"বাংলাদেশি পাসপোর্ট? নট অ্যালাউড"

লিখেছেন লিখেছেন ইমরোজ ৩০ মার্চ, ২০১৬, ০৪:০০:০০ বিকাল

"বাংলাদেশি পাসপোর্ট? নট অ্যালাউড" শিরোনামের বিডিটুডের খবরটা পড়ে আমার নিজের অভিজ্ঞতার কথা মনে হল ...

আমার প্রফেশনে যারা আছেন তারা কম বেশী সবাই জানেন ... বন্ধু (!!) প্রতিম দেশের বেশীরভাগ বন্দরেই বাংলাদেশী নাবিকরা নামতে পারেন না ।

২০০৪ সালে বাংলাদেশী বলে ভারতের মুম্বাইতে হোটেলের মালিক আমাকে কোন রুম ভাড়া দিতে চাননি কারন তাদেরকে স্থানীয় থানায় জানাতে হয়, কাগজপত্র জমা দিতে হয়; মানে অনেক ঝুট ঝামেলা । রাতের বেলা স্ত্রী সহ এই ছবির মত আমিও রাস্তায় অপমানিত হয়ে দাঁড়িয়ে ছিলাম ... পরে আমার জাহাজের এক ভারতীয় সহকর্মীর অনেক অনুরোধে মুম্বাইয়ের বিটির সিম্যান হোস্টেলে আমাদেরকে দয়াবশত জায়গা দেয়া হয় ।

২০১০ সালে গুজরাটে মাস্টার (ক্যাপ্টেন) হিসেবে সাইন অফ করে তিনদিন আল্যাং এ হোটেলে থাকতে হয়েছিল । বাংলাদেশী বলে হোটেল থেকে বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল । এজেন্ট আমার জন্য স্থানীয় থানা থেকে একজন অফিসারকে হোটেলে রেখেছিলেন । আমার পাসপোর্ট তার কাছে রাখতে হয়েছিল । আমাকে তিনি মুম্বাই পর্যন্ত এস্করট করে নিয়ে গিয়েছিলেন । তার এমন ভাব যেন যে কোন মুহূর্তে আমি পালিয়ে যেতে পারি । এয়ারপোর্টে আমার সাথে একজন পুলিশ অফিসার দেখে আশেপাশের যাত্রিরা আমার দিকে দাউদ ইব্রাহিম টাইপের যে লুক দিয়েছিলেন তা আমি দুঃস্বপ্নেও দেখতে চাই না ।

বিশাখা পটনম এ আমার জাহাজের ইলেকট্রিকাল অফিসার গুরুতর অসুস্থ হয়ে পড়লে মানবাধিকার ইসুতেও হাসপাতালে নেয়ার অনুমতি মেলেনি । কারন তার জাতীয়তা বাংলাদেশি । প্রচণ্ড ব্যাথায় আর অপমানে কাঁদতে কাঁদতে তিনি ভারতীয় এজেন্টকে বলেছিলেন " এমন প্রতিবেশী যেন শত্রুর ও না হয় !!!"

পুনশ্চঃ

ইট মারলে পাটকেল খাওয়াবই ---এতটুকু মান সন্মান যদি আমরা বজায় রাখতে পারতাম, তাইলে এই অবস্থা হত না। বেশী না তাদের জন্য ভিসা সিস্টেমটা হুবহ ওদের মত করে দেন। যে সমস্ত প্রদেশে আমাদের জন্য রে্সট্রিকশন আছে সে সমস্ত প্রদেশ থেকে কেউ এলে..... তাদের জন্য হোটেলে বুকিং করার পূর্বশর্ত হিসাবে নিকটস্থ থানায় জানাতে হবে এই নিয়মটা চালু করে দেন । আমাদের বন্দরে শোরলিভ এ রে্সট্রিকশন দেন। দেখবেন সব ঠিক হয়ে গেছে। আরেকটা কথা দালালী করলে কিন্তু কেউ আপনার প্রাপ্য সন্মান দিবে না।

বিষয়: বিবিধ

১৪৮১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

364181
৩০ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪০
তট রেখা লিখেছেন : বিশাখাপত্নমে এজেন্টের আলাপ চারিতায় বাংলাদেশী এবং পাকিস্তানিদের মধ্যে কোনো পার্থক্য দেখিনি। আমরা এদের জন্য নিজেদের বুকের উপর নদী বন্ধ করে দিয়ে রাস্তা করে দেয়।
364182
৩০ মার্চ ২০১৬ বিকাল ০৫:৪২
তট রেখা লিখেছেন : বিশাখাপত্নমে এজেন্টের আলাপ চারিতায় বাংলাদেশী এবং পাকিস্তানিদের মধ্যে কোনো পার্থক্য দেখিনি। আমরা এদের জন্য নিজেদের বুকের উপর নদী বন্ধ করে দিয়ে রাস্তা করে দেই।
364185
৩০ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:৩২
কুয়েত থেকে লিখেছেন : আমাদের প্রসাসন নিজেদের ইজ্জতকে ভারতের পায়ের নীচে দিয়েছে। বাংলাদেশীরা যে কোন ছুতানাতায় ভারতের পা চাঁটতে যখন তখন উড়াল মারে। ক্ষমতার মসনদকে টিকিয়ে রাখতে রামবাবুদের পদ ধুলি লাগে। আর সাংবাদিকরাতো ওদের জুতার বালি হওয়াই স্বাভাবিক। আর কত নাস্তানাবুদ ও জুতার বারি খেলে আমার দেশের তথাকথিত প্রগতিশীল ও সুশীলদের বোধোদয় হবে? তবে কি আমার দেশ লেন্দুপ দর্জীর উত্বরসূরীর দ্বারা সিকিমের ভাগ্য বরন করবে। আর আমরা সালমান,আব্দুল কালামদের মত ব্যানার্জি চ্যাটার্জিদের সাথে হারিয়ে যাব। ধন্যবাদ
364196
৩০ মার্চ ২০১৬ রাত ০৮:৪০
শেখের পোলা লিখেছেন : দুঃখের সঙ্গেই বলতে হয় এগুলো ঐ চেতনার বোনাস৷ হয়তোবা আরও অনেক পাওনা আমাদের আছে৷ সহ্যের বিকল্প নেই৷ ধন্যবাদ৷
364236
৩১ মার্চ ২০১৬ দুপুর ১২:২৩
হতভাগা লিখেছেন : বাংলাদেশীরা যদি এই অপমানকে আমলে নিতে পারত তাহলে ভারত বাঁটে পড়ে যেত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File