একটু আধটু রিসার্চ

লিখেছেন লিখেছেন সাদাসিধে ঝুলিওয়ালা ১২ সেপ্টেম্বর, ২০১৫, ১১:১৪:২৩ রাত

মাল সাহেব ৩০ টি প্রাইভেট ইউনিভার্সিটি রিসার্চ করে দেখেছেন প্রাইভেট ইউনিভার্সিটির প্রতিটি ছাত্রের দৈনিক খরচ ১,০০০ টাকা। সে হিসেবে তারা সবাই বিত্তশালী পরিবারের ছেলেমেয়ে। সুতরাং হিসেব করে তিনি ১,০০০ টাকার ৭.৫% ৭৫০ টাকা অথবা মাসিক খরচ ৩০,০০০ টাকার ৭.৫% ৭৫ টাকা ভ্যাট নির্ধারণ করেছেন।

এমন রিসার্চের উপর আর রিসার্চ হতে পারেনা। তবুও প্রাইভেট ইউনিভার্সিটি গুলোতে এতো ধনী ধনী ছাত্রছাত্রী আসে কোত্থেকে তা নিয়ে একটু রিসার্চ না করলেই নয়।

গত বছর শিক্ষামন্ত্রী জনাব নুরুল ইসলাম নাহিদ এক প্রশ্নের জবাবে বলেছিলেন, "এইচএসসি তে পাশ করা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আসন নিয়ে দুশ্চিন্তার কোনও কারণ নেই। বিশ্ববিদ্যালয়গুলোতে যথেষ্ট আসন রয়েছে। নিজের পছন্দমত বিশ্ববিদ্যালয়ে সুযোগ না পেলেও যার যার মেধা অনুযায়ী সঠিক আসনেই সুযোগ করে নেবে তারা।"

তাঁর এই কথার জবাবেই গত বছর ১৫ই আগষ্ট বিশ্ববিদ্যালয় গুলোর আসন সংকট নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম। সেই পোস্ট থেকে আজ আবারও কিছু তথ্য জোগাড় করে এখানে একটু প্রাইভেট রিসার্চ করছি।

গতবছর অর্থাৎ ২০১৪ সালে এইচএসসি

পরীক্ষায় মোট পাশ করেছে ৮,৮৫,০৭০ জন।

এর আগের বছর অর্থাৎ ২০১৩ সালে বিশ্ববিদ্যালয়ে সুযোগ না পাওয়ায় রয়ে গেছে আরও প্রায় ৩,০০,০০০ জন শিক্ষার্থী। 

তাহলে মোট শিক্ষার্থী ১১,৮৫,০৭০ জন।

মোট ৩৪ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে ৬৮,৭৪০ টি।

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৮,৩৫০ টি।

হেলথ ইন্সটিটিউটে মোট আসন সংখ্যা ১,০৬৫ টি।

লেদার ও টেক্সটাইল টেকনোলজিতে মোট আসন সংখ্যা ৪৫৫ টি।

এসব প্রতিষ্ঠানে সর্বমোট আসন সংখ্যা ৭৮,৬১০ টি।

গতবছর শুধু A+ পেয়েছে ৭০,৬০৬ জন।

তার মানে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে A+ পাওয়া শিক্ষার্থীদেরই নিজেদের পছন্দের বিষয়ে পড়াশোনা করার সুযোগ নেই। বাকি তো রয়ে গেল A, B, C, D পাওয়া শিক্ষার্থীরা।

পাবলিক বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ সহ এসব আসনগুলোতে সুযোগ না পাওয়া বাকি ১১,০৬,৪৬০ জন শিক্ষার্থীদের পরবর্তী টার্গেট হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলো। কিন্তু এখানে রয়েছে মাত্র ৪,০০,০০০ টি আসন।

সুতরাং বাকি থাকলো ৭,০৬,৪৬০ জন শিক্ষার্থী। এদের প্রাইভেট ইউনিভার্সিটিতে যাওয়া ছাড়া আর কোনও উপায় নেই। কিন্তু আফসোস, সারা দেশে সকল প্রাইভেট ইউনিভার্সিটিতে মোট আসন সংখ্যা ২,০০,০০০ এর বেশি নয়।

তাহলে বাকি ৫,০৬,৪৬০ জন শিক্ষার্থীর কি হবে? তারা নাহয় কেউ বিদেশ গেল, কেউ চায়ের দোকান দিল, অথবা কেউ রিক্সা নাহয় সিএনজি চালালো। এদের কথা নাহয় বাদই দিলাম।

প্রাইভেট ইউনিভার্সিটিতে এই দুই লক্ষ শিক্ষার্থীদের পড়তে বাধ্য করছে কে? পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন না থাকার কারণেই এরা বাধ্য হয়ে প্রাইভেট ইউনিভার্সিটিতে পড়ছে। পড়াশোনা চালিয়ে যেতে হলে বিশ্ববিদ্যালয়ে যেতে হবে, নইলে পড়াশোনা ছেড়ে দিতে হবে। হ্যাঁ এদের মধ্যে হয়তো কেউ কেউ বিত্তশালী পরিবারের হতে পারে। পাবলিক বিশ্ববিদ্যালয়ে কি বিত্তবানদের ছেলেমেয়েরা পড়াশোনা করছেনা? অবশ্যই করছে।

পড়াশোনা চালিয়ে যেতে পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন না পেয়ে যারা প্রইভেটে পড়ছে, তাদের বেশিরভাগই গরীব অথবা মধ্যবিত্ত ঘরের ছেলেমেয়ে। বাবা মা কষ্ট করে ছেলেমেয়ের পড়াশোনার খরচ চালিয়ে যায় শুধু তাদের সুন্দর ভবিষ্যৎ গড়ে দেয়ার জন্য। অনেক বাবাই ছেঁড়া স্যান্ডেল পায়ে দিয়ে সকালে অফিস করতে যান ছেলের প্রাইভেট ইউনিভার্সিটির ফি দেয়ার জন্য। অনেক মায়েরা ঈদে শাড়ি কেনেন না ছেলের সেই মাসের বেতন দেয়ার জন্য।

কিন্তু আমাদের মাল সাহেবের রিসার্চে এসব ধরা পড়েনা। প্রধানমন্ত্রীও সংসদে প্রাইভেট ইউনিভার্সিটিকে তুচ্ছ তাচ্ছিল্য করে কথা বলতে ছাড়লেন না। প্রাইভেট ইউনিভার্সিটি নাকি ব্যবসা করছে। করবেই তো। পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন বাড়ান না কেনো? যারা পাবলিকে আসন পায়না তারা কি পড়াশোনা ছেড়ে দেবে নাকি? লম্বা লম্বা বুলি ছোড়ার আগে নিজের আবাল ছেলেটাকে একটু ডিজিটাল পদ্ধতিতে রিসার্চ করার কথা বললেই তো পারেন।

দেশে মোট উপজেলা রয়েছে ৪৮৭ টি যেখানে সরকারি কলেজ রয়েছে ৩০০ এর চেয়েও কম। প্রতিটি উপজেলায় অন্তত একটি করেও সরকারি কলেজ নেই। তাহলে শিক্ষার্থীরা পড়াশোনা কোথায় করছে? অবশ্যই প্রাইভেটে। তাছাড়া যেসব কলেজগুলো রয়েছে তাদের মান নিয়েও প্রশ্ন জাগে এবং এদের খুব কম সংখ্যকই ডিগ্রী লেভেলের। তাই এসএসসি পাশ করেই শিক্ষার্থীরা হয়ে ওঠে শহরমুখী, যেখানে রয়েছে প্রাইভেট শিক্ষার সুব্যবস্থা।

সরকার যেখানে ব্যর্থ, প্রাইভেট শিক্ষা ব্যবস্থা সেখানে জাতির মেরুদন্ড টিকিয়ে রেখেছে। হতে পারে খরচ একটু বেশি। তবুও কষ্ট করে হলেও ছেলেমেয়েরা পড়ালেখার সুযোগ পাচ্ছে।

VAT যখন নিবেনই, তখন প্রাইভেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের বেতনটা নির্ধারিত করে দিন যাতে এটা বাড়তে না পারে। তারপর ইউনিভার্সিটি কর্তৃপক্ষের লাভ্যাংশ হতে VAT আদায় করুন।

বিষয়: বিবিধ

১২৪৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

341379
১৩ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৫:১০
প্যারিস থেকে আমি লিখেছেন : সরকারের বিদায় কিভাবে করা যায় তার রিসার্চ যদি দেশের মানুষ করতো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File