আসলে ওরা জানত যে তারা যাই করুক না কেন, বাসা ছেড়ে দিতে হবে ভয়ে কমপ্লেন করব না। এতেই তারা জোট বন্ধ হয়ে আমাদের উপর এডাল টিজিং শুরু করে দেয়।
351744
২৭ নভেম্বর ২০১৫ রাত ১০:৫৯
আলিম হায়দার চৌধুরী অনিক লিখেছেন : ami j bipode chilam eita nia j sorto amare didilo ..luck favour j amr room chilo chader sathe attch kora...
২৮ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫২
292092
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ব্যাচেলারদের বাসা গুলো এমনই হয়। হয়ত মাটির সাথে এটাস করা নয়ত ছাদের সাথে এটাস করা। অথ্যাৎ বিল্ডিংয়ের নিচ তলা অথবা উপরের তালা ছাড়া ব্যাচলারদের জায়গা হয় না।
353894
১৪ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:৩২
গাজী সালাউদ্দিন লিখেছেন : এক বোনের মন্তব্য, "ভাইয়া, আমার কাছে মনে হয়, এই ব্লগটা এখন অর্ধ মৃত"। তিনি যথার্থই বলেছেন, আপনাদের সম্মিলিত অনুস্পস্থিতি বিডিটুডের ভবিষ্যৎ নিয়ে পাঠকদের খুব ভাবাচ্ছে। আগের সেই সরগরম অবস্থা এখন আর নেই, এ আসেনা, ও আসেনা, সে আসেনা, তাই আমারও আসতে ভালো লাগে না, অতঃপর নিরুত্তাপ... এমন প্রবণতা থেকে বেরিয়ে আসা উচিৎ।

প্লিজ, কারো দিকে আর তাকিয়ে থাকা নয়, কেউ আসুক অথবা নাই আসুক, আপনি আসছেন, লিখছেন, ভালো কিছু উপহার দেয়ার চেষ্টা করছেন, এটাই নিশ্চিত করুন!
১৫ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:৩৮
294029
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : আসলে ভাই জবের কারনে সময় তেমন দিতে পারিনা। তার উপর ধর্মভিত্তিক কয়েকটি ডিবেটিং গ্রুপের এডমিন হওয়াতে সেখানে নিয়মিত সময় দিতে হয়। যার কারনে ব্লগে আসা হয় খুব কম। তবে এখন থেকে আবার নিয়মিত হব ইনশআল্লাহ।
১০
355625
২৯ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৪৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ভাই আগের বাড়ি ওয়ালার বদের হাড্ডি মেয়েদের শেষ দিকে আর হলো তা তো বললেন না? আবুধাবিতেও আমরা ব্যাচেলরেরা একই অবস্থায় আছি। যদিও অনেক উচু উচু বিল্ডিংয়ের অভাব নাই তথাপি ব্যাচেলরদের জন্য খালি নাই। একবার এক ফ্লাটের ইন্ডিয়ান মালিক কে তো বলেই পেললাম, "আপনি যেহেতু ব্যাচেলর পছন্দ করেন না, তাই দয়া করে আপনার মেয়েকেও কোন ব্যাচেলরের সাথে বিবাহ না দিয়ে মেরিড দেখে বিবাহ দিবেন।"
ধন্যবাদ আপনাকে, লিখাটা ব্যাচেলরদের মনের কথাই বলছে তাই খুব ভাল লাগলো।
০১ জানুয়ারি ২০১৬ দুপুর ০৩:২০
295567
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : কি আর করার ভাই, বাসা জবাব দিয়ে চলে এলাম।
তবে ভাই আমার জানতে ইচ্ছা করতেছে ইন্ডিয়ানরা আবুধাবিতে ফ্লাটের মালিক হয় কি ভাবে? ওখানে কি বিদেশিরা জমির মালিক হতে পারে?
১১
361496
০৫ মার্চ ২০১৬ রাত ০৮:৫০
গাজী সালাউদ্দিন লিখেছেন : ব্লগে আসার অনুরোধ থাকল
১০ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৪৩
303006
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ভাই ব্লগে তো ঢুকতেই পারিনা। অনেকদিন পর আজ ঢুকতে পেরেছি। এই সমস্যা কেন হয় ভাই?
১০ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৬:৩১
303008
গাজী সালাউদ্দিন লিখেছেন : মডারেটর রা আন্তরিক ছিলেন না। শকুনের থাবাতো ছিলই।
১২
365322
১১ এপ্রিল ২০১৬ দুপুর ০১:৩১
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : এই কদিন সামুতে যেতে হয়েছিল। মডুদের আন্তরিকতা কামনা করিছি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File