মিঃ সাঙ্ঘাতিক!!!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১৯ আগস্ট, ২০১৬, ০২:৩৩:৩৪ রাত

বিন লাদেন হচ্ছে বিশ্বের তাবত খালাসীদের কাছে একবাক্যে অল টাইম ব্ল্যাক লিস্টেড ভিলেন । যদিও ২০১৬ তে এসে মনে হচ্ছে ... এতদিনের যে চুপি চুপি স্পেকুলেশন তাকে গুজব বলে উড়িয়ে দেয়া যাচ্ছে না । তাতে মনে হচ্ছে আসলে লাদেন বেচারার উপর বন্দুক রেখে প্রথম আলোর আসল আব্বারা ভালই শিকার করেছেন । কারন ৯/১১ র পর বুশ প্রশাসনের ধারনা ছিল কিংবা রটিয়ে ছিলেন আমেরিকায় পরবর্তী আক্রমনটা হবে সমুদ্র পথে । তারই রিয়েকশনে পুরা মেরিন ইন্ডাস্ট্রিতে অনেক ঝড় বয়ে গেছে । ISPS কোডের বদৌলতে মেরিনারদের বন্দরে নেমে ঘুরার আগের স্বাধীনতাটা নানা বিধিনিষেধের জালে মোটামুটি হারিয়ে গেছে । আর মুসলিম হলেতো কথাই নাই । মনে আছে আমেরিকার বন্দরে গেলে আলাদা করে ঘণ্টার পর ঘন্টা দাঁড় করিয়ে কিংবা অফিসে নিয়ে গিয়ে আঙ্গুলের ছাপ আর ছবি নেয়া হত । আমারে আবার ৫/ ৬ পৃষ্ঠার একটা বায়োডাটা ফিল আপ করতে হইত । কারন ৯/১১ র লাদেন বাহিনীর একজনের সাথে আমার নাম মিল আছে । তাই আমার নাম সিস্টেম এ ঢুকালেই রেড ওয়ার্নিং দিত । আট বছর পর ২০১০ এ এসে তারা আমারে এই গ্লানি থেকে মুক্তি দেয় । আজ ১৫ বছর চলে গেছে কোন নাবিক নামধারী জঙ্গি কথা রাখেনি , কেউ সমুদ্র পথে এসে আমেরিকায় একটা মাছিও মারেনি :'( ।

যাই হোক প্রথম আলো ১৭ই অগাস্টে একটা খবর (লিঙ্ক কমেন্টে) দেখে মনে হল আঙ্গুলের ছাপ দেয়ার সময় আবার ফিরে আসছে । হাল জমানায় জঙ্গি সংগঠন জেএমবিতে চিকিৎসক, প্রকৌশলী, আইনজীবীর সাথে নাকি নাবিক পেশাজীবীও আছেন। স্বল্প জ্ঞানে অন্য পেশার ব্যাপারে প্রশ্ন তুললাম না । যদিও আঁচ করতে পারি সেখানে হালকা পাতলা না ভালই কিন্তু আছে।

বাংলাদেশে খুব বাড়িয়ে হিসেব করলে ১০-১১ হাজার নাবিক আছে (অফিসার/রেটিং) । একজন নাবিক হিসাবে আমরা প্রথম আলোর এই প্রতিবেদক যে প্রশ্ন করতে পারি ...কয়জন নাবিকের জঙ্গী সংগঠনে যুক্ত হওয়ার অকাট্য রেফারেন্স উনার কাছে আছে ??

নাবিক কারা উনি কি তা আসলে চিনেন ? নাকি জাহাজে র সামনে ছবি তুললেই নাবিক কিংবা শিপ ইয়ার্ডে কাজ করলেই নাবিক ??

সেই নাবিক সংজ্ঞায় ... কিছুদিন আগেতো জানলাম সিঙ্গাপুরে বাংলাদেশী জঙ্গি আটকের ঘটনায় কিছু নাবিকও আছে ।

হাল্কার উপর ঝাপসা জ্ঞানে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম একটা পেশাকে উড়া ধুড়া জঙ্গী ফ্লেভার দিয়ে দিলেন । তাতে কার লাভ হবে ??

বাংলাদেশে মেরিন পেশা ভিসা সমস্যায় এম্নেই জর্জরিত । তার উপর এই ধরনের প্রতিবেদন তো কাটা ঘায়ে নুনের ছিটা । অযাচিত ক্যাডেট পয়দা আর বিশ্ব মন্দা অর্থনৈতিক বাজারে দেশের নবীন নাবিকরা এখন অর্ধমৃত । এখন তাদের পুরা মারার জন্য শিপিং মন্ত্রী , সচিব , ডিজি শিপিং এ একটার পর একটা অযাচিত নিয়ম বানানো জাত ভাইরা তো আছেই ।

আপনি মিঃ সাঙ্ঘাতিক... সল্প জ্ঞানে ফিঙ্গারিং না করলেই কি হয় না !!

বিষয়: বিবিধ

১২১৩ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376467
১৯ আগস্ট ২০১৬ সকাল ০৮:০৩
কুয়েত থেকে লিখেছেন : ১৫ বছর চলে গেছে কোন নাবিক নামধারী জঙ্গি কথা রাখেনি কেউ সমুদ্র পথে এসে আমেরিকায় একটা মাছিও মারেনি ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ
376470
১৯ আগস্ট ২০১৬ সকাল ১০:৪৯
মারুফ_রুসাফি লিখেছেন : ভালো লাগলো
376472
১৯ আগস্ট ২০১৬ সকাল ১১:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উদ্দেশ্য টাতো বাংলাদেশি নাবিক দের চাকরি থেকে বঞ্চিত করা।সেটাতে আলু রা সফল!!
376476
১৯ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৭:৩০
চেতনাবিলাস লিখেছেন : পড়ে ভালো লাগলো | ধন্যবাদ |
376535
২০ আগস্ট ২০১৬ রাত ০৯:৫১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

যে যার মজুর সে তো তার কাজই করবে!!

আপনাকে অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File