"নারী"কে হাইলাইট করা হচ্ছে কেন?

লিখেছেন লিখেছেন মুক্ত কন্ঠ ০৯ সেপ্টেম্বর, ২০১৫, ০১:২০:১৫ রাত



সিলেটের আম্বরখানায় এই টেইলার্স কর্মী নারীকে প্রকাশ্যে জনসমক্ষে নিপিড়ন করেছে জনৈক আওয়ামী লীগারের ব্যবসায়ী ভাই। এই ঘটনাকে নিউজ পোর্টালগুলো খুবই হাইলাইট করছে "নারী" নিপিড়নের কথা বলে। আমার প্রশ্ন হচ্ছে,,

নারীদেরকে আলাদা করে দেখা হচ্ছে কেন? অনেক পুরুষ কর্মীকেও তো মারার দৃশ্য হরদম দেখি রাস্তা ঘাটে। কই কোন হৈ চৈ তো হয়না। নারী তো আজ সবকিছুতেই পুরুষের সমান বলা হচ্ছে তাহলে নারীকে নিপিড়নের এই ঘটনাকে আলাদাভাবে দেখা হচ্ছে কেন? কারন যাই হোক, এভাবে নিপিড়নের শাস্তি চাইতে পারেন। নিপিড়িত 'নারী' নাকি 'পুরুষ' সেটা কি বিবেচ্য? নারী বা পুরুষ যেই হোক একজন 'মানুষ'কে এভাবে 'নিপিড়ন' করাটাই প্রতিবাদের জন্য যথেষ্ট হওয়া উচিত। নিপিড়নকারী যেই হোক তাকে বিচারের আওতায় আনা উচিত।

শিরোনামে 'নারী'কে হাইলাইট করার মানে কি এই নয় যে, আমরা যতই যা বলি প্রাকটিকেল লাইফে নারী-পুরুষের মাঝে অনেক তফাৎ আছে।

বলা হচ্ছে নারী পুরুষ কাঁধে কাঁধ মিলিয়ে চলার কথা অথচ সব এডভানটেজ নারীদেরই।

যদি সমানই হবে তবে বাসে মহিলাদের নির্দিষ্ট আসন কেন? পুরুষরা ঠাসাঠাসি দাড়ালেও কিংবা ধাক্কা লাগলেও কিছু হয়না কিন্তু নারীর গায়ে একটু লাগলেই সিনক্রিয়েট! কেন? পুরুষের মত ইজি হওয়া যায় না? সিএনজিতে পেছনের সিট নারীর জন্য ছেড়ে দিতে হয়! কেন? পুরুষের মত ড্রাইভারের পাশে বসা যায় না? পুরুষকে টিজ করলে কিছু হয় না কিন্তু নারীকে টিজ করলে ইভটিজিং মামলা! নারী নির্যাতন মামলা। কেন?

অফিসিয়াল কাজে পুরুষদের লাইনে দাড়াতে হয় কিন্তু নারীরা সোজা কাউন্টারে! কেন? কর্মক্ষেত্রে নারীদের আলাদা ভেকেন্সি, আলাদা কাউন্টার। ব্যাংকে নারীদের জন্য আলাদা ডেস্ক! কেন? চুরি কিংবা ছিনতাকালে কোন পুরুষ ধরা খেলে বাজারি পিঠুনিতে মেরে ফেললেও কিছু হয় না অথচ নারী হলে তার টিকিটিও ম্পর্শ করা যাবে না। কেন?

মুখে আমরা যাই বলি না কেন কার্য ক্ষেত্রে নারীকে আমরা আলাদা করেই দেখছি। যারা নারীবাদি, সবকিছুতেই সমানতালে চলার কথায় বিশ্বাসি, তারাই নারীর জন্য আলাদা সুযোগ সুবিধার কথা বলেন। আসলে তারাও জানেন নারী প্রাকৃতিকভাবেই অবলা, আত্বরক্ষাত্বক। এটাই বাস্তবতা।

আসল সমস্যা হল, ইসলামই হল তাদের জন্য চুলকানির কারন। নারীকে সহজলভ্য করাই তাদের মুল উদ্দ্যেশ্য। অন্যথায় আমাদের সমাজে নারীর জন্য আলাদা এই সব সুযোগ সুবিধা, সম্মান আর সহানুভুতিশীলতার বিষয়টি আবহমান কাল ধরেই চলে আসছে। যা মুলতঃ ধর্মীয় মুল্যবোধ থেকেই সৃষ্ট। সুযোগ সুবিধায় 'নারী' অগ্রগণ্য, এটা ইসলামেরই সামাজিক সংস্কৃতি।

বিষয়: বিবিধ

১২৫৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340571
০৯ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৪:৩০
কাহাফ লিখেছেন :
স্বার্থবাদীতার আরেক রুপ এই 'নারীবাদীতা'!
স্বীয় উদ্দেশ্য সাধনে কর্পোরেটদের সৃষ্টি এসব!
যুক্তিময় কথামালার সাথে ১০০০০০০০০০০০০০০০+% একমত পোষণ করলাম!!
০৯ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৩৫
282000
মুক্ত কন্ঠ লিখেছেন : ঠিক বলেছেন। সহমত পোষনের জন্য আপনাকে ১০০০০০০০০০০০০০০০০ বার ধন্যবাদ!
340589
০৯ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১০:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পোষ্ট এর সাথে একমত। তবে এই ঘটনার হাইলাইট এর কারন ভিন্ন। একজন নারি কে প্রকাশ্যে কাপড় টানাটানি করা অন্য ধরনের অপরাধ।
০৯ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৩৭
282001
মুক্ত কন্ঠ লিখেছেন : শিরোনাম কিন্তু এমন নয়। নিউজ শিরোনাম হল, "এবার প্রকাশ্য জনসমক্ষে নারীকে পেটালেন ব্যবসায়ী"।
340767
১০ সেপ্টেম্বর ২০১৫ রাত ১২:৩৭
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : নারীকে হাইলাইট করলে নিউজটার কদর ভাড়ে.....!!! যা বেশিরভাগ অনলাইন নিউজ ওয়ালারা করে থাকে!

অনলাইনে এখন যুবকেরা বেশি তাদেরকে নোংরা ভাবে টার্গেট করে। যা নিন্দনীয়।
১০ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৯:১৫
282221
মুক্ত কন্ঠ লিখেছেন : ঠিক বলেছেন। ধন্যবাদ!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File