ইফতার পার্টি একটা ভণ্ডামি

লিখেছেন লিখেছেন শিহাব আল মাহমুদ ২৩ জুন, ২০১৬, ০৭:০৭:৫৮ সন্ধ্যা

বাংলাদেশের দেশের রাজনীতিতে রোজার নামে এক অদ্ভুত ধারার প্রচলন হয়েছে। ইফতার পার্টির আয়োজন করা। কেউ সাংবাদিকদের সম্মানে। কেউ রাজনৈতিক দলগুলি নেতাদের সম্মানে। আরো আছে বুদ্ধিজীবি,পেশাজীবি ইত্যাদি সম্মানে ইফতার পার্টি আয়োজন করেন।

এই ইফতার পার্টিতে অন্য ধর্মের লোক থাকে দেশি বিদেশি। ওরা নিজেদের কি প্রমাণ করতে চায় আল্লাহ জানে। কিন্তু নিজের দেশের অসহায় গরিবদের জন্য এমন ইফতার আয়োজন করা হয় না। প্রয়োজনও মনে করে না। নির্বাচন আসলে ভোটের গেউ গেউ।

সারা দিন উপবাসের পরে দোয়ার মাধ্যমে ইফতার করতে হয়, দোয়াটি হল: ‘হে আল্লাহ্, আমি তোমার জন্য রোজা রাখিয়াছি এবং তোমার এই রুজি প্রদানের উপর নির্ভর করিয়াছি। হে পরম দাতা, তোমারই অনুগ্রহে ইফতার করলাম।’ ভোরের বেলায় যখন খাওয়া হয়, তখন দোয়া করে রোজা শুরু করতে হয়। ‘হে আল্লাহ্, আমি তোমার খুশির জন্য পবিত্র রমজান মাসের আগামী কাল রোজা থাকিব বলিয়া নিয়ত করিলাম। উহা তোমার আদেশ (ফরজ)। অতএব, আমার রোজা কবুল কর। নিশ্চয় তুমি মহাজ্ঞানী ও সব কিছু শুনিতে পাও।’ রোজা সম্পর্কে পবিত্র কোরানে বলা হয়েছে: ‘হে বিশ্ববাসীগণ, তোমাদের জন্য সিয়াম (রোজা)-এর বিধান দেওয়া হল।

সেখানে দেদার পয়সা খরচ করে ব্যাপারটি উৎসবে পরিণত করে ইফতার পার্টির আয়োজন করে রাজনৈতিক উদ্দেশ্য সাধন করাটা ইসলাম অনুমোদন করেনি। এবং যাঁরা উপবাস করেননি, তাঁদের ইফতারে যোগদান করা ইসলামে অনুমোদনযোগ্য নয়। প্রশ্ন হল, যে সব ইফতার অনুষ্ঠান আমরা আজকাল দেখি, তাতে ক’জন আল্লাহ্-র আদেশ পালন করে যোগদান করছেন? বুঝতে অসুবিধে নেই, আসলে রাজনৈতিক নেতানেত্রীদের খুশি করার জন্য প্রতিযোগিতা শুরু হয়ে গেছে।

অন্য ধর্মের বিদেশিদেরও খুশি করতে ইফতার পার্টি টোটালি একটা প্যাকেজ হিসাবে ব্যবহার করা হয়।

বিষয়: বিবিধ

১৫৯৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372954
২৩ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:৪০
শেখের পোলা লিখেছেন : আল্লাহ দেওয়া ফরজ বিধানকে ফ্যাশণে পরিনত করে উদ্দেশ্য হাসিলে হাতিয়ার করা হয়েছে। অথচ ঐ অনুষ্ঠানের টাকায় অনেক অসহায় রোজাদারদের মুখে বাৎচার মত খাবার তুলে দেওয়া যেত। আপনি ঠিকই বলেছেন। এটি অবশ্যই অপচয়। ধন্যবাদ৷
২৪ জুন ২০১৬ সকাল ০৮:৪৪
309681
শিহাব আল মাহমুদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ
372955
২৩ জুন ২০১৬ সন্ধ্যা ০৭:৪৬
হতভাগা লিখেছেন : ইফতার পার্টি তো কোন ব্যাপারই না , এখন তো সাহরী পার্টিও শুরু হয়েছে ।

২৪ জুন ২০১৬ সকাল ০৮:৪৪
309682
শিহাব আল মাহমুদ লিখেছেন : ঠিক বলেছেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File