‘টাউট মুজিব’ বনাম ‘ভুতের বাচ্চা সোলায়মান’ [সেকুলাঙ্গারদের ভন্ডামির নগ্ন চেহারা।]

লিখেছেন লিখেছেন আলোর দিশা ১৬ মার্চ, ২০১৮, ১১:৪৩:০১ রাত

সময় ২০১১ সালের ১লা ডিসেম্বার. সকল জাতীয় পত্রিকায় একটি নিউজ আসে। নিউজটি হচ্ছে–

“সিরাজগঞ্জে নাট্য অভিনেতা জাহিদ হাসানকে অবাঞ্ছিত ঘোষণা করে তার কুশপুত্তলিকা দাহ করেছে স্থানীয় ছাত্রলীগ। জাহিদ হাসান নির্মিত ও অভিনীত মেগা সিরিয়াল ‘ক্যাপসুল’-এর মূল চরিত্র ‘টাউট মুজিব’ নামে নামকরণ করার প্রতিবাদে গতকাল সন্ধ্যায় জেলা ছাত্রলীগ বিক্ষোভ সমাবেশ করে এ ঘোষণা দেয়। সিরাজগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদ এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার সকালে শহরে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

বিক্ষোভ সমাবেশে ছাত্রলীগ নেতারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু ও স্বাধীনতার ইতিহাস বিকৃতি করার লক্ষ্যে নাটকের মূল চরিত্র ‘টাউট মুজিব’ নামে নামকরণ করা হয়েছে; যা সংবিধান অবমাননার শামিল। এজন্য জাহিদ হাসানকে প্রকাশ্যে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। তারা বলেন, ওই নাটক থেকে যতদিন পর্যন্ত ‘টাউট মুজিব’ নামটি প্রত্যাহার না করা হবে ততদিন পর্যন্ত জাহিদ হাসানকে সিরাজগঞ্জে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।” সূত্রঃ আমাদের সময়।

সুশীল রা বলছেন মাদ্রাসা ছাত্ররা ধর্মান্ধ তাই তারা “ভুতের বাচ্চা সোলেমান” বইতে ইসলামের নবী সোলেমান কে টেনে আনছে। যার ফল স্বরুপ হামলাকারী ফয়জুল বইটি না পড়েই জাফর ইকবালের উপর হামলা করেছে।

তো, এই সুশীল’রা ২০০১ সালে কই ছিলেন? দেশের লাখো মানুষের নাম তো মুজিব। তারপরেও কেনো প্রগতিশীল ছাত্রলীগ অভিনেতা জাহিদ হাসানের কুশপুত্তলিকা দাহ করে? কেন “টাউট মুজিব” নাম করনের কারনে তারা মনে করেছিলো ইতিহাস বিকৃতি এবং মুজিবের অবমাননা হচ্ছে?

মাদ্রাসা ছাত্ররা না হয় অল্প শিক্ষিত, তাই “ভুতের বাচ্চা সোলেমান” নাম মাইনা নিতে পারে নাই।

ছাত্রলীগ তো বিশ্ববিদ্যালয়ে পড়ে, প্রচুর প্রগতির চর্চা করে, তাদের কেনো “টাউট মুজিব” নাম মাইনা নিতে সমস্যা হইছিলো?

“ভুতের বাচ্চা সোলেয়মান” বই লিখার কারনে জাফর ইকবালের উপর হামলা করসে বলে স্বীকার করেছে হামলাকারী। সে বলেছে,বইটি পড়ে নাই, কিন্তু তার কাছে মনে হয়েছে এখানে নবী সোলেয়মান (অHappy কে অবমাননা করা হয়েছে।

সুশীল শাহরিয়ার কবির গতকাল চ্যানেল টুয়ান্টি ফোরের টকশো তে বলতেছেন, এটাই হচ্ছে ধর্মান্ধতা! মাদ্রাসার এসব অল্প শিক্ষিত ছাত্ররা না পড়ে, না বুঝেই রিয়েক্ট করে। সোলেমান নামটি এই দেশের লক্ষ মানুষের আছে,সেখানে ইসলামের নবীকে কটাক্ষ করে লিখা হয়েছে, এই ধারনা না করে এটাকে সুন্দর ভাবে চিন্তা করতে পারতো। কিন্তু মাদ্রাসায় এসব চিন্তা করবার শিক্ষা দেয়া হয় না।

তো বেশী শিক্ষিত, প্রগতিশীল এবং মুক্তচিন্তার শাহরিয়ার কবির ! মাদ্রাসার ছাত্ররা ধর্মান্ধ, অল্প শিক্ষিত তাই “ভুতের বাচ্চা সোলেয়মান” হজম করতে পারে নাই। আপনারা এত এত মুক্ত চিন্তা আর প্রগতিশীলতা নিয়া কি “ভুতের বাচ্চা মুজিব” টাইটেলের কোন বই হজমের গাটস রাখেন?

ঘটনার পরদিন ‘সামহোয়্যারইনব্লগ’ এ প্রকাশিত এই সংবাদের লিংক..... http://bit.ly/2G88qA3

এই ব্লগের আরেকটি লিংক.... http://bit.ly/2Hh6If0

আরেকটি মিডিয়ার লিংক (২০০১).... http://amader-kotha.com/page/189829/

আরেকটি মিডিয়ার লিংক (২০০১).... http://bit.ly/2oSAvnA

(কপি পোস্ট।)

বিষয়: বিবিধ

১০৬০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384921
১৭ মার্চ ২০১৮ দুপুর ০৩:২৫
হতভাগা লিখেছেন : আওয়ামী লীগ করে ব্যক্তি পূঁজা । ওরা এটা করলেই পারে যে , কারও নাম মুজিবুর রহমান হতে পারবে না আর কেউ ১৫ই আগস্ট জন্মাতে পারবে না।
384938
১৯ মার্চ ২০১৮ দুপুর ১২:৫১
আবু নাইম লিখেছেন : এটাই হল চেতনা......

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File