2nd home বিজনেস কেন?

লিখেছেন লিখেছেন সুজা মানুস ০৭ আগস্ট, ২০১৪, ১২:৩২:৪৬ দুপুর

2nd home বিজনেসের মাধ্যমে ১টা দেশ অনেক টাকা বৈদেশিক মুদ্রা আয় করতে পারে।মালয়েশিয়া দেশটি 2nd home সিস্টেমে অনেক টাকা আয় করছে।এতো ধনী দেশ হয়া সত্তেও কেন এ বিজনেস শুরু করলো?কারন দেশকে আরো ধনী বানাতে হবে।১ম পর্যায়ে ৭৫ লাখ বাংলা টাকা সমপরিমান রিঙ্গিত জমা দিলেই হতো এখন নাকি ১কোটি ২৫ লাখ টাকা জমা দিতে হচ্ছে।২নং সরবোচ্চ নাম্বারে আছে প্রায় ৫০০ বাংলাদেশী যারা এরিমধ্যে ২য় হোম হিসাবে মালয়েশিয়াকে নিয়েছেন। এতো টাকা নাকি বৈধ ভাবে পাঠানো হয় নি দেশ থেকে মালয়েশিয়াতে।যা হক টাকা চলে গেছে বাংলাদেশ থেকে।বাংলাদেশিদের টাকা মালয়েশিয়ার মত উন্নত দেশের উন্নয়নে ব্যয় হচ্ছে।আর বাংলাদেশের অর্থনীতির লস হচ্ছে।

১৯৬৫ সালে স্বাধীন হয়া দেশটিকে কেন বিদেশীরা ২য় হোম হিসাবে নিচ্ছে?কি আছে ঐ দেশে?কারন ঐ দেশে সব ধরনের নাগরিক সুযোগ আছে।দেশের অর্থনীতির ক্ষতি করে এমন কোন রাজনৈতিক কর্মকাণ্ড নাই যা আছে বাংলাদেশে।বাংলাদেশে নাই কোন জীবন নিরাপত্তা তাই বাংলাদেশী ধনীরা ছুটে যাচ্ছে মালয়েশীয়াতে।গাড়ি,লঞ্চে নাই কোন নিরাপত্তা।ঘোসখোড় সরকারী কর্মকর্তারা টাকা খেয়ে অচল গাড়ী,লঞ্চকে দিয়ে দেই ফিটনেস সনদ।যার করনে পিনাক ৬ লঞ্চটি ডুবে ২৫০ প্রান হারাল।নিরাপত্তাহীন দেশে কে থাকবে?যেভাবে পারছে অন্য দেশে পারি দিচ্ছে।

বাংলাদশ কি হতে পারতো না মালয়েশিয়ার মতো?যেখানে বিদেশীরা আসবে কোটি টাকা জমা দিয়ে ২য় হোম সুবিধা নিতে।হ্যা,অবশ্যই পারতো,যদি থাকতো জীবন নিরাপত্তা।যদি না থাকতো কোন রাজনইতিক হাঙ্গামা--হরতাল,জালাউ পুরাউ।

দেশের রাজনীতিকরাই দায়ী দেশে হাঙ্গামা আর নিরাপত্তা্হীনতার জন্য।১দল ক্ষমতা পেলে আর ক্ষমতা ছাড়বে না।নানা কৌশলে ক্ষমতা ধরে রাখার চেস্টা করে।আর অন্য দল শুরু করে আন্দোলনের নামে হরতাল,জালাউ পুরাউ।রাজনীতিকদের উচিত এ ধরনের রাজণীতি বন্ধ করা।তাদের উচিত আদর্শ ভিত্তিক রাজনীতি করা।তাদের ভাবা উচিত যে রাজনীতি পাপের বাইরে না,জনগনের ক্ষতি করে এমন রাজনীতি করলে পাপ হবে,এর জন্য আল্লাহর কাছে কৈফিয়ত দিতে হবে।

বাংলাদেশকে যদি পরযটনের জন্য উন্মুক্ত করা হতো আর ২য় হোম ফেছিলিটি চালু করা হতো তাহলে দেশ বছরে হাজার বিলিয়ন ডলার আয় করতে পারতো।এতে দেশে অর্থনীতি সচল থাকতো।দেশে বেকারদের কর্মসংস্থান হতো।ল্যাটিন আমেরিকার কিছু দেশ --পানামা,কোস্টারিকার মত দেশগুলো ২য় হোম সিস্টেম প্রথা চালু রেখেছে।আমেরিকা,ইউরোপের মানুষগুলো

অল্প খরচে সেখানে গিয়ে বাস করছে।এ দেশ গুলোও বাংলাদেশের মত ছোট কিন্তু সেখানে আছে জীবন নিরাপত্তা।যার কারনে সেখানে গিয়ে ২য় হোম ফেছিলিটি নিচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশের রাজনীতিকদের ভাবা উচিত,উনারাই পারেন ১টা দেশকে উঠাতে কারন উনাদের কথাতে জনগন আন্দোলনে যায় ।দেশের সুশীলরাও ভেবে দেখেন কিভাবে বাংলাদেশ নামের দেশটির অরথনীতি উন্নয়ন ঘটানো যায়।

বিষয়: বিবিধ

১২৫৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

268721
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৮:৩২
আফরা লিখেছেন : খুব সুন্দর লিখেছেন আসলেই আমাদের রাজনীতিবিদরা দেশ নিয়ে ভাবে না তারা ভাবে শুধু কি ভাবে ছলে বলে কৌশলে ক্ষমতায় থাকা যায় । অনেক ধন্যবাদ এত সুন্দর একটা লেখার জন্য
268734
২৫ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৯:৩৫
ফেরারী মন লিখেছেন : কার কাছে কি প্রত্যাশা করছেন ভাই। আমাদের দেশের রাজনীতিবিদদের এই ভাবনা ভাবার সময় কই। তারাতো নিজেদের নিয়ে ব্যস্ত। তবে ভালো বলেছেন আপনি। কাজে লাগালে বাংলাদেশ সিঙ্গাপুর হতে বেশী সময় লাগবে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File