অন্তঃসারশূন্য এক জীবন দর্শন প্রত্যাখ্যান -১ ।

লিখেছেন লিখেছেন পাথরের প্রতিবাদ ০৪ নভেম্বর, ২০১৩, ১০:১৩:৪৯ রাত



আজকে বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে লক্ষ মানুষ হজ্জে গিয়ে মরুর কষ্ট অর্থ দিয়ে ,জীবন দিয়ে অনুধাবন করছে ।এটা ক্যান করছে ? এই মঞ্চায়ন ক্যান । আলী শরিয়তি বলেন , হজ্জ হচ্ছে “আমি” কে “আমার’ মধ্যে দ্রবীভূত করার ট্রানিং ।মৃত্যুর প্রস্তুতি ।হজ্জে আমি মিশে যাই একে , এই একই হল সব আর সবই হল সেই এক ।এই মঞ্চায়ন প্রত্যাখ্যান করে অন্তঃসারশূন্য এক জীবন দর্শনকে ।আমাদের এই জীবন আজ এক লক্ষ্যহীন দোলাচলে পরিণত হয়েছে । এগুলো এক অর্থহীন পৌণঃপুনিক দোলকগতির মত , প্রতিদিন প্রভাতে যার সূচনা হয় শুধু ঐদিন রাত্তিতে কিভাবে পৌছানো যাবে এই লক্ষ্যে ।আবার প্রতিটি রাত্তির সূচনা হয় শুধু আর একটা প্রত্যুষ কিভাবে সূচিত হবে এই লক্ষ্যে ।এইভাবে প্রতিটি মানুষ তার দিন ও রাতগুলোকে চলে যেতে দেখে কতগুলো সাদা আর কালো ইঁদুরের মত পরস্পরের পেছনে ছুটে চলছে এবং এভাবেই দিনের পর দিন গ্রাস করে ফেলছে আমাদের অস্তিত্ব যতক্ষণ না মৃত্যু এসে অর্থহীন নাটকের অবসান ঘটায় ।যে জীবন আমারা যাপন করছি তা জেন একটা রঙ্গমঞ্চের অভিনয় অনুষ্ঠান ।

বাস্তবিক জটিল এক নাটকই না চলছে । যখন সমস্যা আসে তখন সমস্যা সমাদানের জন্য প্রাণপণ লড়াই আর সমস্যা সমাধান হলে আমারা কতটা আয়েসের সঙ্গে হাসতে থাকি । কি অর্থহীন একটা জীবন দর্শন ।দৈনন্দিন জীবনে আমারা বেঁচে থাকি ,জীবনের সুনির্দিষ্ট লক্ষ্য থাকে না ।বেঁচে থাকা বেচে থাকার একমাত্ত লক্ষ্যে পরিণত হয় ।মানুষের মধ্যে অবশিষ্ট যা বেছে থাকে তা তার শরীর কিন্তু তার মধ্যে থাকে এক মৃত আত্মা ।আর হজ্জ আমাদের এই অবস্থাকে বদলে দেয় । একবার হজ্জ করবার সিদ্ধ্বান্ত এবং সেই লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ থেকেই হজের বাস্তবায়ন শুরু । হজ্জে বের হবার আগে দিনগুলোতে হজ্জের জন্য যে মানসিক প্রস্ততি তা প্রাত্তাহিক জীবন থেকে নিজেকে ধীরে ধীরে সরিয়ে নেয়া ।হজ্জ উদ্দেশ্যহীনতার বিপরীত ।লক্ষ্যয়হীনতার বিপরীত । শয়য়তানি শক্তি মানুষ কে যে দুর্ভোগ এর দিকে পরিচালিত করে হজ্জ তার বিরুদ্ধে বিদ্রোহ স্বরূপ । যে শয়য়তানি গোলক ধাঁধার আবর্তে মানুষ ঘুরপাক খাচ্ছে এই হজ্জ পালনের মাধ্যমে তা থেকে আপনি বেরিয়ে বেরিয়ে আনার পথ সুগম করে ।



হজ্জ বিপ্লবী পক্রিয়র মাধ্যমে আপনার কাছে মুক্ত ও পরিষ্কার রূপে ফুটে উটবে সেই পথ ের সাহায্যে আপনি চিরন্তন জগতে উত্তীর্ণ হয়ে জনতার অর্থাৎ আল্লাহ্‌র সমীপে পৌচেতে পারি ।

বিষয়: রাজনীতি

১৪১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File