প্রতিপক্ষকে দায়ী করা মনোবৃত্তি যেন এখন আমাদের সংস্কৃতি

লিখেছেন লিখেছেন এমরুল কায়েস ভুট্টো ৩০ মার্চ, ২০১৫, ০২:১৭:২২ দুপুর



কোথাও আওয়ামীলীগ নিহত হলে বিএনপি কে দায়ী করা, বিএনপি নিহত হলে আওয়ামীলীগ কে দায়ী করা বা কোন ইসলাম বিদ্ধেষি ব্লগার নিহত হলে কোন ধরনের প্রমান ছাড়া মুখস্তভাবে ইসলাম পন্থিদের দায়ী করার সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

আমরা আগেও দেখেছি "সাপও মারবে লাটিও ভাংবে না" পদ্ধতি অথ্যাৎ নিজ স্বার্থে কুকর্ম করে পতিপক্ষকে জড়িয়ে দেয়ার মত লাভজনক সুযোগটি এখন সবাই ব্যবহার করতেছে। যেমন সিসি ক্যামেরা না থাকলে যুবলীগ নেতা মিল্কি হত্যার উদ্ধেশ্য কেউ জানতনা এবং হত্যার কায়দা দেখে সবাই এই হত্যার জন্য জামাত বা হেফাজত কে দায়ী করত। তাছাড়া কোন ব্যাক্তিগত শত্রুতা বা স্বার্থে বা আন্তকোন্দলের জন্য প্রায় সময়ই হত্যা কান্ড ঘটে যা সুযোগ পেলেই পতিপক্ষর উপর চাপিয়ে দেয়।

কিছু দিন আগেও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কথিত এক "মুক্তমানা" শিক্ষক দুবির্ত্ত কর্তৃক নিহত হবার পর পরই মুক্তমনার ইসলামের সাথে যুদ্ধ ঘোষনা করে ফেলে। মুক্তমনারা বিভিন্ন বিশ্ববিদ্যালয এবং কলেজে ইসলামপন্থীদের বিরোদ্ধে মানববন্ধন এবং ব্লগ/ফেইচবুকে ইসলাম এবং নবী রাসুলদের নিয়ে নানা রকম বিদ্রুপ রটাতে শুরু করে। কারন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেই "মুক্তমানা" শিক্ষক টি নাকি চরম হিজাব বিদ্ধেষি ছিল। একজন মানুষের পোশাকের স্বাধীনতার উপর আঘাত কারী মানুষটি কি ভাবে মুক্তমনা হয় সেটা আমার মাথায় ডুকে না।

যাই হওক পরে দেখা যে সেই মুক্তমনা শিক্ষকটি একটি ছাত্রীকে ধর্ষনের জন্য তার বাসায় আটকে রেখেছিল। এটা খবর পেয়ে ছাত্রীটির ছেলে বন্ধরা মুক্তমনা শিক্ষকটি কে হত্যা করে। আমার মনে হয় নিজের মেয়ের মত ছাত্রীদের কে ঘরে আটকে রেখে ধর্ষন করা কেবল মাত্র মুক্তমনা দের ক্ষেত্রেই সম্ভাব।

আরেক মুক্তমনা শিক্ষক হুমায়ুন আজাদ স্বয়ং নিজ মেয়ে উবশি কে ভোগ করার কামনা বাসনা প্রকাশ করে ছিল। এটাও কেবল মুক্তমনাদের ক্ষেত্রে সম্ভব। যার মধ্যে নূন্যতম বিবেগ বা নৈতাকতা আছে তার পক্ষেও এমন বাসনা করা সম্ভব নয়।

এর আগেও ব্লগার রাজিব হায়দার হত্যায়ও প্রথমে ইসলামিক দের দায়ী করে নর্থ সাউর্থের ৫ শিক্ষার্থীকে নির্যাতন করে স্বীকারোক্তি আদায় করেছিল।

কিন্তু পরে দেখা গলে সেটা নারী ঘটিত। অথ্যাৎ রাজিবের ঘরে স্থী থাকা সত্যেও অন্য কয়েকটি মেয়ের সাথে সে লিভ টুগেদার করত। অথ্যাৎ নারী ঘটিত কারনে তাকে খুন করা হয়েছে। কিন্তু আসল ঘটনা প্রকাশ পাওয়ার পরও মুক্তমনারা পুরোনো ক্যাসেট বাজাতে থাকে।

এই রকম সব ঘটনাই যদি নিরপেক্ষভাবে তদন্ত হয় দেখা যাবে সব হত্যাকান্ডরই কারন ব্যক্তগত শত্রুতা বা স্বার্থ। কিন্তু বাম মিড়িয়ার বদৌলতে সব হত্যাই ইসলামপন্থদের জড়িয়ে দেয়।

আজ আবার ওয়াশিকুর বাবু নামে এক ব্লগার নিহত হয়েছে। যদিও হত্যার কারন এখনো অজানা। কিন্তু চুরের মনের পুলিশ পুলিশ করার মত এবার তারা ইসলাম পন্থীদেরকে দায়ী করতেছে। কারন ওয়াশিকুর বাবু ছিল চরম ইসলাম বিদ্ধেষি।

বিঃদ্রঃ আমি কিন্তু সকল প্রকার বিচার বহিভূত হত্যাকান্ড বিরোধী।

বিষয়: বিবিধ

১৭৬২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

311800
৩০ মার্চ ২০১৫ দুপুর ০৩:০৬
আবু জান্নাত লিখেছেন : মুক্তমনা না বলে এদেরকে মুক্তযৌনাচারী বললেই ভালো হতো। আর এই কাজটি একমাত্র জানোয়ারই করতে পারে। কারণ মানুষের তো জ্ঞান আছে, ধর্ম আছে, ভালোমন্দ ও লজ্জা-শরম বুঝার মত বিবেক আছে, কিন্তু এরা এসব সর্বনাম থেকে মুক্ত। যেমন জানোয়ারেরা বিবেকহীন লজ্জাহীন ধর্মহীন।
বাম মিড়িয়ার বদৌলতে সব হত্যাই ইসলামপন্থদের জড়িয়ে দেয়।
এটা আমাদের হতভাগা নসীব বলতে হবে।
৩০ মার্চ ২০১৫ বিকাল ০৪:২৮
252880
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন :

কারন তারা মুক্তমনা,
তাই তারা নৈতিকতার ধরেকাছেও যায় না। Winking
311805
৩০ মার্চ ২০১৫ দুপুর ০৩:২৪
দুষ্টু পোলা লিখেছেন : এটা আমাদের হতভাগা নসীব বলতে হবে।
৩০ মার্চ ২০১৫ বিকাল ০৪:২৭
252878
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : হতভাগা নসীব বিষয়টা আমি মানতে পারি না। আমরা কেন পারিনা ইসলামপন্থী মিড়িয়া তৈরি করতে?
৩০ মার্চ ২০১৫ রাত ০৮:১২
252918
আবু জান্নাত লিখেছেন : এই প্রথম দুষ্টু পোলা আমার মন্তব্য কপি পেষ্ট করল।
উনি তো ভালো লাগলো ধন্যবাদ ছাড়া আর কোন মন্তব্যই জানেন না।
১৪ মে ২০১৫ সকাল ১১:৩৫
261048
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : @আবু জান্নাত মাইন্ড কইরেন না। হেতে তো দুষ্টু পোলা। দু-একটা দুষ্টুমি করতেই পারে Winking
311812
৩০ মার্চ ২০১৫ দুপুর ০৩:৩০
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : ওরা মুক্তমনা নহে... ওরা যুক্তমনা ওরা কুযুক্তির মাধ্যমে ইসলাম ধর্মকে আক্রমণ করে! মুক্ত মন ইসলাম ধর্মকে আক্রমণ পর্যন্ত সিমাবদ্ধ!!!
৩০ মার্চ ২০১৫ বিকাল ০৪:২৬
252876
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : যদিও হত্যার কারন এখনো অজানা। কিন্তু চুরের মনের পুলিশ পুলিশ করার মত এবার তারা ইসলাম পন্থীদেরকে দায়ী করতেছে। কারন ওয়াশিকুর বাবু ছিল চরম ইসলাম বিদ্ধেষি। Straight Face
311861
৩০ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৩১
গাজী সালাউদ্দিন লিখেছেন : আমি তার ফেসবুকে ঢুকেছি, কিসব নু্যড ছবিতে ভরে আছে!

তসলিমার বিশেষ ভক্ত!
৩০ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৩৪
252899
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : আমিও ডুকেছি তার ফেসবুক আইডিতে। কিন্তু ২০১৫ তে কোন স্টেটাস দেখতে পাইনি। মনে হয় কেউ রিমুভ করে দিয়েছে।
311978
৩১ মার্চ ২০১৫ সকাল ১১:৪৮
egypt12 লিখেছেন : মুক্তমনারা মুক্ত হয়...তাই মানুষের যেসব লজ্জা, সামাজিক ভদ্রতা ও ধরম-কর্মের দরকার হয় তা তাদের দরকার হয় না।
৩১ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:২৫
253097
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ওদের নৈতিকতার প্রয়োজন নাই। কারন ওরা মুত্রমনা Straight Face
318639
০৭ মে ২০১৫ দুপুর ০৩:১৭
লেন্দুপ দর্জি লিখেছেন : এটাই স্বাভাবিক বিষয়...প্রতিপক্ষকে দায়ী করা না হলে সে প্রতিপক্ষ কিভাবে হল!?
০৮ মে ২০১৫ বিকাল ০৫:৫৪
260067
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : প্রতিপক্ষের সাথে যুদ্ধ করতে হবে ইস্যু ভিত্তিক যুদ্ধক্ষেত্রে। মিথ্যা মামলায় জড়িয়ে প্রতিপক্ষকে দুর্বল করা কাপুরুষের কাজ ছাড়া আর কিছু নয়।
319649
১২ মে ২০১৫ রাত ১০:১১
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আপনার লিখাটা পড়ে ভাল লাগলো, কিন্তু কি করবেন, চেতনার ব্যবসা যে বাংলাদেশে ভালভাবেই চলতেছে। আজ অবস্থা এমন দাঁডিয়েছে,৯০%মুসলিমের দেশে যেন আজ মুসলিমরাই সংখ্য লগু!
১৪ মে ২০১৫ দুপুর ১২:৪৫
261060
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : পার্সেন্টিস বা চেতনা এসব কিছুই ফেক্টর না। তবে ইউরোপ/আমিরিকার ভিসা পাওয়ার জন্য তারা ইসলামের বিরোদ্ধে অবস্থাান নিয়েছে। কারণ ইউরোপ/আমিরিকার তে ইসলাম বিদ্ধেষিদের কদর অনেক বেশি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File