কাঙ্ক্ষিত BCS,অভিশপ্ত কোটা, ধর্ষিত মেধা

লিখেছেন লিখেছেন পাপী বান্দা ২৭ নভেম্বর, ২০১৩, ০৩:০৭:১১ দুপুর

সম্প্রতি ৩৩ তম বিসিএস পরিক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে । আপনি যদি ডাউনলোড দিয়ে দেখেন তাহলে প্রথমেই আপনি আতকে উঠবেন যখন দেখবেন BCS প্রশাসনঃ মোট -২৯৬; মেধা-১৩৫, কোটা-১৬১,BCS পুলিশঃ১৫৮; মেধা-৭২,কোটা -৮৬ । আমার মনে হয় পৃথিবীর ২য় কোনও দেশে এরকম বৈষম্য পাওয়া যাবে না । মেধার চেয়ে কোটা বেশি এ যেন উদ্ভট উটের পিঠে চলছে স্বদেশ ।মেধা-৪৫%, কোটা ৫৫% ।

মেধা থেকে ১% প্রতিবন্ধীদের জন্য। বাকি ৪৪% থেকে মন্ত্রী ও বিশেষ বাক্তির ফোন কমপক্ষে ২০%।

দুর্নীতি কত পারসঅ্যান্ট তা না হয় নাই বল্লাম । সব বাদ দিয়ে মেধায় থাকে সরবচ্চ ৫-৬%। আল্লাহর বিশেষ কৃপা ছাড়া cadre হওয়া যায় কিনা গবেষণার বিষয় ।

আমিও সিদ্ধান্ত নিয়েছি এবার বিয়েটা শেরে ফেলব, পাত্রী হিসেবে ১ম পছন্দ মুক্তিযোদ্ধার‌ মেয়ে না পেলে নাতনী চেহারা যাইহোক । তাও না পেলে উপাজাতি। যদি ভাগ্য খারাপ হয় তাহলে প্রতিবন্ধী । কারন আমি হারতে পারি আমার সন্তানকেতো হারতে দিতে পারি না !!

আমার বাড়ি বরিশালের হিজলা উপজেলায় । পারিবারিক ভাবেই বেরে উঠেছি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী একটি পরিবারে । স্বাধীনতাবিরোধী অনেক পরিবারকেই চিনি ।ভাগ্যের কি নির্মম পরিহাস তাদের অনেকেই আজ মুক্তিযোদ্ধা certificate ধারী । তাদের অনেকেরই একাধিক ছেলেমেয়ে এই স্বর্গীয় কোটায় চাকুরী করছে!! আরও করুন সত্যটা হল বেশিরভাগ সনদেই দিয়েছিল আমেদের আওয়ামীলীগ সরকার ’৯৬ এবং এবার মেয়াদে ।তাদেরকে সনদধারী দেখে অনেকেই বিদ্রুপ করে আবার কেউ কেউ হতাশা প্রকাশ করে ।

প্রিয় নেত্রী মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০২১ সালের মধ্যে জ্ঞাননির্ভর Digital Bangladesh গড়েতোলা হবে । পক্ষে অনেক তর্ক বিতর্কে জড়িত হই । তবে মনে হয় ছাগল দিয়ে আর যাই হোক হাল চাষ হবে না ।

অনেকেই মনে করতে পারে আমি Cadre হইনি বা Non Cadre তাই এত কথা । হা, না বল্লেও এটিই মূল কারন ।আমি একটি স্বানামধন্য কোচিং এর সাথে জড়িত । যেখানে প্রতি বিসিএস এ ৩০-৩৫ জন ক্যাডার হয় এবার সেখানে ৩ জনও খুজে পাওয়া যায় না । যেখানে BUET,DU, JNU. JU,CTG এবং আরও কিছু ভার্সিটির তুখোড় মেধাবী ছাত্ররা রয়েছে । আমার প্রশ্নটা হল তাহলে চাকুরী পেল কারা? যারা নিয়মিত পরাশুনা করল, ভার্সিটির মেধাবী ছাত্র তারা গেল কথায়? যারা Cadre হয়েছে তাদের ছোট করে দেখার দুঃসাহস আমার নেই । তাদেরকে অভিনন্দন জানাই । তবে কয়েকজনকে চিনি যাদের উপর ভাগ্যদেবী এসে ভর করেছিল । আজ তারা গেজেটেড কর্মকর্তা আর আমরা মফিজ হয়ে গেলাম । আজ যদি Jonathan Swift বেঁচে থাকতেন তাহলে তিনিও Satire এর ভাষা হারিয়ে ফেলতেন ।

যতদিন কোটা Logical Shape এ না আসবে ততোদিন আমার মতো Allah Quota ধারীদের ভাগ্য উন্নয়ন সম্ভব নয় । স্বাধীনতার ৪২ বছর পরে এসে সরবচ্চ ১৫-২০% কোটা থাকতে পারে । তবে তা আর বোধয় শীগ্র হচ্ছে না । কারন কোনও নাটকীয় কিছু না ঘটলে আমার প্রিয় দলটি আবারও রাষ্ট্রীয় ক্ষমতায় থাকছে । তাই এ দেশের লাখ লাখ ছাত্রদের পক্ষ থেকে দাবি জানাচ্ছি আগামী নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন ৫৫% কোটায়,২০% মন্ত্রীর শুপারিশ,২০% টাকায় আর ৫% জনপ্রিয়তার ভিত্তিতে দিতে হবে । পরিশেষে W. H. AUDEN এর ভাষায় বলতে চাই “Harrow The House Of The Dead.”

(সংগৃহীত)

বিষয়: বিবিধ

১৩৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File