বঙ্গবন্ধুনামা

লিখেছেন লিখেছেন সাদাসিধে ঝুলিওয়ালা ১৬ জানুয়ারি, ২০১৫, ০১:০৪:৩০ রাত

১.

বঙ্গবন্ধু গোল্ডকাপ টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে। এদিকে বঙ্গবন্ধুকে বঙ্গবন্ধু স্টেডিয়াম হতে সরাসরি আকাশে পাঠানোর পায়তারা চলছে। ৩ হাজার কোটি টাকা ব্যয় করে আগামী মাসেই রাশিয়ান টেকনোলজি ব্যবহার করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তৈরির দরপত্র আহ্বান করা হবে। বলা হচ্ছে বঙ্গবন্ধু আকাশে ইন্দোনেশিয়া হতে গোপালগঞ্জ হয়ে রাশিয়ার কক্ষপথে ঘুরতে থাকবেন।

২.

সন ২০২১ ইংরেজি।

সকালে ঘুম থেকে উঠেই আমার বঙ্গবন্ধু ব্রান্ডের মোবাইলফোনে ফেসবুক চেক করলাম। তারপর বাথরুমে গিয়ে বঙ্গবন্ধু টুথপেস্ট দিয়ে দাঁত মেজে বঙ্গবন্ধু সাবান দিয়ে গোসল করলাম। পরে নাস্তা করেই বেরিয়ে পড়লাম। ওহ্ বলতে ভুলে গেছি, নাস্তায় চা বিস্কুট বঙ্গবন্ধু কোম্পানিরই ছিল।

রিক্সা না পেয়ে বঙ্গবন্ধু সড়কে হাটছিলাম। হঠাৎ পেছনে বঙ্গবন্ধু লেখা একটি খালি রিক্সা আমাকে অতিক্রম করতেই তাকে ডাক দিয়ে আটকালাম। রিক্সায় উঠে ড্রাইভারকে বললাম, বঙ্গবন্ধু ট্রেডিং অফিসে নিয়ে চলো। সারাদিন কাজ করে ক্লান্ত শরীর নিয়ে বিকেলে অফিস থেকে বেরিয়েই বঙ্গবন্ধু বাসে চড়ে বসলাম। বিকেলে খাওয়া দাওয়ার পর বন্ধুদের সাথে আড্ডা দিতে বঙ্গবন্ধু লেকে চলে গেলাম। বন্ধু পকেট থেকে বঙ্গবন্ধু ব্রান্ডের ইলেক্ট্রিক সিগারেটটা বের করতেই ছুঁ মেরে তা হাতিয়ে নিলাম। আড্ডা শেষে খাওয়া দাওয়া করার জন্য সবাই বঙ্গবন্ধু রেস্তোরাঁয় ছুটলাম। টেবিলে বসেই বন্ধু ওয়েটারকে ডেকে বললো, মামা, পাঁচ প্লেট বঙ্গবন্ধু বিরিয়ানি নিয়ে আয়তো।

খাওয়া দাওয়া শেষে সবাই লেইট নাইট মুভি দেখতে বঙ্গবন্ধু সিনেমায় চলে গেলাম। সারা দেশের সকল টিভি চ্যানেল এবং সিনেমায় গত সাড়ে তিন বছর ধরে একটি ছবিই চলছে, "বঙ্গবন্ধু"। তাই সেটাই আবার দেখতে গেলাম। মুভি দেখা শেষে যখন বেরুলাম তখন অনেক রাত। কোনও গাড়ি না পেয়ে খালি রাস্তায় হাঁটতে শুরু করলাম। হঠাৎ কোথা হতে এক ভ্যান পুলিশ এসে সামনে হাজির। কোনও কথা নাই, বার্তা নাই, ভ্যানে তোলে সোজা বঙ্গবন্ধু পুলিশ স্টেশনে নিয়ে গেল। সারারাত জেলে কাটালাম। কেন, জানিনা। সকালেই থানার বঙ্গবন্ধু পদে (ওসি) কর্তব্যরত অফিসারকে পাওয়া গেল। তার হাতে কিছু বঙ্গবন্ধুর ছবি সম্বলিত নগদার্থ প্রদান করে সেখান থেকে বেরিয়ে এলাম। রাস্তায় হাঁটছিলাম। সারা রাতের সকল প্রেশার এসে নিম্নাঙ্গে জমে থাকায় খুবই অস্বস্তি বোধ করলাম। একটু হাঁটার পরই রাস্তার ডান পাশে চোখ পড়তেই রাজ্যের সুখ অনুভব করলাম। বঙ্গবন্ধু পাবলিক টয়লেট, পায়খানা ১০ টাকা, প্রস্রাব করা নিষেধ।

৩.

উল্লেখ্য যে, এখানে কারও নাম ব্যবহার করা হয়নি, শুধু একটা পদবিবিশেষ ব্যবহার করা হয়ছে। বঙ্গদেশের বন্ধুকেই বঙ্গবন্ধু বলা হয়। তাই আমরা সবাই বঙ্গবন্ধু। এখানে রাগ করার কিছু নাই। আমার নামে মামলা করারও কিছু নাই। এমনটিই হতে যাচ্ছে। ভবিষ্যৎ বঙ্গদেশের নাম পরিবর্তন হয়ে বঙ্গবন্ধুদেশে পরিণত হতে যাচ্ছে।

বিষয়: বিবিধ

১৬০৯ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300359
১৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:২১
শেখের পোলা লিখেছেন : জামা কাপড়, শার্ট প্যান্ট,গামছা জাঙ্গীয়া, শায়া ব্লাউজ, ব্রা, এগুলোর কোম্পানী কি আছে? নয়ত টেণ্ডার দেওয়াা যেতে পারে৷
১৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:৩০
243055
সাদাসিধে ঝুলিওয়ালা লিখেছেন : মন্দ হবেনা Winking
300361
১৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:২৪
মাটিরলাঠি লিখেছেন :
আপনার লেখাটি পড়ে একটি স্মৃতি মনে পড়লো। একটি জাতীয় পত্রিকায় বঙ্গবন্ধু শব্দটি ছাপা হয়েছিল রঙ্গবন্ধু। আপনার রঙ্গবন্ধু রচনাটি ভালো লাগলো।

১৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:৩১
243056
সাদাসিধে ঝুলিওয়ালা লিখেছেন : Winking
300362
১৬ জানুয়ারি ২০১৫ রাত ০২:১৮

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন :
১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৮:৫০
243058
রক্তলাল লিখেছেন : মুক্তিযুদ্ধের কন্যা একটা আজব রকমের মানসিক রোগী।

পোস্ট কি নিয়ে - আর সে কিসের ছবি দিতেছে।

পাগলাগারদে কি লোক ভর্তি বন্দ্ধ?

১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৩০
243059
সাদাসিধে ঝুলিওয়ালা লিখেছেন : আমারও বুঝতে একটু কষ্ট হয়েছে
300366
১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:০২
কাহাফ লিখেছেন : একটা সমস্যা হয়েই গেল- গোবইরা গনেষের মাঝে মাঝে স্বপ্নদোষ হয় ওটার নাম যদি.......।
300370
১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৮:৫২
রক্তলাল লিখেছেন : ভারতে মানুষের নাম 'লিংগম' নেয়, যেমন শিভালিংগাম।

এই স্যাটেলাইটের নাম বংগবন্ধুলিংগাম দেয়া উচিত কারণ এটার আকার ঐরকম।

১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৩২
243060
সাদাসিধে ঝুলিওয়ালা লিখেছেন : প্রস্তাব নিয়ে এগুতে ইচ্ছে হয়, তবে বালের ট্রাকে মায়া লুঙ্গি চিপায় ফেঁসে যায় যে
300375
১৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৯:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সপ্ন না দুঃসপ্ন!!
১৬ জানুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৪
243078
সাদাসিধে ঝুলিওয়ালা লিখেছেন : বাস্তবতা
300387
১৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১১
আবরণ লিখেছেন : কিছু বলার নেই। হামলা মামলার যুগে কি বলব।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File