---“বই”---

লিখেছেন লিখেছেন আমি আহমেদ মুসা বলছি ১৯ নভেম্বর, ২০১৪, ০৬:৪৯:৪৯ সন্ধ্যা

‘বই কিনে কেউ দেওলিয়া হয় না’ এমন রেডিমেড বাক্য আমি বলবো না । পয়সা তো একটু লাগবে। আপনার ঘরের ময়লা পরিস্কার করতেও পয়সা লাগে, টয়লেটে যেতে পয়সা লাগে, মোবাইলে রিংটোন ডাউনলোড করতে পয়সা লাগে আর বই কিনতে একটু পয়সা লাগবে না !



তবে সৈয়দ মুজতবা আলীর এই অমড় কথাটিকে কোনভাবেই অগ্রাহ করার ক্ষমতা আমাদের নেই। একটু ভেবে দেখুন না, আজ যে বাম-বাবুরা আমাদের পুরো জাতির চিন্তার জগতকে দখল করে রেখেছে, তা’তো ঐ বই আর লেখনির জোড়েই ! বাম আন্দোলন করে আমার এমন অনেক বন্ধুকে দেখেছি যারা মাসের টাকা পেলে, অন্যকিছুর চিন্তা করার আগে বই কেনে।

আজ যারা ( ইসলামী আন্দোলনের কর্মীরা ) আগামী দিনে জাতীকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখছেন, তাদের সবার আগে এই বইয়ের জগতটাতে মুন্সিয়ানা দেখাতে হবে। ভালো কিছু লেখক এবং বিশাল একটা পাঠক সমাজ তৈরী করতে হবে, যারা আপনার আন্দোলনকে বুঝবে। তবে এই ক্ষেত্রে আমরা যে খুব পিছিয়ে আছি তা নয়, তবে আপনার কাঙ্খিত বিপ্লবের জন্য পর্যাপ্ত বলতে পারছি না !

শুধু মাত্র ধর্মীয় জীবন নয়, আমাদের লেখক সমাজের লেখার পরিধি হতে হবে পুরো সমাজ জীবনে। কবিতা-ছোট গল্প-উপন্যাস-প্রবন্ধসহ সব, সব বিভাগেই ভালো লেখক থাকতে হবে। সাথে সাথে থাকতে হবে জীবন সংস্লিষ্ট সকল বিষয়ে প্রচুর সাহিত্য । যা পাঠক সমাজকে বাধ্য করবে আপনার দর্শনটিকেও মেনে নিতে। কেননা বই হচ্ছে মানব আত্বার খোরাক।

হযরত আবুহুরাইরা [রা:] হতে বর্নিত রাসূল [স:] বলেন, “আমাকে দান করা হয়েছে ‘সর্বমর্মী বচন’।”

আমরা বুঝলাম আমাদের লেখক প্রয়োজন কিন্তু লেখক কিভাবে তৈরী হবে ? আসলে লেখক আপনা- আপনি তৈরী হয়না, মূলত ‘ভালো পাঠকরাই এক সময় ভালো লেখক হন’। এতক্ষনে নিশ্চই বুঝে গেছেন আমাদের কি হবে হবে ? সর্বপ্রথম সবাইকে খুব ভালো পাঠক হতে হবে, মোটামুটি সব ধরনের বই-ই পরতে হবে। আমাদের একটা ধারনা আছে , বিপরীত মতের বই পড়লে জনশক্তি নষ্ট হয়ে যায়। আমার কাছে ওটাকে ভূল ধারনা মনে হয়। আপনার রিকুর্টদের ভেতরে যদি নিজের আদর্শ সম্পর্কে ভালো ভাবে বুঝ দিয়ে দিতে পারেন, তবে সে পাঠক ভ্রষ্ট হয় কিভাবে ?

সব ধরনের বই-ই পড়েতে হবে,তবে প্রথমে আদর্শিক সিলেবাসটা ভালোভাবে আয়ত্তে নিয়ে নিতে হবে। খুব বেশি সময় ধরে পাঠকদের সিলেবাসে বেধেঁ রাখাটাকেও আমি সমর্থন করিনা ( যিনি ইসলামী আন্দোলনের সপথের কর্মী, তিনি একটি সিলেবাসেই সীমাবদ্ধ হয়ে যাবেন তা মেনে নেওয়া যায়না ) । এভাবে পাঠক মড়ে যায় । আগ্রহ হারিয়ে ফেলে ।

আমরা বাস্বব জীবনে কি দেখি? বাধাঁ ছাগল ঘাস বেশি খায়, নাকি ছেড়ে দেওয়া ছাগল বেশি খায় ? নিশ্চয় ছেড়ে দেওয়া ছাগল ! কারণ সে তার মনের খোরক অনুসারে খায় । তাই পাঠকদেরও তার আগ্রহের বিষয় সমূহ পড়তে উতসাহী করতে হবে । তাহলেই আমরা পাবো বিচিত্র ক্ষেত্রের ভালো লেখক-পাঠক। যার হাত ধরে অর্জিত হবে আমাদের কাঙ্খিত বিপ্লব !

আসুন বন্ধু হই !

বিষয়: সাহিত্য

১৩৫৯ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

285930
১৯ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
সায়িদ মাহমুদ লিখেছেন : ভাই ইসলামিক বইয়েরতো দাম বেশি, তাই সমরেশ,সুনিল,বিভুতিদের বই কিনি, ওদের বই কম দামে দিতে পারলে ইসলামিষ্টরা কেন কম দামে দিতে পারেন না? আসল কথা হইলো ইসলামিষ্টরা আইডলোজি প্রচারের চেয়ে বিজনেস টাকে বেশি প্রাইয়োরিটি দেয়।
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৯:০৪
229324
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একেবারেই একমত নই এই বিষয়ে। ইসলামি বই এর দাম বেশি নয়। কিন্তু আমরা কলকাতার বই এর মার্কেটিং পলিসির খপ্পরে পড়ে এই এক্সিউজ দিতে পছন্দ করি।
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৩
229337
ইসলামিক বই লিখেছেন : ইসলামিক বই পেতে আমার ব্লগে আসুন Love Struck Love Struck Love Struck
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৪২
229422
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : আপনি কথাটা কোন দৃষ্টিকোন থেকে রিখেছেন জানিনা । তবে আমার মনে হয়না ইসলামিক বইয়ের দাম খুব বেশি। আর ভালো কিছু পেতে চাইলে তো, ভালো সংখক টাকা খরচ করতে হবে তাই না ;Winking । আর প্রথমেই কিন্তু আমি এই বিষয়টা ক্রিয়ার করছি “য়সা তো একটু লাগবে। আপনার ঘরের ময়লা পরিস্কার করতেও পয়সা লাগে, টয়লেটে যেতে পয়সা লাগে, মোবাইলে রিংটোন ডাউনলোড করতে পয়সা লাগে আর বই কিনতে একটু পয়সা লাগবে না !”
মতামতের জন্য ধন্যবাদ মাহমুদ ভাই Applause
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৪৩
229423
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : আপনি কথাটা কোন দৃষ্টিকোন থেকে লিখেছেন জানিনা । তবে আমার মনে হয়না ইসলামিক বইয়ের দাম খুব বেশি। আর ভালো কিছু পেতে চাইলে তো, ভালো সংখক টাকা খরচ করতে হবে তাই না ;Winking । আর প্রথমেই কিন্তু আমি এই বিষয়টা ক্লিয়ার করছি “পয়সা তো একটু লাগবে। আপনার ঘরের ময়লা পরিস্কার করতেও পয়সা লাগে, টয়লেটে যেতে পয়সা লাগে, মোবাইলে রিংটোন ডাউনলোড করতে পয়সা লাগে আর বই কিনতে একটু পয়সা লাগবে না !”
মতামতের জন্য ধন্যবাদ মাহমুদ ভাই Applause
285931
১৯ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
285952
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৯:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একই প্রবন্ধে সৈয়দ মুজতাবা আলি বই এর দাম কেন কমেনা সেই কারন টিও দেখিয়েছিলেন। প্রকাশক এর পক্ষে বই এর দাম কমান তখনই সম্ভব হবে যখন মানুষ বই পড়বে।
এখন বই এর পাঠক এর বড় অভাব। আর যারা পড়েন তারাও নির্দৃষ্ট ক্ষেত্রেই সিমাবদ্ধ। তার বাইরের বই পড়তে চাননা। অনেকে আবার বই এর মান নিয়ে বড়বড় কথা বলেন। অনেকেই আছেন যারা আবার সফট কপি খুজেন। আসলে আমাদের মানসিকতার দৈন্যই বই পরা কমিয়ে দিয়েছে। আমরা স্কুল জিবনে আড্ডা দিতাম তিনগোয়েন্দা, মাসুদ রানার বইএর প্রসঙ্গ নিয়ে। সেখানে এখন নারি,মোবাইল আর টিভিই হয়ে গিয়েছে আড্ডার বিষয়। বই পড়াটাকে কেউ কেউ পুরান ফ্যাশন বলেও দাবি করেন! একসময় প্রত্যেক স্কুলে লাইব্রেরি ক্লাস হতো। এখন পারলে শিক্ষকরা বাইরের বই পড়া নিষেধ করছেন। আমাদের প্রয়োজন বই পড়ার প্রতি মানুষের সচেতনাতা বৃদ্ধি করা।
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৪৪
229424
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : খুব প্রাসঙ্গিক বলেছেন সবুজ ভাই । ধন্যবাদ ।
285959
১৯ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৪
ইসলামিক বই লিখেছেন : ইসলামিক বই পেতে আমার ব্লগে আসুন Love Struck Love Struck Love Struck
285974
১৯ নভেম্বর ২০১৪ রাত ১০:২৬
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৪৫
229425
আমি আহমেদ মুসা বলছি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ আফরা আপু ।
বিদ্র : আফরা আমার এক কাজিনেরও নাম !
১৯ নভেম্বর ২০১৪ রাত ১১:৫০
229430
আফরা লিখেছেন : আপনি কে গো ভাইয়া মনে হয় আপনিই আমার কাজিন ।তবে আমার নাম আফরা সাইয়ারা ।
286021
২০ নভেম্বর ২০১৪ রাত ১২:৪২
বিবেকবান লিখেছেন : good analysis...agree
286023
২০ নভেম্বর ২০১৪ রাত ১২:৫০
সায়িদ মাহমুদ লিখেছেন : সবুজ বদ্দা? অন্তত এই বিষয়ে ট্যারা কথা বলবেন না প্লিজ, আছেনতো ইত্তরাধীকার সূত্রে পাওয়া বইয়ের আড়তে আরো ত্রিশবছর পড়লেও পুরাইতো না!! বইযের পৃষ্টা । কালকেই নূপর মার্কেট থেকে সমরেশ, আর সুনিলের দুইটা বিশাল ভলিউম আনলাম, দুটা মিলে মাত্র আড়াইশ টাকা মত খরচ হলো। যদি বলেন বই সেলসের উপর বইয়ের মূল্য নির্ভর করে তাইলে বলবো "মাওলানা মওদুদী" সাহেবের বইয়ের দাম কেন কমে না শুধু ওনার বই বিক্রির জন্যই এক আজাদ লাইব্রেরিতে তিনজন সেলসম্যান আছেন। আরেকজন জ্ঞান দিচ্ছেন ভাল বইয়ের জন্য ভাল খরচ করতে হয়? আমারতো মনে হয় বাংলাদেশের মধ্যেভিত্ত এবং নিম্ন মধ্যভিত্ত্বে আয় এবং ব্যায়ের সামর্থ্য সম্পর্কে ওনার কোন ধারণাই নেই যেমন ধারণা নেই ইনফ্লুশান সম্পর্কে, নইলে এমন দাম্ভিক কথা ওনি বলতে না, নিশ্চয় ইনি উচতুলা এবং এসি রুমে ঘুমান!। আর ভাল বইয়ের কথা বলছেন বাংলাভাষায় ভাল বই লিখেন এমন ইসলামিষ্টের কাগজে প্রকাশনা হাতে গুনা, যদিও এখন অনলাইনে অনেক ভ্যলুস রাইটার ক্রিয়েট হচ্ছে, ধন্যবাদ সবাইকে।
২০ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩৫
229537
বৃত্তের বাইরে লিখেছেন : ভাল বই হলে না হয় দাম দিয়ে কিনলেন!
286134
২০ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৩৬
বৃত্তের বাইরে লিখেছেন : চমৎকার বিশ্লেষণ! ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File