প্রস্তাবিত পে-কমিশন রিপোর্ট : বেতন আসলে কত ? (৩)

লিখেছেন লিখেছেন আমি আহমেদ মুসা বলছি ২৪ ডিসেম্বর, ২০১৪, ০৬:৪০:৪৪ সন্ধ্যা

গত দুদিন দেখিয়েছিলাম প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে সরকারি চাকরিজীবিদের বেতন দ্বিগুন হলে আগামি দিনে বাজারের অবস্থাটা কি হবে ? এর পেছনে সরকারের দৃষ্টিভঙ্গি কি ? এর পেচনে কারা ? কারা এই সূযোগ সুবিধার সর্বোচ্চটা ভোগ করছে ? আজ দেখাতে চাই প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে আসলে সরকারি চাকরিজীবিদের বেতন কত ? দ্বিগুন ! না আরো বেশি ? :



আওয়ামী সরকার প্রস্তাবিত পে-কমিশন রিপোর্টে বরা হচ্ছে, সর্বোচ্চ ৮০ হাজার টাকা থেকে সর্বনিম্ন বেতন স্কেল ৮ হাজার ২০০ টাকা। কিন্তু আসলেইকি তাই ?

পুরো বিষয়টা পর্যারোচনা করে দেখা গেছে, সরকারি চাকরিজীবীদের মধ্যে সর্বোচ্চ সচিব পদের কর্মকর্তাদের বেতন সব মিলিয়ে দাঁড়াবে ১ লাখ ৪২ হাজার ৮৩৩ টাকা !!! বেতন স্কেলের প্রথম এই গ্রেডে পে-কমিশন সর্বোচ্চ ৮০ হাজার টাকা সুপারিশ করেছে আপাতভাবে দেখালেও বিভিন্ন সুবিধা ও ভাতাসহ এই অংকই হবে তাদের সর্বমোট প্রাপ্য বেতন।

একইভাবে সর্বনিম্ন বেতন স্কেল ৮ হাজার ২০০ টাকা সুপারিশ করা হলেও সব মিলে দাঁড়াবে ১৭ হাজার ৪৫০ টাকা। প্রথম স্কেলে বাড়ি ভাড়ার জন্য সুপারিশ করা হয়েছে মূল বেতনের ৫০ শতাংশ অর্থাৎ ৪০ হাজার টাকা। এর পাশাপাশি চিকিৎসা ভাতা ১ হাজার ৫০০ টাকা, ডোমেস্টিক এইড ভাতা ৩ হাজার টাকা, উৎসব ভাতা ১৩ হাজার ৩৩ টাকা, আপ্যায়ন ভাতা ৩ হাজার টাকা ও শিক্ষা ভাতা ২ হাজার টাকা। একইভাবে সর্বনিম্ন স্কেলের বাড়ি ভাড়ার জন্য সুপারিশ করা হয়েছে ৫ হাজার টাকা, চিকিৎসা ভাতা ১ হাজার ৫০০ টাকা, যাতায়াত ভাতা ৩০০ টাকা, সন্তানের শিক্ষা ভাতা ২ হাজার টাকা, ধোলাই ভাতা ১৫০ টাকা ও টিফিন ভাতা ৩০০ টাকা।

সুপারিশে দ্বিতীয় স্কেলের মূল বেতন ৭০ হাজার টাকা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে ৭২ হাজার ৮০০ টাকা, ৭৫ হাজার ৭২০ টাকা ও ৭৮ হাজার ৭৫০ টাকা।

তৃতীয় স্কেলের জন্য মূল বেতন ৬০ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৬২ হাজার ৪০০ টাকা, ৬৪ হাজার ৯০০ টাকা ও ৬৭ হাজার ৫০০ টাকা, ৭০ হাজার ২০০ টাকা, ৭৩ হাজার ১০ টাকা ও ৭৫ হাজার ৯৪০ টাকা।

চতুর্থ স্কেলটির জন্য মূল বেতন ৫২ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৫৪ হাজার ৮০ টাকা, ৫৬ হাজার ২৫০ টাকা, ৫৮ হাজার ৫০০ টাকা, ৬০ হাজার ৮৪০ টাকা, ৬৩ হাজার ২৮০ টাকা, ৬৫ হাজার ৮২০ টাকা, ৬৮ হাজার ৪৬০ টাকা, ৭১ হাজার ২০০ টাকা ও ৭৪ হাজার ৫০ টাকা।

পঞ্চম স্কেলটির জন্য মূল বেতন ৪৫ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৪৭ হাজার ২৫০ টাকা, ৪৯ হাজার ৬২০ টাকা, ৫২ হাজার ১১০ টাকা, ৫৪ হাজার ৭২০ টাকা, ৫৭ হাজার ৪৬০ টাকা, ৬০ হাজার ৩৪০ টাকা, ৬৩ হাজার ৩৬০ টাকা, ৬৬ হাজার ৫৩০ টাকা, ৬৯ হাজার ৮৬০ টাকা ও ৭৩ হাজার ৩৬০ টাকা।

ষষ্ঠ স্কেলটির জন্য মূল বেতন ৩৭ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্টের ধাপ হচ্ছে পর্যায়ক্রমে ৩৮ হাজার ৮৫০ টাকা, ৪০ হাজার ৮০০ টাকা, ৪২ হাজার ৮৪০ টাকা, ৪৪ হাজার ৯৯০ টাকা, ৪৭ হাজার ২৪০ টাকা, ৪৯ হাজার ৬১০ টাকা, ৫২ হাজার ১০০ টাকা, ৫৪ হাজার ৭১০ টাকা, ৫৭ হাজার ৪৫০ টাকা, ৬০ হাজার ৩৩০ টাকা, ৬৩ হাজার ৩৫০ টাকা, ৬৬ হাজার ৫২০ টাকা, ৬৯ হাজার ৮৫০ টাকা ও ৭৩ হাজার ৩৫০ টাকা।



সপ্তম স্কেলটির জন্য মূল বেতন ৩২ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৬৬ হাজার ৬২০ টাকা।

অষ্টম স্কেলটির জন্য মূল বেতন ২৫ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৫২ হাজার ৩০ টাকা।

নবম স্কেলটির জন্য মূল বেতন ১৭ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৪৫ হাজার ২৬০ টাকা।

১০ম স্কেলটির জন্য মূল বেতন ১৩ হাজার টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৪৪ হাজার ৬৯০ টাকা।

১১তম স্কেলটির জন্য মূল বেতন ১১ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ৩০ হাজার ৬৯০ টাকা।

১২তম স্কেলটির জন্য মূল বেতন ১০ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৮ হাজার ১০ টাকা।

১৩তম স্কেলটির জন্য মূল বেতন ১০ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৬ হাজার ৬৭৮ টাকা।

১৪তম স্কেলটির জন্য মূল বেতন ৯ হাজার ৫০০ টাকা সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৫ হাজার ৩৪০ টাকা।

১৫তম স্কেলটির জন্য মূল বেতন ৯ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২৪ হাজার ৪০ টাকা।

১৬তম স্কেলটির জন্য মূল বেতন ৮ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২১ হাজার ৯০০ টাকা।

লে হালুয়া... সরকারিকা মাল, দরিয়ামে ঢাল !!!

পর্ব - ১ : http://tinyurl.com/k44mq9h

পর্ব - ২ : http://tinyurl.com/nq6lttx

বিষয়: রাজনীতি

২০৭০ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

296959
২৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৮:০৮
শাহ আলম বাদশা লিখেছেন : কী হলোরে ভাই এটা? এ কেমন বিশ্লেষণ যে, আমি ২৩ বছর চাকরি করেও বুঝলাম না!! ইনক্রিমেন্ট সম্পর্কে কী বলছেন এসব-১৬তম স্কেলটির জন্য মূল বেতন ৮ হাজার সুপারিশ করা হলেও, ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে ২১ হাজার ৯০০ টাকা।

ইনক্রিমেন্ট শেষে দাঁড়াবে বলতে কী বুঝাচ্ছেন? ইনক্রিমেন্ট তো প্রতিবছরই পায় সবাই-তাহলে কী বলছেন?
296975
২৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জনগনের টাকায় কর্মচারিদের আনুগত্য ক্রয় করে জনগনের উপর শোষন চালনর উপায়!
296977
২৪ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৫০
শেখের পোলা লিখেছেন : দিন মজুরদের কোন স্কেল আছেকি? চাষী তার পণ্যের ন্যায্য দাম পাবে কি? এ বিষয়ে সেখানে কিছু আছেকি?
297005
২৫ ডিসেম্বর ২০১৪ রাত ০১:২০
পার্টিশন ৪৭ লিখেছেন : সরকারি চাকুরেদের উপরেই নির্ভর করে দেশ কেমন চলবে। কাজেই সরকারি চাকুরেরা যদি ভাল না থাকে আপনেরা কেমন থাকবেন বা থেকেছেন তা এতদিনেও বুঝতে পারেন নি? এদেশের দুর্নিতি আর অব্যবস্থাপনার মুলে যে সত লোকের অভাব তা আপনাকে কে বুঝাবে? ভাল বেতন না দিলে কোন সত লোকটা সরকারি চাকুরি করবে বা সত থাকবে? আর যেভাবে ১ম স্কেল আর শেষ স্কেলের পার্থক্য গুনেছেন তাতে মনে হয় সুইপার সচিব বা প্রফেসরের বেতন একই হওয়া দরকার। সরকারি চাকুরেরা একটু ভাল বেতন পেলেই শুরু হয় কৃষকের সাথে তুলনা। পলিটিসিয়ানদের যখন অবৈধ টাকার হিসেব থাকেনা, তখন তো এত গাত্রদাহ দেখি না। কি করেন? পড়াশুনা কতদূর পর্যন্ত করেছেন? পড়াশুনা বেশী না থাকলে রাজনীতি অথবা সাংবাদিকতা করুন ভাল কামাই রোজগার করতে পারবেন। অযথাই গাঞ্জা খেয়ে আঙ্গুল না চালানোই দেশ ও দশের জন্য ভাল।
297239
২৬ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:৩৬
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : পার্টিশন ৪৭ শুরুতে ধন্যবাদ । আপনি যে প্রশ্ন গুলো করেছেন, ওসবের জবাব আমার ১ম পর্বের লিখায় রয়েছে । >>> “ সরকার আর তার মিডিয়া বেশ ঢোল পিটাচ্ছে, বেতন দ্বিগুণ হলে দুর্নিতি থাকবে না ! কি ঐ কথা কি আপনি বিশ্বাষ করেন ? না ঐ আবুল মাল বিশ্বাষ করে ? সবই ভাওতাবাজি । সরকারি চাকরিজীবীরা আগে যে পাসেন্টোজ খোর ছিলো, সেই থাকবে। মাঝে পরে আপনার-আমার বারোটা ! এই পে স্কেল ধনী দরিদ্রে বৈষম্য আরো বাড়াবে।

৮৬-৮৭ সালে বিশ্বব্যাংক তাদের এক রিপোর্টে উল্রেখ করে, সরকারি চাকরিজীবীদের বেতন বাড়ালে দুর্নিতি কমে। কিন্তু সেই বিশ্বব্যাংক নাকে খত দিয়ে ঠিক পরের বছর স্বীকার করে যে, “বেতন বাড়ালে দুর্নিতি কমে না”!!! আপনিই বলুন না ...“ যে সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বেতন কম অযুহাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেন, তারা কি আগামী জুলাই থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেয়া বন্ধ করে দেবেন ? কেননা যে তাদের বেতন বৃদ্ধি পেয়েছে ? আপনি কি বিশ্বাষ করেন যে আগামী জুলাই থেকে সরকারি অপিস গুলোতে টেবিলের নিচের কারবার (ঘুষ) বন্ধ হয়ে যাবে। ” ধন্যবাদ। Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File