"শব্দ করোনা।।অাস্তে......সাবধান।"

লিখেছেন লিখেছেন তানজিমুল হাসান মায়াজ ১১ আগস্ট, ২০১৫, ০৩:৩৭:৪৫ রাত



~১- চোর এক গৃহস্তের বাড়িতে ঢুকে সব কিছু চুড়ি করে ফেলল।যেহেতু গৃহস্ত তাই গোলা ভড়া ধান ছিল।চোর ভদ্রলোক সব চাল নিয়ে সটকে পরলো।চোর কিন্তু একা ছিলোনা।সাথে তার দুই পুত্র অার সম্মানিত ম্যাম্বার ও ছিলো।

২- পরদিন গৃহস্ত সর্বসান্ত হয়ে উঠোন জুড়ে বিলাপ করছে।কিছুক্ষণ পর,চেয়ারম্যান সাহেব অাসলেন,গৃহস্থ বৃদ্ধর মাথায় হাত বুলিয়ে দিলেন।ক্ষতিপূরণের অাস্বাশ দিলেন।অত:পর চেয়ারম্যান সাহেব চলে গেলেন

৩- চোরের ভয়ে অাতঙ্কিত হয়ে পড়লেন গ্রামবাসি।একপ্রকার অাতঙ্ক নিয়ে ই বসবাস করছেন।এভাবে কাটছে দিনের পর দিন।চোরের ভয়ে কিছুদিন গ্রামের গৃহস্ত পরিবার গুলো রাত জেগে চোর পাহারা দিলো।ধিরে ধিরে এই রাত জাগা ক্লান্ত গৃহস্তদের পক্ষে কষ্টকর হয়ে পড়লো।

অাবার তারা তাদের পুরোনো নিয়মে চলেগেল।সন্ধ্যা এলেই ঘুমিয়ে পড়ছে সবাই।

৪- চোর ও সে সময়ের অপেক্ষায় ছিলো।কখন অাবার গ্রামবাসি তাদের নিয়ম পরিবর্তন করে পূর্বের নিয়মে ফিরে যাবে।অপেক্ষার প্রহর যেন চোর সাহেবের শেষ হলো।

৫- চোর সুযোগ পেয়ে অন্য অারেক গৃহস্তের গোলাভরা ধান চুরি করলো।চোরের সাথে এবার ও দুই ছেলে অার মেম্বার সাহেব যথারিতি সঙ্গী হয়ে ছিলেন।

৬- সকল গৃহস্ত মিলে মেম্বার সাহেবের কাছে চোরের বিচার চাইতে গেলেন। মেম্বার সাহেব মনে মনে বুঝলেন, এই বিচারতো অামি করতে পারবোনা।অামি ই তো চোরের প্রধান সহযোদ্ধা ছিলাম।চোরের বিচার কি করে করি?তারপরও তিনি মৌখিক ভাবে অাশ্বস্ত করলেন," ঠিক অাছে তোমরা অাজকের মত চলে যাও"গ্রামের নিরাপত্তার জন্য অারো ৪ জন অতিরিক্ত চৌকিদার নিয়োগ দেয়া হবে।

৬- কয়েকদিন অতিরিক্ত চৌকিদার সাহেবরা ভালই খাটা খাটনি করে গ্রাম পাহারা দিলেন।হঠাৎ তারা একদিন সবাই একযোগে ছুটিতে গেলেন।কেউ কৌশলে চেয়ারম্যান সাহেব থেকে ছুটি নিলেন কেউ অাবার মেম্বার সাহেবের কাছ থেকে ছুটি নিলেন।কৌশলটা মূলত মেম্বারের নিজস্ব।

সবাই ছুটিতে গেলেন।

৭- সব চৌকিদারের ছুটির খবর শুনে সদ্য গোলাভরা ধানের মালিক এক গৃহস্ত মেম্বারের কাছে ছুটে গেলেন।মেম্বারকে তাদের নিরাপত্তা জটিলতার কথা জানালেন।মেম্বার বলল,অারে বেটা যা এইখান থিকা।একদিনের জন্য তোদের কোন সমস্যা হবেনা।অামি অাছিনা?মেম্বারের দাপুটে কথা শুনে গৃহস্ত চলে গেল।

৮- রাত ঘনিয়ে এলো।এবার মেম্বার সাহেব অাবার সেই চোর কে নিয়ে সেই গৃহস্তের বাড়িতে গেলেন।গোলার সব ধান চুরি করে নিয়ে এলেন।

৯- সেই গৃহস্ত সকালে ঘুম থেকে উঠে উঠোনের মাটিতে মাথা চাপরে বিলাপ করছেন অার বলছেন,মেম্বার কে বলেছিলাম সব চৌকিদার ছুটিতে গিয়েছে

অামাদের কি উপায় হবে?মেম্বার বলল,চিন্তার কিছু নাই।

১০- এ ঘটনায় অাশে পাশের গ্রাম সহ সব গ্রামে অালোচনা শুরু হলো। চোরের বিচার দাবি করা হলো।জমিতে ধান চাষ বন্ধ করার হুমিক দেয়া হল।

১১- চেয়ারম্যান সাহেব এ ঘটনা জানতে পেরে সবাইকে নিয়ে বসলেন।তিনি বললেন সকল গৃহস্তদের উদ্দেশ্য করে।" গৃহস্ত ভাইয়েরা গোলায় ধান পরিপূর্ন করে ভরবেননা।গোলাভরা ধান না রেখে ধান হাড়ি- পাতিলে রাখবেন। ধান উৎপাদনের সময় পরিমাপ করে উৎপাদন করুন।ধান চাষ না করাতে পারলে অারো ভালো।

"অামাদের মহামন্য অাইজিপির ভাষ্য এমনটাই বুঝিয়েছে।"

বিষয়: বিবিধ

১৩৫০ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

335048
১১ আগস্ট ২০১৫ সকাল ০৬:২০
নাবিক লিখেছেন : হুম ঠিক
335099
১১ আগস্ট ২০১৫ সকাল ১১:২১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ আগস্ট ২০১৫ দুপুর ০১:৩৯
277122
তানজিমুল হাসান মায়াজ লিখেছেন : ওয়াঅালাইকুমুস সালাসালাম।রহমাতুল্লাহ। অাপনাকে ও ধন্যবাদ
335120
১১ আগস্ট ২০১৫ দুপুর ১২:১৪
মাটিরলাঠি লিখেছেন : একদম ঠিক। আইজিপি সাহেব Sorry চেয়ারম্যান সাহেব বলেছেন, ". . . ধান চাষ না করাতে পারলে অারো ভালো।"
335151
১১ আগস্ট ২০১৫ দুপুর ০২:৩৪
প্যারিস থেকে আমি লিখেছেন : চরম হইছে।
১১ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
277175
তানজিমুল হাসান মায়াজ লিখেছেন : অনেক ধন্যবাদ
১১ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৫১
277176
প্যারিস থেকে আমি লিখেছেন : একটা গল্প লিখতেছি,পড়ে দেখতে পারে।
১১ আগস্ট ২০১৫ রাত ১১:২০
277226
তানজিমুল হাসান মায়াজ লিখেছেন : লিংক দিবেন প্লিজ
335191
১১ আগস্ট ২০১৫ সন্ধ্যা ০৬:৪৫
তানজিমুল হাসান মায়াজ লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File