বিভেদের পাঁচিল ভাঙার ২৫ বছর আজ !

লিখেছেন লিখেছেন আমি আহমেদ মুসা বলছি ০৯ নভেম্বর, ২০১৪, ০৮:৩০:৪৩ রাত

আজ বার্লিন প্রাচীর পতনের পঁচিশ বছর। ইউরোপে স্নায়ুযুদ্ধকালে সংকির্ণ বামপন্থার নামে বিভাজনের যে দেয়াল জার্মানিকে বিভক্ত করেছিলো, তার অবসানের সূচনা করা সেই দিনটি ছিল ১৯৮৯ সালের নয়ই নভেম্বর। আজ বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে ঐতিহাসিক এই দিনটিকে স্মরণ করা হচ্ছে জার্মানিতে।



দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর রুশ-মার্কিন শক্তির বলয়ে বিভক্ত হয়ে পড়ে পরাভূত জার্মানি। বার্লিনের বুক চিরে মাথা তুলে দাঁড়ায় বামপন্থিদের প্রাচীর। প্রাচীর ভাঙার দাবিতে পূর্ব ২৫ বছর আগে জার্মানি লাইপশিস শহরে শুরু হয় আন্দোলন। আন্দোলনে অংশ নিয়েছিলেন ৭০ হাজার মুক্তিকামী মানুষ। ক্রমে সেই আন্দোলনের ঢেউ ছড়িয়ে পড়ে দেশের অন্যান্য শহরে। অবশেষে পূর্ব জার্মানির কমিউনিস্ট সরকার সীমান্ত খুলে দিতে বাধ্য হয়েছিল। ভেঙে ফেলা হয় বার্লিন প্রাচীর। বিশ্বের ইতিহাসে জন্ম নিয়েছিল এক নতুন ইতিহাস। এর একবছর পর ১৯৯০ সালের তিন অক্টোবর ফের দুই জার্মানি এক হয়। মুছে যায় কথিত কমিউনিজমের নামে বিভেদের সেই পাঁচিল ।

বিদ্র : বার্লিন প্রাচীর পতন ও মুক্তিকামী মানুষের কাছে সংকির্ণ বামপন্থার পদদলন সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন “সুনীল গঙ্গোপাধ্যায়ের লেখা : ইতিহাসের স্বপ্নভঙ্গ ” বইটি।

facebook

বিষয়: রাজনীতি

১৩৫১ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

282658
০৯ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩৫
হতভাগা লিখেছেন : ১৯৯০ সালের দিকে সোভিয়েত ইউনিয়নেরও পতন ঘটে
১০ নভেম্বর ২০১৪ সকাল ০৯:০৩
226162
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : ইসলামী আন্দোলনের সবচেয়ে বড় বাতিল পক্ষ হলো “কমিউনিজম বা বামপন্থা” । তাই ইসলামী আন্দোলনের কর্মীদের কমিউনিজম বা বামপন্থিদের পতন সম্পর্কে ভালোভাবে জানা থাকা একান্ত আবশ্যক বলে মনে করি । বার্লিন প্রাচীর পতনের ইতিহাস সম্পর্কে জানতে এই লিংকের লেখা গুলো পরতে পারেন : http://tinyurl.com/mskw2c6
282692
০৯ নভেম্বর ২০১৪ রাত ১০:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পঁচিশ বছর সময় পেরিয়ে গেছে। কম্যুনিজম এর পতন হলেও বিশ্ব কিন্তু শান্তির সন্ধান পায়নি।

সিরাজুর রহমান এর "এক জিবন এক ইতিহাস" বইতেও অনেক তথ্য আছে।
০৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৩০
226081
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : অন্তত কমুনিজমের নামে জার্মানির সেই মজলুমদের মতো কারো মুখ দেখাদেখি না করে থাকতে হয় না ।
282693
০৯ নভেম্বর ২০১৪ রাত ১০:৫২
লজিকাল ভাইছা লিখেছেন :

সম্ভবত পৃথিবীতে একমাত্র জাতি আমরাই ছিলাম যাদের মধ্যে কোন জাতিগত, বর্ণ গত, ভাষাগত ভেদাভেদ ছিল না । তাই আজ এই জাতিকে এমন একটা চেতনা জাতীয় ট্যাবলেট খাইয়ে দেওয়া হয়েছে, জাতি আজ এমন ভাবে বিভক্ত যে, বিভক্তি দেয়ালটি বার্লিন প্রাচীরে চেয়েও ভয়ংকর শক্ত। এই দেয়ালের নাম চেতনা ই শাহাপাক।
০৯ নভেম্বর ২০১৪ রাত ১১:২৯
226079
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : Crying Crying Crying Crying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File