স্বপ্নের আমি,বাস্তবতা,অতঃপর

লিখেছেন লিখেছেন পাপী বান্দা ৩০ আগস্ট, ২০১৩, ০৮:৪৩:২০ রাত

অনেকদিন হল কিছু-ই লেখা হয়নি। জীবনের ব্যস্ততার সাথে নিজেকে মিলিয়ে নিতে হচ্ছে--হোক সেটা ইচ্ছায় অথবা অনিচ্ছায়। স্বপ্নের অজানা বাস্তবায়নের পিছে ছুটে চলেছি প্রতিক্ষণ-প্রতি মুহূর্ত।নিজেকে জড়াতে চাইছি জীবনের কঠিন বাস্তবতার সাথে।হতে চলেছি প্রাণহীন রোবটের মতো।লেখা-পড়া শেষে যে ইচ্ছাটি সবচেয়ে বেশি নিজেকে বিচলিত করে-- তা হল " একটা ভালো মানের চাকরি।" এইতো কিছুদিন আগেও ভেবেছি লেখা-পড়া শেষ করে অখণ্ড অবসর নিব কিন্তু তা আর হয়ে উঠছে না। প্রতিনিয়ত নিজের সাথে নিজের অতীত ইচ্ছাগুলো যুদ্ধ করে চলেছে।

এই আমি-ই মাত্র কয়েক মাস আগে ভাবতাম এই ঢাকাতেই থেকে যাবো জীবনের বাকিটা সময়।একটা ভালো চাকরি জুটিয়ে নিতে পারলেই এখানেই স্থায়ী আবাস হবে আমার।কোনোদিন-ই নিজের এলাকাতে স্থায়ীভাবে ফিরে যাওয়ার ইচ্ছা ছিল না।। কিন্তু মাত্র ৩/৪ মাসের ব্যবধানে এই সব চিন্তার উল্টো প্রতিফলন হয়েছে নিজের মাঝেই।। এই শহর ছেড়ে যেতে পারলেই বুঝি শান্তির নিঃশ্বাস ফেলতে পারবো।নিজের এলাকাতেই আব্বু-আম্মুর কাছে ফিরে যেতে পারলেই জীবনের কাঙ্ক্ষিত শান্তির দেখা পাবো। আব্বু-আম্মু তাঁদের ৫জন সন্তান-সবাইকে এমএ পাশ করিয়েছেন আল্লাহ রব্বুল আলামিনের অশেষ রহমতে।আজ সবাই জীবন-জীবিকার কারণে তাঁদের ছেড়ে অনেক দূরে।দোতলা বাড়ির সবটায় যেন সবসময় শূন্য শূন্য থাকে।হটাৎ কোনো উপলক্ষ্য অথবা ঈদের ছুটি ছাড়া বাড়িতে যাওয়া হয়ে ওঠে না।প্রতিদিন-ই আব্বু-আম্মুর সাথে কয়েকবার কথা হয় সবার-ই কিন্তু দূরত্ব থেকেই যায়।

এখন একটাই ইচ্ছা,ঢাকাতে ৫০০০০ টাকা ইনকামের চাকরি না করে বাড়ির আশেপাশের এলাকায় ২০০০০ টাকার চাকরি হলেই আলহামদুলিল্লাহ্‌। লাগবে না আমার অতো টাকা,নিজের বাড়িতে আব্বু-আম্মুর সাথে থাকবো,আর নিজেকে ইসলামী আন্দোলনের সাথে সম্পৃক্ত করে প্রকৃত মানুষরূপে গড়ে তুলতে পারলেই আমার জীবনের এবং আমার আব্বু-আম্মুর স্বপ্নের সার্থকতা আসবে।আর সবসময় এই দুয়াতো করেই থাকি---" আল্লাহুম্মা-রঝুকনি শাহাদাতান ফি সাবিলিক "।

বিষয়: বিবিধ

১৬৫৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File