"আমি যা, আমি যদি তা না !!!!! "

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৫ এপ্রিল, ২০১৪, ০১:২৫:২১ দুপুর

"আমি যা, আমি যদি তা না ; তবে কি হতে চাইতাম?" এ এক সনাতন প্রশ্ন । এক ফ্যান্টাসিময় কল্পনার ফানুস । ছোটবেলার "এইম ইন লাইফ "রচনার মত হট কেক বিষয় । আমরা সবাই কম বেশী কখনও কখনও এই প্রশ্নটা নিজেকে করি ? প্রশ্ন এক হলেও উত্তর বোধহয় সময়ের স্রোতে ভিন্ন হয় । যেমন ছোটবেলায় সোলসের তপন নাসিম কিংবা ফিড ব্যাক এর মাকসুদকে দেখে মনে হত কোন ব্যান্ড এর লিড ভোকালিস্ট হব !গিটারে ঝঙ্কার তুলে বিভিন্ন অনুষ্ঠানে গাইব আর সুন্দরী ললনারা (বিশেষ করে আমার সাথে পড়া স্কুল /কলেজের ওয়ান টু টুয়েন্টির লিস্ট এ থাকা )..আমার গানে ফিদা হয়ে..................। উড়োজাহাজে চাপলেই মনে হয় যদি আহা যদি পাইলট হতে পারতাম ; নিদেনপক্ষে বিমান বালা (পুলিঙ্গ টা কি, জানা নেই ! ) । কিন্তু বিধাতা বড় বেরসিক । না দিল গলা ; না মার মার কাট কাট চেহারা !!! তাই সেইসব স্বপ্নগুলো অঙ্কুরেই বিনাশ ।

একটু বড় হয়ে ভাবলাম , ঢাকা ভার্সিটিতে "আই আর" এ পরে ০০৭ টাইপের কূটনৈতিক হব। বিভিন্ন দেশে কাজ করব । একসময় ঝানু হতে হতে জাতিসংঘে পৌঁছে যাব । কিন্তু পাছে জাতিসংঘে না পৌঁছে অভি, নিরোদের কাছে পৌঁছে যাই সেই কিঞ্চিৎ ভয়ও ছিল । তাছাড়া মামা চাচাদের কাছে পৌঁছতে না পারলে আসল চাকরি না পেয়ে হয়তো অন্য ঠিকানা । প্রাইভেট অফিস বা ব্যাংকের ছোটখাটো বস হতে পারলে মন্দ না; সুন্দর সুন্দর মুখ , পরিপাটি পোশাক আর স্ট্যাটাস । কিন্তু কখনই শেষ না হওয়া কাজের চাপ সামলানো, টার্গেট পুরনে দৌড়ঝাঁপ, হাই পি আর মেইন্টেইন-এই দক্ষতা গুলো কি সবার আছে ?? না থাকলে যে এক চেয়ারে আঁটকে যেতে হবে !!!

শিক্ষকতায় আগে উপযুক্ত সন্মানি না থাকলেও সন্মান ছিল । এখন দুটোই আধা আধা । সরকারী চাকরি পাওয়া যেমন দুস্কর তেমনি করার মানসিকতা । হুমায়ুন আহমেদ কে টেক্কা দেয়ার জন্য কিছুদিন লেখালেখি শুরু করলাম । নিজের লেখা নিজে পড়ি আর মুগ্ধ হয়ে ভাবি এত উপচানো প্রতিভা কিভাবে সামলাব !! কিন্তু হায় !! মান্না দে র অমলেশের মত কোথায় ছাপা হয়না । এমনকি পাড়ার অখ্যাত দেয়াল পত্রিকায়!!!

এইচ এস সি পাশের পর, আর সবার মতই মেডিক্যাল আর বুয়েটের কোচিং এ ভর্তি হলাম । সবসময়ই মনে হত বুয়েটের লেভেল আমার লেভেলের চেয়ে কিঞ্চিৎ উপরে । তাই মেডিক্যালের দিকেই মনোযোগ আমার । যদি লাইগা যায় । জুলুজি পড়ানো মা বাবারও বোধয় সুপ্ত খায়েশ । কিন্তু হায় ঢাকা ভার্সিটিতে মেডিক্যালের ভর্তি পরীক্ষা দিতে গিয়ে দেখি প্রশ্নপত্র আউট । পরীক্ষাই আর দেয়া হলনা ।

রমনা পার্কে গিয়ে একটা মজার প্রফেশন সম্পর্কে শুনলাম। পড়াশুনা নেই, দেশে বিদেশে ঘুরে বেড়ানো । আর তিন 'W'(???) নিয়ে কাজ কাজ কারবার । ফর্ম জমা দিব কি না দিব ; এই গড়িমসি করতে করতে পড়ন্ত দুপুরে কর্ণফুলীর ঐ পাড়ে দৌড়িয়ে দৌড়িয়ে শেষ মুহূর্তে ফর্ম জমা দেয়া হল । দেখা যাক কি হয় (?) আর এক বন্ধুর উৎসাহে ভর্তি পরীক্ষাও দেয়া হল । যাদের বেশি উৎসাহ, সেই বন্ধুরা আজ অন্য খানে সুপ্রতিষ্ঠিত। ছোট ছোট মুহূর্ত আর ক্ষণিকের সিদান্তে মানুষের বাকী জীবনের ভাগ্য ,ঠিকানা নির্ধারণ করে । যেমন আমার কিম্ভুতকিমাকার খালাসিনামা ।

হুম্মম্ম .................. এই লেখার মুল প্রশ্নে আবার ফিরে যাই

"আমি যা, আমি যদি তা না ; তবে কি হতে চাইতাম?"

এই বয়সে এসে এই প্রশ্নটার একটা যুতসই উত্তর খুঁজে পাইনা !!!

তবে এমন একটা চাকরী , যেটা সহজে যাবেনা , যেটা প্রিয় শহরে । দেয়ার মত একটা যুতসই ভিজিটিং কার্ড । যেখানে সন্ধায় এসে পরিবারের মুখ দেখা যায় । বাসায় এসে ফাইল নিয়ে বসতে হয়না । যেখানে উপরি ছাড়াই মোটা দাগের উপরিওয়ালাদের মতই ভাল্ভাবে চলা যায় । দুই একটা সাপ্তাহিক ছুটিতে হিসাব ছাড়াই পছন্দের রেস্তরাঁয় ঢুঁ মারা যায় । বছরে পরিবার নিয়ে নিলগিরি , কক্সবাজার কিংবা লঙ্কাভি র মত এক দুইটা ট্যুর ও করা যায় ......

... কি একটু বেশী হয়ে যাচ্ছে ??? ঠিক আছে, অফ যাই !!!!! :P :P :P

বিষয়: বিবিধ

১০৬২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File