আল ওয়ালা আল বারাহ্‌

লিখেছেন লিখেছেন তৌহিদুল ইসলাম তানিন ১৫ জুলাই, ২০১৪, ১০:১৩:৪৮ রাত



একমাত্র আল্লাহ্‌র জন্যই ভালোবাসা, ঘৃনা, বন্ধুত্ব ও শত্রুতা পোষন করা অর্থ্যাৎ মুমিনদের সাথে ব্যাক্তিগত বিরোধ থাকলেও আল্লাহ্‌র জন্যই তাকে ভালোবাসতে হবে অপরদিকে অবিশ্বাসীদের প্রতি বন্ধুত্ব থাকলেও আল্লাহ্‌র জন্যই তার সাথে শশ্রুতা পোষন করতে হবে। অবিশ্বাসীদের প্রতি আমাদের সম্পর্ক হবে শত্রুতার এবং মনে কোন ভালোবাসা থাকবে না। #মুমিনরা #সবসময়ই #বন্ধু এবং #অবিশ্বাসীরা #সবসময়েই #শত্রু। তবে অবিশ্বাসীদের দাওয়াত দেয়ার ক্ষেত্রে অবশ্যই নম্রতা ও বিনয় দেখাতে হবে। শুধুমাত্র আল্লাহ্‌র জন্যই কিছু দিতে/নিতে হবে এবং আল্লাহ্‌র জন্যই কিছু দেয়া/নেয়া থেকে বিরত থাকতে হবে। এটাই আল ওয়ালা আল বারাহ্‌'র শিক্ষা।

#ক্বুরআনে বলা হয়েছে,

"হে মু'মিনগণ! তোমরা ইয়াহুদী ও খৃষ্টানদেরকে বন্ধু রূপে গ্রহণ কর না, তারা পরষ্পর পরষ্পরের বন্ধু৷ তোমাদের মধ্যে কেউ তাদেরকে বন্ধুরূপে গ্রহণ করলে সে তাদেরই একজন হবে৷ নিশ্চয়ই আল্লাহ যালিম সম্প্রদায়কে সৎপথে পরিচালিত করেন না৷" (সূরা মা'য়িদা ৫: ৫১)

"মু'মিনগণ যেন মু'মিনগণ ব্যতীত কাফিরদিগকে বন্ধুরূপে গ্রহণ না করে৷ যে কেউ এরূপ করবে তার সাথে আল্লাহর কোন সম্পর্ক থাকবে না; তবে ব্যতিক্রম, যদি তোমরা তাদের নিকট থেকে আত্মরক্ষার জন্য সতর্কতা অবলম্বন কর৷ আর আল্লাহ তাঁর নিজের সম্বন্ধে তোমাদেরকে সাবধান করছেন এবং আল্লাহর দিকেই প্রত্যাবর্তন৷" (সূরা আলি 'ইমরান ৩: ২৮)

"তারা এটাই কামনা করে যে, তারা যেরূপ কুফরী করেছে তোমরাও সেইরূপ কুফরী কর, যাতে তোমরা তাদের সমান হয়ে যাও৷ তাই তোমরা তাদের মধ্যে থেকে কাউকে বন্ধুরূপে গ্রহণ করো না যতক্ষণ না তারা আল্লাহর পথে হিজরত করে৷" (সূরানিসা ৪: ৮৯)

"হে মু'মিনগণ! তোমরা ঈমানদার ব্যতীত অন্য কাউকেও অন্তরঙ্গ বন্ধুরূপে গ্রহণ করো না৷ তারা তোমাদের অনিষ্ট করতে ত্রুটি করবে না; যা তোমাদেরকে বিপন্ন করে তাই তারা কামনা করে৷ তাদের মুখে বিদ্বেষ প্রকাশ পায় এবং তাদের হৃদয় যা গোপন রাখে তা আরও গুরুতর৷ তোমাদের জন্য নিদর্শনসমূহ বিস্তারিতভাবে বিবৃত করা হলো, যদি তোমরা অনুধাবন কর৷ দেখ,তোমরাই তাদেরকে ভালবাস কিন্তু তারা তোমাদেরকে ভালবাসে না অথচ তোমরা সমস্ত কিতাবে ঈমান রাখ আর তারা যখন তোমাদের সংস্পর্শে আসে তখন বলে, আমরা বিশ্বাস করি; কিন্তু তারা যখন একান্তে মিলিত হয় তখন তোমাদের প্রতি আক্রোশে তারা নিজেদের আঙ্গুলের অগ্রভাগ দাঁতে কাটতে থাকে৷ বল, 'তোমাদের আক্রোশে তোমরা মর'৷ অন্তরে যা রয়েছে সে সম্বদ্ধে আল্লাহ সবিশেষ অবহিত৷ তোমাদের মঙ্গল হলে তারা তাদেরকে কষ্ট দেয় আর তোমাদের অমঙ্গল হলে তারা এতে আনন্দিত হয়৷ তোমরা যদি ধৈর্যশীল হও এবং মুত্তাকী হও তবে তাদের ষড়যন্ত্র তোমাদের কিছুই ক্ষতি করতে পারবে না৷ তারা যা করে নিশ্চয়ই আল্লাহ তা পরিবেষ্টন করে রয়েছেন৷" (সূরা আলি 'ইমরান ৩: ১১৮-১২০)

#হাদিসে বলা হয়েছেঃ

আল-বাররা বিন আজিব রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত যে, নবী সল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ 'আল্লাহর জন্য ভালবাসা এবং আল্লাহর জন্য ঘৃণা করা হচ্ছে ঈমানের সবচেয়ে দৃঢ় বন্ধন৷' (আহমাদ)

সুলায়মান ইবনু হারব (রহঃ) আনাস (রাঃ) থেকে বর্ণিত, রসূল সল্লাল্লাহু 'আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তিনটি গুণ যার মধ্যে থাকে, সে ঈমানের স্বাদ পায়—

(১) যার কাছে আল্লাহ্ ও তাঁর রাসূল অন্য সব কিছু থেকে প্রিয়;

(২) যে একমাত্র আল্লাহ্‌রই জন্য কোন বান্দাকে মুহব্বত করে এবং

(৩) আল্লাহ্ তা’আলা কুফর থেকে মুক্তি দেওয়ার পর যে কুফর-এ ফিরে যাওয়াকে আগুনে নিক্ষিপ্ত হওয়ার মতোই অপছন্দ করে।

[ সহীহ বুখারি (ইফা) | অধ্যায়ঃ ২/ ঈমান | হাদিস নাম্বার: ২০, ১৫, ১৬, ২১, ৫৬১৫, ৬০৪১, ৬৪৭২, ৬৯৪১; মুসলিম ১/১৫ হাঃ ৪৩, আহমাদ ১২০০২) (আঃপ্রঃ ১৫, ইফাঃ১৫) ]

ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু আরো বলেছেন, "যে আল্লাহর জন্য ভালবাসে এবং আল্লাহর জন্য ঘৃণা করে, এবং যে আল্লাহর জন্য বন্ধুত্ব নষ্ট করেঅথবা তার জন্য শত্রুতা ঘোষণা করে, সে আল্লাহর কাছ থেকে নিরাপত্তা পাবে৷ এটা ছাড়া কেউ প্রকৃত ঈমানের স্বাদ পাবে না, যদিও তার সওম ও সালাত অনেক হয়৷ মানুষ দুনিয়াবী বিষয়ে সম্পর্ক গড়ে তোলে, যা তাদেরকে কোন উপকারই করতে পারবে না৷" (ইবনে রজব আল হাম্বালী, জামি আল উলূমওয়াল হাকিম, পৃঃ৩০)

ঈমানের উপর কুফরীকে গ্রহন করলে, যেখানে বাবা-ভাইকেও বন্ধুরুপে গ্রহন করা যাবেনা সেখানে আল্লাহ্‌ ও তাঁর রসূলের বিরোধিতাকারীদেরকে কিভাবে মিত্র হিসেবে গ্রহন করতে পারে মুমিনেরা???

"যারা ঈমান আনে আল্লাহ তাদের অভিভাবক, তিনি তাদেরকে অন্ধকার হতে বের করে আলোর দিকে নিয়ে যান৷ আর যারা কুফরী করে তাগুত তাদের অভিভাবক, এরা তাদেরকে আলো হতে অন্ধকারে নিয়ে যায়৷ এরাই আগুনের অধিবাসী, সেখানে তারা চিরস্থায়ী হবে৷" (সূরা বাকারা ২:২৫৭)

আল্লাহ্‌ আমাদেরকে বুঝার এবং সে অনুযায়ী 'আমল করার তাওফিক দিন। আমীন

বিষয়: বিবিধ

১৬৫২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

244995
১৫ জুলাই ২০১৪ রাত ১১:০৯
সন্ধাতারা লিখেছেন : Chumm Amin in your doua. Jajakalla khair.
০৭ আগস্ট ২০১৪ রাত ১১:৪৭
196250
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : Barakallahu Feek! Happy Happy
245001
১৫ জুলাই ২০১৪ রাত ১১:২৪
নুরুজ্জামান লিখেছেন : আমিন।
০৭ আগস্ট ২০১৪ রাত ১১:৪৮
196251
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : ছুম্মা আমীন Praying Praying
245003
১৫ জুলাই ২০১৪ রাত ১১:২৭
ভিশু লিখেছেন : খুবি চমৎকার সময়োপযোগী টপিক এবং তথ্যবহুল উপস্থাপনা! এগুলো আমাদের চিন্তাধারার উপর যথার্থ প্রভাব ফেলা উচিত!
জাযাকাল্লাহ খাইরান!
০৭ আগস্ট ২০১৪ রাত ১১:৫০
196253
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : আল্লাহ্‌ আমাদেরকে তার রজ্জুকে যথাযথভাবে আঁকড়ে ধরে রাখার সুযোগ করে দিন। আমীন Praying Praying
245005
১৫ জুলাই ২০১৪ রাত ১১:৩২
মাটিরলাঠি লিখেছেন : আ-মী-ন।
০৭ আগস্ট ২০১৪ রাত ১১:৪৮
196252
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : ছুম্মা আ-মী-ন Praying Praying
245242
১৬ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমাদের সবার ভালোলাগা বা না লাগা সব যেন আমাদের ঈমানের দৃঢ়তায় হয় সেই কামনা
০৭ আগস্ট ২০১৪ রাত ১১:৫০
196254
তৌহিদুল ইসলাম তানিন লিখেছেন : ইন শা আল্লাহ্‌ Love Struck Love Struck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File