মুসলিম মিল্লাতের এমন অস্থিতিশীলতায় জাকির নায়েক কি খুব বড় কোন ফ্যাক্ট!

লিখেছেন লিখেছেন মুক্ত কন্ঠ ১০ জুলাই, ২০১৬, ০৭:৪৪:৪৯ সন্ধ্যা



তরিকত ফেডারেশন বা মাইজভান্ডারী এবং আমাদের ক্বওমী উলামাদের একটি গ্রুপ জাকির নায়েকের পেছনে লেগেছেন। কারণ-

# তার বক্তব্যে তরিকতের মাজার পূজার আক্বিদায় কুঠরাঘাত লাগে যার ফলে তাদের মাজার কেন্দ্রিক শত কোটি টাকার আয়ের পথ বন্ধ হওয়ার আশংকা সৃষ্টি হয়।

# আর ক্বওমিদের বিশেষ কিছু আক্বিদা এবং মতের বিপরীতে চলে যায়, যা শরিয়তের মুলনীতির সাথে সম্পৃক্ত নয়। ঈমানের কোন শর্তও নয়। না মানলে কেউ বেইমান হয়ে যাবে না।

# তার চেয়েও কড় কথা হলো জাকির নায়েক যে স্থানে যে পরিবেশে যে লেবেলের অমুসলিম লোকদের সাথে বসে ইসলামের আলোচনা করতে পারে, কম্পারেটিভ ধর্মতত্বের উপস্থাপন করতে পারে, অনেক ক্ষেত্রে তাদের ধর্ম গ্রন্থ দিয়েই তাদের প্রশ্নের জবাব দিতে পারে তা আমরা পারি না। আর এ কারণেই আমাদের হিংসা হয়, বিখাউজ সৃষ্টি হয়; গায়ে চুলকায়।

আমি জাকির নায়েককে ভুলের উর্ধে মনে করি না। তারও অনেক ভুল আছে আমি জানি। কিন্তু ভুল তো আমাদের উলামারাও করেন, বিতর্কিত হন। যেমন কয়েক বছর আগে সিলেটে আল্লামা ওলিপুরীর কিছু ভুল তাফসীরের বিরুদ্ধে আমরা কিভাবে লেগেছিলাম মনে আছে? কাজির বাজার মাদ্রাসার মুফতি সাব সহ আরও অনেকে ওলিপুরির ভুলের বিরুদ্ধে বই পর্যন্ত লিখেছেন। কিন্তু ওলিপুরীকে বাতিল ফতোয়া তো দেইনি আমরা।

তাহলে জাকির নায়েকের কিছু ভুলের কারনে তাকে বাতিল/কাফির/দালাল ইত্যাদি ফতোয়া দিয়ে যাচ্ছি কেন। কারণ কী?

তার দ্বারা অমুসলিমদের কাছে দ্বীনের যে খেদমত পৌছাচ্ছে তা কি তার ভুলগুলোর চেয়ে খুব নগন্য?

নিউজ আপডেটে দেখলাম, বাংলাদেশে পিচ টিভি বন্ধের সিদ্ধান্ত হয়েছে। তো এখন মানুষ স্টার জলসা, স্টার প্লাস, জি বাংলা ইত্যাদি নিয়ে সময় কাটাবে, এগুলো কি পিচ টিভির চেয়ে বেশি পুণ্যময়! এটা কি আমাদের জন্য খুব কাম্য!

মেনে নিলাম জাকির নায়েক দ্বারা অমুসলিমরা লামাযহাবী ইসলামে দিক্ষিত হচ্ছে। তাতে সমস্যা কি? মানুষ বেঈমান থেকে ঈমানদার তো হচ্ছে!

নাকি লা মাযহাবী হলে ঈমানদার হওয়া যায় না?

মুসলিম বিশ্বের এই অস্থিতিশীল সময়ে মিল্লাতের ঐক্য যখন অবধারিত, তখন আমাদের মাঝে এমন অনৈক্য কি আদৌ যৌক্তিক?

আমাদের এমন অনৈক্যে বৈশ্বিকভাবে লাভবান হচ্ছে কারা? ভাবনার দোয়ারটা কি একটু খুলবেন?

বিষয়: বিবিধ

১৮১৫ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

374317
১০ জুলাই ২০১৬ রাত ০৮:০২
তট রেখা লিখেছেন : ভাই এসব কোনো ব্যাপার না। বসে কইছে পিস টিভি বন্ধ করতে হবে, তাই পিস টিভি বন্ধ। বসের কথার বাইরেতো আর যাওয়া যায়না।
১০ জুলাই ২০১৬ রাত ১০:৪১
310562
মুক্ত কন্ঠ লিখেছেন : উলামারা তো আগেই লেগেছিলেন। কিন্তু বন্ধ করার জন্য সরকারের একটা বাহানা প্রয়োজন ছিলো সেটা তারা পেয়ে গেছে। তাই আর দেরি করেনি।
374323
১০ জুলাই ২০১৬ রাত ০৮:২৬
হতভাগা লিখেছেন : জাকির নায়েক সাধারণ মুসলমানদের চোখ খুলে দেবার কাজ করেছেন - আল'হামদুলিল্লাহ । তাদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন পীর ও মাজার ব্যবসায়ীদের ভন্ডামী ।

এখন সাধারণ মানুষ কি এসব ভন্ডদের কাছে আবার ফিরে যাবে নাকি সঠিক পথে আসবে - সেটা আল্লাহই ভাল জানেন ।

স্টার জলসার প্রভাবে কেউ আত্মহত্যা করলে সেটা বন্ধ করার জন্য কোন আওয়াজ আসে না ।

কারণ স্টার জলসা বন্ধ হলে বিলিয়ন বিলিয়ন ডলারে ব্যবসা বসে যাবে আর পিস টিভি চালু থাকলেও ভন্ডদের ব্যবসা পড়ে যাবে ।

আল্লাহ তায়ালাই তার দীনকে সমুজ্জল করে রাখবেন
১০ জুলাই ২০১৬ রাত ১০:৫৫
310566
মুক্ত কন্ঠ লিখেছেন : মানুষ শর্ট কাট পথে সহজেই জান্নাত কিনে নিতে চায়। তাই টাকা দিয়ে আর ভন্ড পীরদের আশির্বাদ, ওলীদের মাজারে কপাল ঠুকে মনে করে জান্নাত হাসিল করে ফেলবে। তাই তারা এ পথ ছাড়বে না সহজে।

স্টার জলসা দেখে হাজারজন আত্বহত্যা করলেও কিচ্ছু যায় আসে না। দাদাদের চ্যানেল না!

হ্যা, আমরা মুসলিম জাতি কর্মদোষে অপদস্ত হবো তবে আল্লাহ তার দ্বীনকে আরও সমুজ্বল করবেন।
374325
১০ জুলাই ২০১৬ রাত ০৮:৩৭
শেখের পোলা লিখেছেন : কয়জন মওলানা ওয়াজ করে কয়জন বিধর্মীকে মুসলীম বানাতে পরেছেন? এমন ইতিহাস নেই। আর মাত্র পাঁচ মিনিটে জাকির নায়েক কয়েকশত বীধর্মীকে প্রকৃত মুসলীম বানিয়ে বিশ্ব রেকর্ড করেছেন। কট্টর হিন্দুদের দেশে বসে তাদেরকে চ্যালেঞ্জ করে চলেছেন। সাহস থাকেতো তার বিরোধী কোন মওলানা করে দেখাক। যোগ্যতা নেই। কাজেই বিরোধীতাই সম্বল। ধিক এমন ওলামাদের।
১০ জুলাই ২০১৬ রাত ১০:৪৭
310563
মুক্ত কন্ঠ লিখেছেন : মাওলানারা এটা পারেন না বলেই তো এই চুলকানী!
374326
১০ জুলাই ২০১৬ রাত ০৮:৪৮
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : মুসলমানদের আর বসে থাকার সময় নেই... তাদের ঐক্যবদ্ধভাবে কাজ না করলে কপালে শনি আছে।
১০ জুলাই ২০১৬ রাত ১০:৪৮
310564
মুক্ত কন্ঠ লিখেছেন : কিন্তু মুসলিম উম্মাহর ঐক্যের কোন লক্ষণ তো দেখিনা।
374327
১০ জুলাই ২০১৬ রাত ০৮:৫৮
মনসুর আহামেদ লিখেছেন : কুত্তারা এবার ক্ষেপেছে। পিস টিভি বন্ধ
করতে হবে!! http://www.peacetv.tv/
সব বাতেলী এক যোগে লেগেছে।
১১ জুলাই ২০১৬ দুপুর ০৩:১৬
310585
মুক্ত কন্ঠ লিখেছেন : "ওরা ফুৎকার দিয়ে আল্লাহর নুরকে (দ্বীনকে) নিভিয়ে দিতে চায়, কিন্তু ফলশ্রুতিতে আল্লাহ তার নূরকে ( দ্বিনকে) আরও প্রজ্বলিত করেন।
374332
১০ জুলাই ২০১৬ রাত ১১:০০
কুয়েত থেকে লিখেছেন : মাজার পূজার আক্বিদায় কুঠরাঘাত লাগে তাদের শত কোটি টাকার আয়ের পথ বন্ধর আশংকা সৃষ্টি হয়। ক্বওমিদের কিছু মতের বিপরীতে যায়, যা শরিয়তের সাথে সম্পৃক্ত নয়। ভালো লাগলো অনেক ধন্যবাদ
১০ জুলাই ২০১৬ রাত ১১:৩৩
310568
মুক্ত কন্ঠ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ!
374339
১১ জুলাই ২০১৬ রাত ১২:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কায়েমি স্বার্থবাদিদের সমস্যাই যে সত্য। তাই জাকির নায়েক এর বিরোধিতা।
১১ জুলাই ২০১৬ দুপুর ০৩:১৫
310584
মুক্ত কন্ঠ লিখেছেন : জঙ্গিবাদ টঙ্গিবাদ কোনকিছুই সমস্যা না। ইসলামটাই তাদের জন্য গাত্রদাহের কারণ।
374344
১১ জুলাই ২০১৬ রাত ০৩:৪৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস্ সালামু আলাইকুম। সময়োপযোগী পোস্ট, আরো লিখুন। ধন্যবাদ।
১১ জুলাই ২০১৬ দুপুর ০৩:১৪
310583
মুক্ত কন্ঠ লিখেছেন : ওয়াআলাইকুমুস সালাম!
উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ। লেখার সময় পাই না, তবুও চেষ্টা করি ইনশাআল্লাহ।
374346
১১ জুলাই ২০১৬ সকাল ০৬:০১
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম।
আপনার অতি সহজ সরল সাদামাঠা বিচার ও বিশ্লেষন ও সে সাথে উত্থাপিত নিষ্পাপ নিষ্কুলুষ প্রশ্ন সমূহ পড়ে - আমার কাছে মনে হলঃ বাংলাদেশের ঐ সব আলেম ও ওলামা ও নেতৃবৃন্দ ও এই ব্লগের ব্লগাররা অচিরেই আপনার আর একটা লিখা একদিন পড়বে ও কমেন্ট করবে যেখানে আপনি জানতে চাইবেনঃ

- তাহলে কিছু মুসলিম নামধারীর জাকাতের অর্থ আপনাদের মতানুযায়ী ব্যয় না হবার দোহাই দিয়ে কেন জাকাত বন্ধের ফতোয়া দিচ্ছেন? কারণ কী?

- মসজিদ-মাদ্রাসায় যে পরিমান বিদ্যুৎ ও পানি ব্যায় হচ্ছে তা কি দ্বীনের কাজের তুলনায় খুব বেশী?

- সিপিডি প্রথম আলো - দেশে যে কর্মঘন্টা ও ব্যবসা বানিজ্যের ব্যাঘাত হচ্ছে বলে সার্ভে করে দেখালো - তা কি সরকারের রোজা কে অবৈধ ঘোষনার কারনে আসলেই উন্নতি হবে?

মূলতঃ আমরা সবাই ইতোমধ্যে হার্ট ও সোল লেস এক ইসলাম এ নিপতিত হয়েছি এবং তা নার্সিং করছি - দ্যা আলটিমেইট ডিসিভার এখন এই হার্ট ও সোল লেস ইসলামটিকে পশ্চিমা খৃষ্টানীটির আদলে সমাহিত করার দ্বারপ্রান্তে পৌছেছে।

প্রশ্ন হল সেটা কি নিশা দেশাইদের হাতে হবে? না শিব সেনার হাতে?

অচিরেই আপনাকে আমাকে শুনতে হবে - বাংলাদেশী কৃষ্টি কালচার এর সাথে ইসলাম সাংঘর্ষিক - তথাকথিত এ দেশে থাকতে হলে জংগী মতবাদের এই কোরান হাদীস বাদ দিয়ে সিলেক্টেড বাইবেল ভার্সের মত সিলেক্টেড কোরানের ভার্স ভিত্তিক আলাপ আলোচনা হতে হবে, চর্চা হতে হবে। ফুল স্টপ।
১১ জুলাই ২০১৬ দুপুর ০২:০৯
310577
মুক্ত কন্ঠ লিখেছেন : অচিরেই নয় এগুলো এই মুহুর্তের প্রশ্ন যা আপনি করেই ফেলেছেন। কারণ পরিস্থিতি এমন হতে আর কি বাকি আছে!

"অচিরেই আপনাকে আমাকে শুনতে হবে - বাংলাদেশী কৃষ্টি কালচার এর সাথে ইসলাম সাংঘর্ষিক - তথাকথিত এ দেশে থাকতে হলে জংগী মতবাদের এই কোরান হাদীস বাদ দিয়ে সিলেক্টেড বাইবেল ভার্সের মত সিলেক্টেড কোরানের ভার্স ভিত্তিক আলাপ আলোচনা হতে হবে, চর্চা হতে হবে। ফুল স্টপ।"

যথার্থই বলেছেন! ধন্যবাদ।
১১ জুলাই ২০১৬ দুপুর ০২:৫৯
310580
মুক্ত কন্ঠ লিখেছেন : "মূলতঃ আমরা সবাই ইতোমধ্যে হার্ট ও সোল লেস এক ইসলাম এ নিপতিত হয়েছি এবং তা নার্সিং করছি - দ্যা আলটিমেইট ডিসিভার এখন এই হার্ট ও সোল লেস ইসলামটিকে পশ্চিমা খৃষ্টানীটির আদলে সমাহিত করার দ্বারপ্রান্তে পৌছেছে।"

আপনার এ কথার সাথে পুরোপুরি একমত নই। ইসলাম আসলে হার্ট এবং সোল লেস হয়েছে আমাদের লাইফ প্রাকটিসে, কিন্তু ইসলাম তার অস্থিত্বে স্বয়ংসম্পূর্ণ। মুলতঃ আমরা মুসলিম জাতিস্বত্তাটাই সমাহিত হওয়ার পথে। আমরা নামে থাকবো মুসলিম, কিন্তু কার্যতঃ ক্রিশ্চিয়ানিটি। প্রকটিসে থাকবে মুশরিক কৃষ্টি কালচার।

আল্লাহ পাক কোরআনে বলেছেন "ওরা ফুৎকার দিয়ে আল্লাহর নুরকে (দ্বীনকে) নিভিয়ে দিতে চায়, কিন্তু ফলশ্রুতিতে আল্লাহ তার নূরকে ( দ্বিনকে) আরও প্রজ্বলিত করেন।

আর সে কাজটা আল্লাহ আনযাম দিবেন কিভাবে?
আমাদের মত মুর্দা মুসলিম দিয়ে? না।

আল্লাহ বলেন-

সূরা হাজ্জ্ব:৪০ - "আল্লাহ যদি মানবজাতির একদলকে অপর দল দ্বারা প্রতিহত না করতেন, তবে (খ্রীষ্টানদের) নির্জন গির্জা, এবাদত খানা, (ইহুদীদের) উপাসনালয় এবং মসজিদসমূহ বিধ্বস্ত হয়ে যেত, যেগুলাতে আল্লাহর নাম অধিক স্মরণ করা হয়। আল্লাহ নিশ্চয়ই তাদেরকে সাহায্য করবেন, যারা আল্লাহর সাহায্য করে। নিশ্চয়ই আল্লাহ পরাক্রমশালী শক্তিধর।"

আল্লাহ মানব জাতির কোন এক দল দিয়ে তার দ্বীনের খেদমত করিয়ে নেবেন। হতে পারে তারা নওমুসলিম, অথবা হতে পারে কোন অমুসলিম জনগোষ্টি দিয়ে। যারা আল্লাহকে, আল্লাহর দ্বীনকে সাহায্য করবে; আল্লাহ পাক তাদেরকেই সাহায্য করবেন।

আর এভাবেই আল্লাহ পাক তার দ্বীনকে সমুন্নত করবেন, শুধু বিধ্বস্ত হয়ে যাব আমরা। নিক্ষিপ্ত হবো ইতিহাসের আস্তাকুড়ে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File