ভ্রান্ত আক্বিদা পোষনকারীদেরকে ঘৃনা করা উচীত নয়......

লিখেছেন লিখেছেন মুক্ত কন্ঠ ১৩ এপ্রিল, ২০১৬, ০৩:৫৬:২৬ দুপুর



ভ্রান্ত আক্বিদা পোষনকারীদেরকে ঘৃনা করা উচীত নয়......

মুসলিমদের মধ্যে যারা ভ্রান্ত আক্বিদা পোষন করে তাদের প্রতি ঘৃনা ও বিদ্বেষপূর্ণ আচরণ, তির্যক মন্তব্য আর কাঁদা ছোড়াছুড়ি করা কোনভাবেই সমীচীন নয়। তাদেরকে বাতিল বলাটাও ঠিক নয়। কারন তারা তাদের ভ্রান্ত আক্বিদাকে সঠিক মনে করেই শরিয়ত পালন করে থাকে। তাদের অনেকে এ ভুল আক্বিদা ছাড়া শরিয়ত পালনে পুরোপুরিভাবে পরহেযগার।

সুতরাং তার আক্বিদাকে আমরা বাতিল বা ভুল বলতে পারি কিন্তু তাকে বা তাদেরকে বাতিল বলে তার বা তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার কোন মানে হয় না। বরং আমার এক ভাই ভুলের মধ্যে লিপ্ত আছে মনে করে কিভাবে তার ভুল ভাঙ্গা যায় সেই চেষ্টাই করে যাওয়া আমাদের কর্তব্য। সে জন্য বিদ্বেষপুর্ণ এবং আক্রমনাত্বক না হয়ে সুন্দর এবং যুক্তিপূর্ণভাবে সঠিক আক্বিদাকে তাদের সামনে তুলে ধরা এবং প্রচার করে যাওয়াই আমাদের দায়িত্ব। এবং এটাই ইসলামের তাবলিগ এর পদ্ধতি।

আল্লাহ পাক বলেন-

اُدۡعُ اِلٰى سَبِيۡلِ رَبِّكَ بِالۡحِكۡمَةِ وَالۡمَوۡعِظَةِ الۡحَسَنَةِ وَجَادِلۡهُمۡ بِالَّتِىۡ هِىَ اَحۡسَنُؕ اِنَّ رَبَّكَ هُوَ اَعۡلَمُ بِمَنۡ ضَلَّ عَنۡ سَبِيۡلِهٖ وَهُوَ اَعۡلَمُ بِالۡمُهۡتَدِيۡن♦

সূরা নাহল: ১২৫- আপন পালনকর্তার পথের প্রতি আহবান করুন জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে, উত্তম যুক্তি প্রযুক্তির মাধ্যমে এবং তাদের সাথে বিতর্ক করুন সর্বোত্তম পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষ ভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে।

সুতরাং 'দাওয়াহ' এর জন্য আল্লাহ পাক যে ৩টি পন্থা বলে দিয়েছেন সেগুলো অবলম্বন করলেই কেবল আমাদের দাওয়াহ সবচেয়ে ফলপ্রসু হবে।

এমনকি এই পন্থাগুলো মুশরিক বা অবিশ্বাসীদের ক্ষেত্রেও প্রযোজ্য।

আর আয়াতের শেষাংশে আল্লাহপাক প্রচ্ছন্নভাবে ইঙ্গিত করেছেন যে, কে হক্ব আর কে বাতিল তা আল্লাহই ভাল জানেন। আমরা যেন কাউকে 'বাতিল' ট্যাগ না করি।

আল্লাহ আমাদের সকলকে দ্বীনের দা'য়ী হিসেবে কবুল করুন। আমিন

সেলিম সামীর

১৩/০৪/১৬

বিষয়: বিবিধ

১৩৯২ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

365639
১৩ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:৩৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : সুন্দর লেখা অল্প কথায়।
২১ এপ্রিল ২০১৬ রাত ১২:০৮
304071
মুক্ত কন্ঠ লিখেছেন : সুন্দর মুল্যায়নের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
২১ এপ্রিল ২০১৬ রাত ১২:০৮
304072
মুক্ত কন্ঠ লিখেছেন : সুন্দর মুল্যায়নের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
365656
১৩ এপ্রিল ২০১৬ রাত ০৮:১৪
শেখের পোলা লিখেছেন : আল্লাহর নির্ধারিত নিয়মের দাওয়াতই প্রকৃত ফল আনতে পারে৷ আল্লাহ আমাদের সেই তাওফিক দিন৷
২১ এপ্রিল ২০১৬ রাত ১২:০৯
304073
মুক্ত কন্ঠ লিখেছেন : ঠিক বলেছেন। আমিন!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File