আমার ক্ষুদ্র দৃষ্টিতে ডঃ জাকির নায়েক ইহুদি খৃীষ্টানদের দালাল ছাড়া কিছু নয়! ফেবু স্ট্যাটাস ও আমার মন্তব্য।

লিখেছেন লিখেছেন মুক্ত কন্ঠ ০৯ অক্টোবর, ২০১৫, ০২:৩৫:২৫ রাত



"আমার ক্ষুদ্র দৃষ্টিতে ডঃ জাকির নায়েক ইহুদি খৃীষ্টানদের দালাল ছাড়া কিছু নয়!"

ফেসবুকে আমার এক ভাই ক্ষুদে লেখক তার স্ট্যাটাসে এমনই এক ক্ষুদে স্ট্যাটাস লিখেছে। আরও লিখেছে- 'যারা এ কথা সহ্য করতে পারেন না তারা ১০০ হাত দুরে থাকুন।" সেখানে তর্ক বিতর্কটাও জমেছে বেশ । আমিও সেখানে একটি মন্তব্য করি। তবে এখন শুধু সে নয়, বাংলাদেশের অনেক আলেম উলামা জাকির নায়েককে নিয়ে বড় রকম বাড়াবাড়ি করছেন। বিষয়টি খুবই গুরুত্বপুর্ণ বিধায় আমার মন্তব্যটি এখানে হুবহু পোষ্ট করে দিলাম।

এখানে অনেক জমে উঠেছে দেখছি! রাত এখন ১ টার কাছাকাছি। বিতর্ক এবং বিষয়বস্তু দেখে না লিখে পারছি না।

আমি শুধু বলতে চাই, অপরুপ চাঁদেরও কলন্ক আছে। পক্ষান্তরে আমরা তো দুষে গুনে মানুষ। একমাত্র নবী রাসুল ছাড়া কেউই অল পারফেক্ট তথা নির্দোষ নিস্পাপ নয়। জাকির নায়েকও একজন মানুষ। ফিরিস্তা কিংবা নবী রাসুল নন। উনি যা বলেন সেটা উনার ইজতিহাদ, ইসতে'দাদ। সুতরাং তার ইসতেদাদে বা বক্তব্যে ভুল থাকতেই পারে।

ইমাম আজম আবু হানিফা'র ইজতিহাদে নামাযের ক্বিরাত ফারসি ভাষায় পড়া জায়েজ ছিল। পরবর্তীতে তার মতকে তিনি রদ করেন। সে জন্য কি উনাকে শরিয়তের অপব্যাখ্যাকারী বলা যায়!

জাকির নায়েকের অনেক ভ্রান্তি আছে। মানুষ হিসেবে তিনি ভুলের উর্ধে নন। কিন্তু উনার মাধ্যমে সারা বিশ্বের অমুসলিরা সহ মানুষের এমন সব উচ্চ স্থরে দ্বীনের দাওয়াত পৌছাচ্ছে, যা সকল আলেম উলামার দ্বারা সম্ভব হচ্ছে না। বাংলাদেশের আলিম উলামাতো সে পর্যন্ত যাওয়ার যোগ্যতাই রাখেন না। বাংলাদেশে কয়জন আলেম আছেন যারা খ্রিষ্টান পাদ্রি, হিন্দু পন্ডিত কিংবা ইহুদি রাব্বির সাথে তাদের ভাষায় ডিবেট করার যোগ্যতা রাখেন? তাদের ধর্মগ্রন্থের জ্ঞান রাখেন?? ইসলামের সবচেয়ে নিকট অতীতের আসমানী ধর্ম গ্রন্থ ইঞ্জিলের জ্ঞান কয়জনের আছে? আমার মনে হয় একজনও পাওয়া যাবে না বাংলাদেশে। তো আমাদের আলেমরা যেখানে যেতে পারছেন না সেখানে উনার উসিলায় বিভিন্ন ধর্মের মানুষ সহ পশ্চিমা বিশ্বের অগনিত মানুষ ইসলামের দিকে আসছে। উনার এত বড় অর্জনকে কোনভাবেই খাটো করে দেখার সুযোগ নেই।

আমাদের সমস্যা হল, মানুষের দুষগুলাকে খুজি, গুনগুলা দেখি না। গ্লাসে আধা গ্লাস পানি কম সেটা দেখি, কিন্তু আধা গ্লাস যে আছে সেটা দেখিনা।

পরিশেষে Esmail Ahmed Shaker কে বলতে চাই, দ্বিনের দাঈ হওয়ার জন্য প্রজ্ঞা, ধৈর্য, পরমত সহিষ্ণুতা ও গঠনমুলক সমালোচনা মেনে নেয়ার মত উদারতা ইত্যাদি বিষয় খুবই জরুরী। তুমি প্রথমেই ঘোষনা দিয়েছ, "১০০ হাত দুরে থাকুন" এটা দ্বিনের দাঈদের বৈশিষ্ঠ্য নয়। এখানে মন্তব্য করার জন্য কি কোন মুশরিক আসবে! যারা আসবে তারা সবাই-ই মুসলিম। মতান্তরের কারণে কোন মুসলমানকে দালাল, কাফের ইসলামের শত্রু ট্যাগ করা যায়? একজন মুসলিমকে মিথ্যা ইলযাম দেয়ার শাস্তি পবিত্র কোরআনে স্পষ্ট উল্যেখ করা হয়েছে।

বলতেয়ার বলেছিলেন - "আপনার মতের সাথে আমার মতের মিল নাও থাকতে পারে, কিন্তু আপনার মতের স্বাধিনতা রক্ষায় আমি জীবন দিতে পারি"

আমাদের প্রধান চার ইমাম সহ সকল ইমামদের আভ্যন্তরিন সম্পর্ক এবং আন্তরিকতা এমনই ছিল। যদিও অনেক ক্ষেত্রে তাদের ইজতিহাদ সম্পুর্ন বিপরীতমুখী ছিল।

শেষ কথা, একজন মুসলিমের (হোক সে অতি সাধারন কেউ কিংবা আলিম কিংবা দাঈ) ভুল ধরিয়ে দেয়া জরুরী, তবে তাকে অনাখাঙ্খিত কোন বিশেষনে কলংকিত করা কোনভাবেই সমিচীন নয়। আল্লাহর কাছে কে গ্রহনযোগ্য আর কে বিতাড়িত সেটা একমাত্র আল্লাহই ভাল জানেন।

বিষয়: বিবিধ

২০৭৩ বার পঠিত, ২৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

345106
০৯ অক্টোবর ২০১৫ রাত ০২:৪০
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।
ভাল লিখেছেন। মাশাআল্লাহ্‌।
০৯ অক্টোবর ২০১৫ রাত ০২:৪৪
286353
মুক্ত কন্ঠ লিখেছেন : ওয়া আলাইকুমুস সালাম! জাযাকাল্লাহু খাইরান।
345109
০৯ অক্টোবর ২০১৫ রাত ০২:৪৮
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : আপনি ভাল বলেছেন। তবে শিরোনাম ঠিক হয়নি।
আর শেষের কথাটিও ঠিক হয়নি।
জাকির নায়েক সাহেবের কথা ভাল মতে না বুঝেই অথবা অন্যের মাধ্যমেই শুনেই অনেকে তার বিপক্ষে বিভিন্ন খারাপ শব্দ ব্যবহার করছে। যা উচিত নয়। আর আহলে হাদিসেরা জাকির নায়েককে তাদের পক্ষের মানুষ বলে দাবী করছে। এই কারণেও হয়ত অনেকে জাকির নায়েকের বিপক্ষে বলছেন। অথচ জাকির নায়েক সাহেব পরিস্কার করে বলেছেন যে তিনি আহলে হাদিস সমর্থন করেন না।
যাকির নায়েক সাহেবের কিছু সমস্যা আছে ঠিক। তবে এর জন্য তাকে গালি দেয়া উচিত নয়। তিনি দীনের দায়ী। তাতে কোনো সন্দেহ নাই।
০৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:৪০
286370
মুসলমান লিখেছেন : ঠিক বলেছেন জাকির নায়েক নিজেকে আহলে হাদীস বা হানাফি পরিচয় দেন না। তিনি নিজেকে শুধু মুসলিম পরিচয় দিতে পছন্দ করেন।
০৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১১
286371
মুক্ত কন্ঠ লিখেছেন : ঠিক বলেছেন। আসলে জাকির নায়েকের অনেক ভ্রান্তি আছে। মানুষ হিসেবে তিনি ভুলের উর্ধে নন। কিন্তু উনার মাধ্যমে সারা বিশ্বের অমুসলিরা সহ মানুষের এমন সব উচ্চ স্থরে দ্বীনের দাওয়াত পৌছাচ্ছে , যা সকল আলেম উলামার দ্বারা সম্ভব হচ্ছে না। বাংলাদেশের আলিম উলামাতো সে পর্যন্ত যাওয়ার যোগ্যতাই রাখেন না। উনার উসিলায় পশ্চিমা বিশ্বের অগনিত মানুষ ইসলামের দিকে আসছে। উনার এত বড় অর্জনকে কোনভাবেই খাটো করে দেখার সুযোগ নেই।
345115
০৯ অক্টোবর ২০১৫ রাত ০৩:৪৪
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার লিখেছেন।
ধন্যবাদ।
০৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৩
286372
মুক্ত কন্ঠ লিখেছেন : জাযাকাল্লাহু খাইরান। ধন্যবাদ!
345129
০৯ অক্টোবর ২০১৫ সকাল ০৫:৫৭
শেখের পোলা লিখেছেন : যারা জাকির নায়েককে এমন কথা বলে তাদের সাহস আর বিদ্যার জোর থাকলে মজমা জমিয়ে তাকে ডিবেটে ডাকলেই পারে অথবা তার ভুল শুধরাতে তার ওখানে যেতেই পারে। যদি তারা সত্যবাদী হয়।
০৯ অক্টোবর ২০১৫ সকাল ১১:১৫
286373
মুক্ত কন্ঠ লিখেছেন : তার সাথে ডিবেট করার মত ভাষাগত যোগ্যতা কয়জন বাংলাদেশি আলেমের আছে!
আপনার সাথে সহমত।
ধন্যবাদ।
345152
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ১২:০৯
মোহাম্মদ লোকমান লিখেছেন : ধন্যবাদ,সুন্দর কমেন্টটির জন্য।
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৭
286393
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ!
345154
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ১২:২৫
আবু জান্নাত লিখেছেন : জাযাকাল্লাহ খাইর
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৯
286394
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনাকেও আল্লাহ উত্তম জাযা দিন। ধন্যবাদ!
345159
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ০১:১৭
হলুদ রঙ মেঘ লিখেছেন : সহমত
০৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:০৯
286395
মুক্ত কন্ঠ লিখেছেন : সহমতের ধন্য ধন্যবাদ।
345164
০৯ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:২২
আবু তাহের মিয়াজী লিখেছেন : ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য করার জন্য।
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:১১
292354
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ! জাযাকাল্লাহ!!
345186
০৯ অক্টোবর ২০১৫ রাত ০৮:৩৭
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:০৯
292352
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনাকেও অশেষ ধন্যবাদ!
১০
345308
১১ অক্টোবর ২০১৫ দুপুর ১২:০৫
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:০৮
292351
মুক্ত কন্ঠ লিখেছেন : জাযাকাল্লাহ! আমিন!!
১১
345506
১৩ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৩৩
মুক্ত কন্ঠ লিখেছেন : কারও মন্তব্যের জবাব দিতে পারছি না। এ জন্য দুঃখিত! সমসাটা আমার একার নাকি ব্লগের সবার জানি না।
১২
345605
১৪ অক্টোবর ২০১৫ রাত ০৪:৪২
ইবনে হাসেম লিখেছেন : া। বাংলাদেশে কয়জন আলেম আছেন যারা খ্রিষ্টান পাদ্রি, হিন্দু পন্ডিত কিংবা ইহুদি রাব্বির সাথে তাদের ভাষায় ডিবেট করার যোগ্যতা রাখেন? তাদের ধর্মগ্রন্থের জ্ঞান রাখেন?? ইসলামের সবচেয়ে নিকট অতীতের আসমানী ধর্ম গ্রন্থ ইঞ্জিলের জ্ঞান কয়জনের আছে? আমার মনে হয় একজনও পাওয়া যাবে না বাংলাদেশে। তো আমাদের আলেমরা যেখানে যেতে পারছেন না সেখানে উনার উসিলায় বিভিন্ন ধর্মের মানুষ সহ পশ্চিমা বিশ্বের অগনিত মানুষ ইসলামের দিকে আসছে। উনার এত বড় অর্জনকে কোনভাবেই খাটো করে দেখার সুযোগ নেই।

একশ ভাগ সত্যি কথা। জাযাকাল্লাহু খাইরান
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:০৭
292350
মুক্ত কন্ঠ লিখেছেন : সহমত পোষনের জন্য ধন্যবাদ। জাযাকাল্লাহ!!
১৩
351188
২৪ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৪৪
জাহাঙ্গীর ফারুক লিখেছেন : দ্বিনের দাঈ হওয়ার মত প্রজ্ঞা, ধৈর্য, পরমত সহিষ্ণুতা ও গঠনমুলক সমালোচনা মেনে নেয়ার মত উদারতা কেবল জাকির নায়েক সাহেবের মত অল্প কিছু মানুষের আছে। তাকে কলংকিত করার প্রয়াশ কিছুতেই ইসলামি আদবের হতে পারে না। আল্লাহ আমাদের সুমতি দান করুন।
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:০৫
292349
মুক্ত কন্ঠ লিখেছেন : সুন্দর বলেছেন! ধন্যবাদ। আমিন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File