আমি পারিনি : ড.জাকির নায়েক পেরেছেন !

লিখেছেন লিখেছেন আমি আহমেদ মুসা বলছি ২৬ ডিসেম্বর, ২০১৪, ১১:২৬:১৩ সকাল

তুলনাটা খুব অসম হয়েগেল, তাই না ? বিষয়টা একান্তই নিজের বলেই ওভাবে শিরোনামটি করেছি। যাই হোক, একবার আসল কথায় আসি...। ১৯৯৮ সালের শেষ দিকে ইসলামী ছাত্র শিবিরের সমর্থক হই। ২০০০ সাল নাগাদ পরিবার বিষয়টা জেনে যায়। মা-বাবা দু’জনই মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ও আঞ্চলিক (চট্টগ্রাম) সুন্নি মতাদর্শের হওয়ায়, শুরু থেকেই খুব প্রতিকুল পরিস্থিতির শিকার হতে হয়।



অনেকবার এনিয়ে অনিচ্ছাকৃত বিতর্কের শিকার হতে হয়েছে আমায়। একবার তো মা ঝাটা নিয়েই তারিয়েছে ! শেষমেষ ২০০২ সালে বাড়ী ছাড়ি ইসলামী আন্দোলনের পথে ....(আমি তখন নিতান্তই বালক)।

শুরু থেকেই অনেকভাবেই পরিবারকে ইসলামী আন্দোলনের বিষয়টি বোঝাতে চেষ্টা করি, কিন্তু তাঁদের বিষয়টি বোঝাতে পারিনি ( হয়তো আমার অযোগ্যতার কারণেই, আল্লাহ ক্ষমা করুন )। এক পর্যায়ে বাবার আগেই আমি দাঁড়ি রাখি, এটি নিয়েও পড়তে হয় বিব্রকর পরিস্থিতিতে! একদিন মামা ডেকে বলেন : কিরে তুইতো তোর বাবার আগে দাঁড়ি রেখে দিছস ? পরে কিছু দিন পরে বাবাও দাঁড়ি রাখেন আলহাম্দুলিল্লাহ ! কিন্তু তখনো আমি ব্যার্থ !

আজ থেকে দু’বছর আগের ঘটনা। মা নিয়মিতই স্টার জলসা, স্টার প্লাসের নিয়মিত দর্শক। বাবা সুন্নি আদর্শেই অটল। কিন্তু মাত্র কিছু দিনে পাল্টে গেছে আমার পরিবারের পরিচিত সেই চেহারা ! একটু একটু করে ড.জাকির নায়েকের ‘পিস টিভি’ দেখতে দেখতে এখন পুরোদোস্তুর বদলে গেছেন টনটনে মুক্তিযুদ্ধের অনুভূতি সম্পন্ন আমার পিতামাতা ! এই কনকনে শীতেও আমার বৃদ্ধ বাবার সকালের জামায়াত মিস হয় না। নিয়মিত দাওয়াতি কাজ করেন আলহাম্দুলিল্লাহ। কাছে যাকেই পান তার ওয়াজ শুনতেই হবে। এমনকি একসময় মাজারে সিন্নি-গরু দেয়া মানুষটি, এখন ওসবের কট্টর সমালোচক ! মা আলহাম্দুলিল্লাহ আগ থেকেই পাঁচ ওয়াক্ত নামাজ পরতেন, তবে এখন ড.জাকির নায়েকের সবচেয়ে বড় ভক্ত তিনি! এবার বাড়ি গিয়ে বাবার ওয়াজ আমাকেই শুনতে হয়েছে ...।



তাদেঁর পরিবর্তন দেখে একটি বিষয় খুব অনুভব হয়েছে, দাওয়াহ-ইসলামী আন্দোলনের কাজের জন্য শুধু রাজনীতিই যথেষ্ট নয়, বরং অনেক ক্ষেত্রে বাধা। তাই, কার্যকর ইসলামী আন্দোলনের জন্য রাজনীতির বাইরেও সামাজিক দাওয়াহ জরুরী নয় ফরয মনে করছি । Jajakallah Sir Dr Zakir Naik

বিদ্র: স্টেটাসের শেষ দিকের কথা থেকে ভুল বোঝার অবকাশ আছে, তাই বিষয়টি ক্লিয়ার করা প্রয়োজণ : আলহামদুলিল্লাহ আমি এখনো ইসলামী ছাত্র শিবিরের সাথেই আছি। এখানে মূলত রাজনৈতিক কর্মসূচির সাথে সাথে সামাজিক দাওয়াহ‘র প্রয়োজনীয়তা স্বীকার করেছি।

বিষয়: বিবিধ

১৮৭৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

297246
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:০২
ভিশু লিখেছেন : বাংলাদেশের ইসলামী আন্দোলনেরও এদিকে আরো আগে থেকেই লক্ষ্য করা দরকার ছিলো, এখনও করতে হবে। খুব ভালো লাগ্লো...Happy Good Luck ধন্যবাদ আপনাকে।
297263
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:০৬
এম খালিদ লিখেছেন : ভাই মুসা আমিও আপনার সাথে একমত।ড:জাকির নায়েকের অধিকাংশ বিষয়ের সাথে আমার কোন আপত্তি নেই।ছাত্রশিবিরও আপত্তি করে নাই।ছাত্রশিবির ও প্রাথমিকভাবে
রাজনৈতিক দাওয়াতে বিশ্বাস করে না।কিন্তু পিস টিভি বাংলা এখন পুরোপুরি আহলে হাদীস আন্দোলনের দখলে।কিছু কিছু আলোচক(অবশ্য সবাই নয়)ছোট ছোট বিষয়কে সামনে এনে বিরোধ তৈরি করছে যা
ড:জাকির নায়েক ও পিস টিভির মূলনীতির
সাথে এক নয়।আল্লাহ আমাদের সবাইকে তাঁর
দ্বীনের জন্য কবুল করেন।
297272
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:৪৮
আফরা লিখেছেন : আল্লাহ কখন কাকে কি ভাবে কার ওসিলায় হেদায়াত দিবেন সেটা আল্লাহ ভাল জানেন । আপনার পরিবারের কথা জেনে ভাল লাগল অনেক ধন্যবাদ ।
297276
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:২২
মোহাম্মদ গোলাম ছাকলাইন লিখেছেন : এখন পুরোদোস্তুর বদলে গেছেন টনটনে মুক্তিযুদ্ধের অনুভূতি সম্পন্ন আমার পিতামাতা ! - এখানে একটা বিষয় পরিষ্কার হওয়া উচিত যে ইসলাম আর মুক্তিযুদ্ধ পরস্পর বিরোধী নয়। আমাদের দেশের কিছু কুলাঙ্গার এধরনের কথা বলে বিশেষ সুবিধা আদায়ের জন্য, যা মোটেই সঠিক নয়। বাংলাদেশ একটি মুসলিম দেশ হিসাবেই ১৯৭১ সালে স্বাধীন হয়েছে। আর আমি গর্ব করে বলতে চাই আমি একজন স্বধীন মুসলিম রাষ্ট্রের নাগরিক।
297282
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪০
লিচু চোর ০০৭ লিখেছেন : মহান আল্লাহ যাকির নায়েকের হায়াত বাড়িয়ে দিন । আমাদের কে , এবং আমাদের মা বাপদেরকে সঠিক পথে চলার সৌভাগ্য দিন । আমীন ।
297283
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
297285
২৬ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার পারা টা সম্ভব কখনই ছিলনা কারন আমাদের দেশের সামাজিক অবস্থা এমনই যে পিতা-মাতা বা মুরুব্বিরা সন্তানদের মত কে শুনতেও চাননা মানা পরের কথা!
297348
২৬ ডিসেম্বর ২০১৪ রাত ০৯:৫৩
ধ্রুব নীল লিখেছেন : আল্লাহ উনাদের বাকি জীবন ইসলামী খেদমতে কবুল করে নিন। আমিন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File