অনিবার্য বিপ্লব !

লিখেছেন লিখেছেন আমি আহমেদ মুসা বলছি ১৪ অক্টোবর, ২০১৪, ০৬:২২:৪৯ সন্ধ্যা



শুরুর কথা : এ বিপ্লব অনিবার্য ! বিপ্লব কখন হবে, কোথায় হবে, কোন পদ্ধতিতে হবে, কাদের দ্বারা হবে, কে সে ? তার জবাব আমার কাছে নেই। জানিনা আর কারো জানা আছে কিনা? তবুও বলছি, এ বিপ্লব অনিবার্য !

বিপ্লবের ভিত্তি ভূমি হলো জালিমের রাজ আর মজলুমের কান্না। এ দুটো ঘটনাই আজ আমাদের সামনের দৃশ্যমান সত্য। বিপ্লবের প্রসব বেদনা শুরু হয়েছে অনেক আগেই, এখন শুধু তার ভূমিষ্টের অপেক্ষা ..

আমাদের ছোট ছোট ত্যাগ কুরবানী ঐ প্রসব বেদনা-ই অংশ । তবে মনজিল বহুদুর... আসন্ন বিপ্লবকে তো আগে ভূমিষ্ট হতে হবে, তাই না ? তারপর না শৈশব...কৈশর ....অত:পর যৌবন !!!

সেই অনিবার্য বিপ্লব যাত্রায় ঘটে যাওয়া ছোট ছোট ত্যাগ কুরবানী গুলোকে কী-বোর্ডের অক্ষরে বাধাঁর প্রয়াশ নিয়ে, আজ থেকে শুরু করছি ‘সিরিজ লিখা’ “অনিবার্য বিপ্লব” !

কাঁচা হাতের এই উদ্দোগে আপনাদের পাশে পাবো ‘ইন্সাআল্লাহ’ ।

১. .....কাপ্তাই ভ্যালির বাঙ্গালী পাড়ায়, আজ যেন ঈদের চাঁদ নেমে এসেছে। দীর্ঘ ১২ বছর অপেক্ষার পর আল্লাহ-তায়ালা কৃষক আবুল কাশেমের পরিবারে পুত্র সন্তান দিয়েছেন। বড় মেয়ে ফারহানার পর, গত ১২ বছরে আবুল কাসেম ও শাহানার পরিবারে কোন সন্তান আসেনি। এ নিয়ে তাদের দুশ্চিন্তার শেষ ছিলোনা। বিশেষত আবুল কাসেম একটি পুত্র সন্তানের জন্য প্রায় পাগল হয়ে উঠেছিলো। আল্লাহর দরবারে অনেক কান্নাকাটি করেছেন, অনেক পীর-আওলিয়া-বাবাদের মাজারে ধন্যা দিয়েছেন। অবশেষে পেলেন নাঁড়ি ছেড়া ধন। আবুল কাশেমের খুশিতে আন্দোলিত বাঙ্গালী পাড়ার গোটা পচিঁশেক পরিবারও।

দীর্ঘ অপেক্ষার ধন। তাই দাদা আবুল হাসান চান নাতির নাম তিনি নিজেই রাখবেন। এদিকে নানাদের পক্ষ থেকেও নাম প্রস্তাব করা হয়। আবুল কাসেম আর শাহানার মনেও উঁকি দেয় ছেলের জন্য পছন্দসই সুন্দর নাম গুলো। কেও বলে ওসমান, কেও বলে শালমান। নানা মত অভিমতের মাঝে আবুল কাসেম তার পিতার নামের সাথে মিল রেখে ছেলের নাম রাখেন “হাসান আল নকীব”। আরো ছোট্ট করে সবাই ‘হাসান নকীব’ বলেই ডাকে। ( চলবে ...)

আহমদ মুসা ヅ

বিদ্র : সংশোধন, সংযোজন, পরামর্শ কাম্য ।

বিষয়: বিবিধ

১১২৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274372
১৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৮
সুশীল লিখেছেন : জামাতি বিপ্লব এর খোয়াব কম দেকেন ভায়া
274398
১৪ অক্টোবর ২০১৪ রাত ০৮:৫৭
ফেরারী মন লিখেছেন : শুধু বিপ্লব বিপ্লব করলে হবে মাঠে নামতে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File