সাবধান!! হ্যাকিং!!

লিখেছেন লিখেছেন সূর্য চৌধুরী ১৪ মে, ২০১৩, ০৪:৩৪:৫৫ বিকাল

ইদানিং অনেক মেয়ে ইসলামিস্ট দেখতেছি ফেসবুক/ব্লগে। আমি যখন প্রথম অনলাইনে আসি তখন এত ছিলোনা, গুটি কয়েক ভাইদের সাথে নাস্তিকদের বিরুদ্ধে লিখতাম। তখন মেয়ে ছিলোনা, কিছু দিন আগেও ছিলোনা। প্রায় সপ্তাহ খানেক ধরে ওদের আনা গোনা বেড়েছে। এগুলো সত্যিই ইসলামিস্ট নাকি নাস্তিকরা আমাদের আইডি হ্যাকের পাঁয়তারায় এগুলো তৈরি করে হচে তা কিঞ্চিৎ সন্দেহ জাগে। এখন অনেক মেয়েরা ইনবক্সে "হাই এক্সেপ্ট প্লিজ" টাইপের ম্যাসেজ করে। ভাব জমানোর চেস্টা করে। এরপর ইসলামিস্ট ভাইদের সাথে ভালো খাতির জমিয়ে কিছু গোপন তথ্য বের করে। ইসলামিস্টদের কাছে বোনের পরিচয় দিয়ে ঠকায় তাদের। যেমন ওরা বের করে কিছু তথ্য; ফোন নাম্বার, বার্থ ডে, লোকেশন, প্রিয় খাবার, প্রিয় মানুষ, রোল ইত্যাদি। অনেকেই তার ফোন নাম্বার পাসওয়ার্ড রাখে। আবার প্রিয় মানুষ বা খাবারও রাখতে পারে। এগুলো হলো ঐ ব্যাক্তির vulnerability. হ্যাকিং এর এই পদ্ধতিটির নাম সোশ্যাল ইঞ্জিনিয়ারিং। এগুলোর মাধ্যমে তথ্য কাজে লাগিয়ে আইডি হ্যাক করা হয়।

অনেকে আবার ফিশিং করে। ফিশিং হলো ভুয়া লগিন পেজ, যা দেখতে মুল লগিন পেজের মতই কিন্তু ওখানে পাসওয়ার্ড দিলে তা হ্যাকার পেয়ে যায় (ফিশিং পর্যন্ত দৌড় থাকলে তাকে লেমার বলে, হ্যাকার বলা হয়না)।

আবার অনেকে কি লগারও ব্যবহার করে। কি লগার হলো এমন সিস্টেম যার মাধ্যমে কিবোর্ডের প্রতিটা চাপ হ্যাকারের কাছে স্বয়ংক্রিয়ভাবে চলে যায়। অথচ ভিক্টিম টেরও পায়না। অনেকে কম্পিউটারে ট্রোজান ইন্সটল করায় ফলে তার তথ্য নষ্ট হতে থাকে। কেউ আবার ডোজ বা ব্যাচ ফাংশনেও ভাইরাস তৈরি করে। ছোট একটি ভাইরাস পিসির সব কিছু নষ্ট করে দিতে পারে। যেমন নতুন এক ধরনের png (Portable Network Graphics) ভাইরাস তৈরি করা হয়েছে যা দেখতে ইমেজ ফাইল কিন্তু পিছনে কোডিং করা। ইমেজ ওপেন করলেই ইমেজ দেখতে পাবেন কিন্তু পিসি রিস্টার্ট নিবে। আর তাহলেই গেলো! আবার অনেকেই বিভিন্ন গ্রুপ চ্যাটে ডাকছে আড্ডা দেওয়ার জন্য, পরিচিত ছাড়া এসব গ্রুপ চ্যাটে যাওয়ার দরকার নাই, লিভ মারবেন। কারন এভাবে অনেক ভাইরাস আপলোড করা হয়।

ইনবক্সে একটা অপরিচিত মানুষ এই সব লিঙ্ক দিলে কেউ ক্লিক করেনা তাই মেয়ে সেজে প্রথমে পরিচিত হয় এবং বন্ধুত্বের বা ভাইবোনের মত পবিত্র সম্পর্ক তৈরি করেও চরম পর্যায়ে ক্ষতি করে। আর এরাই হলো মুনাফিক।

তাই সবাই সাবধান। ফেসবুকে ছিপি গ্যাং (CP = চুতিয়া প্রোডাকশন) নামক একটি দল ইসলামিক লেখকদের আইডি হ্যাক করা শুরু করেছে এবং বিভিন্ন অএজ তারা ইতিমধ্যেই হ্যাক করেছে। নিরাপদ ব্রাউজিইং হোক সকল মুসলিম ভাইবোনদের প্রাপ্য, এই কামনা রইলো। কোন লিঙ্ক পেলে অভিজ্ঞ কাওয়ে দেখিয়ে নিন।

প্রচারনায় মুসলিম মিডিয়া গ্রুপ

বিষয়: বিবিধ

১৮০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File