পরিমিত আহারে পরিপূর্ণ সিয়াম !!

লিখেছেন লিখেছেন ইমরোজ ১১ জুন, ২০১৬, ১২:২০:৫৪ দুপুর

“আমাদের যদি সেহরী বা ইফতার খাবার জন্য কোন কিছু না থাকে তবে কি আমাদের রোজা হবে???"

একজন চরম দারিদ্র্যপীড়িত সোমালি......সৌদি মুফতিকে এই প্রশ্নটা করেছিলেন ।

সত্য কি মিথ্যা এই ঘটনা ?? সেই বিচারে যাবনা । তবে সোমালিয়ার এই ধরনের কিছু কিছু মানবিক বিপর্যয়ের গল্প... আমার নিজ চোখেও দেখা ।

হর্ন অফ আফ্রিকার খরা ও দুর্ভিক্ষপীড়িত সোমালিয়ার বারবিরাতে ৩৫ দিন থাকার সুযোগ হয়েছিল । এখানে আসার পরই দেখতাম ডক শ্রমিকরা রাত দিন একটা স্থানীয় গাছের কচি পাতা ছাগলের মত চিবাত । এই পাতাকে বলে ক্যাট (Khat_ Catha edulis) । এটা খেলে খিদে মরে যায় , ঘুম আসেনা । তাই এইটা খেয়ে দিনের পর দিন এরা জাহাজে কাজ করত । রাস্তাঘাটেও সেই পাতা চিবানো লোকের সমাহার । একটা আপেল /কমলা কিংবা দুই পিস ব্রেড এর বিনিময়ে আপনি এখানে কি পেতে পারেন তা চিন্তাতীত। তাদেরকেই জয় করে ফেলতে পারেন ।

একটা গৃহযুদ্ধ কি পরিমাণ বিভীষিকাময় দারিদ্র্যতা উপহার দিতে পারে তার লাইফ টাইম অভিজ্ঞতা আমার এখানে হয়েছিল । হয়তো মানবিক পরিপূর্ণ গুনাবলির অভাবে দারিদ্র্যের এই বিভিষকাময় চেহারাটা আমাকে মহান করতে পারিনি ... তবে পরম করুনাময়ের কাছে কৃতজ্ঞ অবশ্যই করেছে । কারন আমার ৩ বেলা করে সারা সপ্তাহ পেট পুরে খাওয়ার সামর্থ্যটা আমাকে তিনি দিয়েছেন , পৃথিবীর মাত্র ১৫% ধনী মানুষের আমি তাই একজন ।

যাই হোক সোমালি সেই ব্যাক্তির প্রশ্নের আবর্তে আরেকটা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে ... সিয়াম সাধনার শারীরিক উদ্দেশ্যটা আসলে কি ??

সল্পাহারের অভ্যাস গড়ে ক্ষুধা-পিপাসার অনুভূতি সক্রিয় রেখে প্রবৃত্তি-বিদ্রোহ দমনের মাধ্যমে আত্মিক পরিশুদ্ধি ও তাক্ওয়া অবলম্বনের পথ সুগম করা......... তাইনা ?

তাইলে সেহরি আর ইফতার নামক শো অফ পার্টির মাত্রাতিরিক্ত মেনু বা খাদ্যবিলাস... আমাকে কি শিক্ষা দিবে ??

কোরআন শরিফের আলোকেই না হয় উত্তরটা খুঁজি ...।

‘আর যারা কুফরী করে তারা ভোগ-বিলাসে মত্ত থাকে এবং জন্তু-জানোয়ারের মত উদরপূর্তি করে; আর জাহান্নামই তাদের নিবাস’

(সূরা মুহাম্মাদ: ১২ )

তাছাড়া পাকস্থলী যখন পূর্ণ হয়ে যায়, চিন্তাশক্তি তখন ঘুমিয়ে পড়ে আর অঙ্গ-প্রত্যঙ্গ ইবাদাহ তথা দায়িত্ব সম্পাদনে অক্ষমতা প্রকাশ করে’। অতিভোজন মানুষের জন্য শুধু আত্মিক ও নৈতিক ক্ষতিই সাধন করে না; বরং শারীরিকভাবেও তা অত্যন্ত ক্ষতিকর।

আল্লাহ আমাদেরকে পরিমিত আহারে পরিপূর্ণ সিয়াম সাধনা করার তৌফিক দিন

বিষয়: বিবিধ

১৩৬৯ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371689
১১ জুন ২০১৬ দুপুর ০১:০৩
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, ভাই আপনার লিখাটা পড়ে খুব কষ্ট লাগলো, আহারে দুনিয়ার মুসলিম গুলো কত্ত কষ্ট করতেছে, যদি মুসলিম শাসক গুলো অমুসলিম দেশে সহযোগীতা না করে যদি ঐ সমস্ত মুসলিম ভাই বোনদের জন্য সহযোগীতা পাঠাতো, কতই না উ্ত্তম হতো।
আল্লাহ আমাদেরকে পরিমিত আহারে পরিপূর্ণ সিয়াম সাধনা করার তৌফিক দিন ছুম্মা আমিন। ধন্যবাদ আপনাকে
১১ জুন ২০১৬ দুপুর ০১:৪৬
308442
ইমরোজ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও পড়ার জন্য ।
371711
১১ জুন ২০১৬ বিকাল ০৪:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
তবে সামর্থ অনুযায়ি খাদ্য গ্রহন করা টাই উচিত।
371719
১১ জুন ২০১৬ বিকাল ০৫:০৭
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু সুহৃদ শ্রদ্ধেয় ভাইয়া।

সুন্দর ভাবনাগুলো শেয়ারিং করার জন্য জাজাকাল্লাহু খাইর।
371731
১১ জুন ২০১৬ রাত ০৮:১৮
শেখের পোলা লিখেছেন : সোমালিয়ানের প্রশ্নটা সত্যি হলেও সৌদী মুফতি সাহেব হয়ত এটা বিশ্বাসই করবেন না, কারণ তাদের ধারণাই নাই যে তাদে অতিরিক্ত খাবার যা ফেলে দেওয়া হয় তা যে কোন গরীব দেশের লোকের তাতে হক রয়েছে। তারা পেলে দেশশুদ্ধ লোক অভুক্ত থাকার হাত থেকে বাঁচতে পারত।
371748
১২ জুন ২০১৬ রাত ০১:৩৫
দ্য স্লেভ লিখেছেন : প্রশ্নটা অঅরবী এক শাইখকে লাইভ করা হয়েছিলো আর উনি কেদেছিলেন প্রশ্ন শুনে। আসলেই তাদের তুলনায় আমরা রাজা বাদশাহ। ধনীরা তাদের দায়িত্ব নিজ রক্তের সম্পর্কের সাথেই সমাধা করেনা,অন্যদের কথা তো দূরের। সেটা করলে অবস্থার পরিবর্তন হত।
371768
১২ জুন ২০১৬ দুপুর ১২:৫৯
গাজী সালাউদ্দিন লিখেছেন : মন্তব্যটি পোস্ট রিলেটেড নয়। রমাদান নিয়ে ব্লগে আয়োজন চলছে। অংশ নিতে পারেন আপনিও। বিস্তারিত জানতে-

Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File