বদনজরী ঃ পর্ব - ২৭

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৯ মার্চ, ২০১৪, ১২:০৫:০০ দুপুর

৪১। হযরত হুযায়ফা (রাঃ) এর বোন থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) আমাদেরকে খুৎবা দেয়ার সময় বললেন ঃ হে নারী সমাজ! তোমরা কি রৌপ্য দ্বারা অলঙ্কার বানাতে পার না? দেখো, তোমাদের মধ্যে যে নারী সোনার অলঙ্কার বানিয়ে তা পরে তা পর পুরুষকে দেখায়, এ জন্য তাকে শাসি- দেয়া হবে। (নাসাঈ)

৪২। হযরত আসমা বিনতে ইয়াযীদ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) বলেছেন ঃ যে মহিলা স্বর্ণের হার ব্যবহার করে পর পুরুষকে দেখাবার জন্য তার গলায় কিয়ামতের দিন ঐরূপ আগুনের হার পরিয়ে দেয়া হবে। আর যে নারী এভাবে কানে সোনার রিং পরে, কিয়ামতের দিন আল্লাহ তা‘য়ালা তার কানে ঐরূপ আগুনের রিং পরাবেন। (নাসাঈ)

৪৩। রাসুলুল্লাহ (সঃ) এর মুক্ত ক্রীতদাস আওবান (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, ফাতিমা বিনতে হুরায়রা (রাঃ) রাসুলুল্লাহ (সঃ) এর নিকট উপসি'ত হলেন, তখন তার হাতে ছিল মোটা চওড়া আংটি। রাসুলুল্লাহ (সঃ) তার হাতে আঘাত করতে আরম্ভ করলেন। এরপর তিনি রাসুলুল্লাহ (সঃ) এর কন্যা হযরত ফাতিমা যোহ্রার (রাঃ) নিকট উপসি'ত হলেন এবং রাসুলুল্লাহ (সঃ) তার সাথে যে ব্যবহার করেন, তার উল্লেখ করলেন। তা শুনে হযরত ফাতিমা (রাঃ) তাঁর গলা থেকে স্বর্ণের হার খুলে বললেন, হাসানের পিতা (আলী) ইহা আমাকে দিয়াছেন। এমতাবস'ায় রাসুলুল্লাহ (সঃ) সেখানে আসলেন। তখন ফাতিমা (রাঃ) এর হার তাঁর হাতে ছিল। তিনি বললেন, ফাতিমা! তুমি কী পছন্দ করো যে, লোক বলাবলি করবে যে, রাসুলুল্লাহ (সঃ) এর কন্যা, তাঁর হাতে আগুনের হার রয়েছে? এ কথা বলে তিনি বের হয়ে গেলেন। ফাতিমা (রাঃ) তখনই হারখানা খুলে বাজারে পাঠিয়ে তা বিক্রি করালেন এবং তা দ্বারা একজন ক্রীতদাসকে ক্রয় করে তাকে আযাদ করে দিলেন। এ খবর শুনে রাসুলুল্লাহ (সঃ) বললেন, আল্লাহর শোকর, যিনি ফাতিমাকে জাহান্নাম হতে রক্ষা করলেন। (নাসাঈ)

৪৪। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ (সঃ) তাঁকে সোনার নুপুর পায়ে পরা অবস'ায় দেখে বললেন, আমি কি তোমাকে এর চেয়ে উত্তম জিনিসের খবর দেব না? তুমি ইহা খুলে ফেল এবং রূপার নুপুর বানিয়ে নাও এবং তাতে জাফরান দ্বারা রং করে নাও, তা হলে এই দু‘টি ঐ দু‘টি অপেক্ষা উত্তম হবে। আল্লাহ সম্যক অবগত। (নাসাঈ)

৪৫। হযরত মুহাম্মদ ইবনে জাহশ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেছেন, একদা রাসুলুল্লাহ (সঃ) মা‘মার ইবনে আবদুল্লাহ এর নিকট দিয়ে যাবার কালে দেখলেন তার উভয় রান উন্মুক্ত রয়েছে। তিনি বললেন, মা‘মার! তোমার রান ঢেকে নাও। কেননা রান ঢেকে রাখার অঙ্গ। (শরহে সুন্নাহ, মেশকাত)

৪৬। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) যখন ফজরের নামায আদায়ের জন্য যেতেন তখন তাঁর সাথে কিছু ঈমানদার মহিলারাও যথাযথভাবে পর্দা করেই নামাজ আদায়ের জন্য যেতেন। নামাজ শেষে আবার বাড়িতে ফিরে আসতেন কিন' কেউ তাঁদেরকে চিনতে পারতো না। শাইখ ইবনে উসমান (রঃ) এ হাদীসের তাফসীরে বলেন, এ হাদীসের মাধ্যমে এটা পরিষ্কার যে মহিলাদের জন্য ইসলামী পোষাকের বিধান হলো সম্পূর্ণ শরীর এমনভাবে ঢাকতে হবে যেন হাত ও মুখমন্ডল খোলা না থাকে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ ও পবিত্র জামাত হলো সাহাবায়ে কেরামের জামাত, তাঁদের বুঝ এবং চর্চাই তাঁদেরকে শ্রেষ্ঠত্বের আসন দিয়েছে। (বুখারী)

৪৭। সাবিত ইবনে কায়েস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একদিন উম্মে খাল্লাদ নামে এক মহিলা বোরকা পড়া অবস'ায় রাসুলুল্লাহ (সঃ) এর নিকট এলেন। তিনি তাঁর ছেলের খোঁজ করতে এসেছিলেন যে যুদ্ধের ময়দানে শহীদ হয়েছে। রাসুলুল্লাহ (সঃ) এর সঙ্গীদের মধ্যে থেকে একজন ঐ মহিলাকে বলল, তুমি তোমার মুখমন্ডল ঢেকে রেখে তোমার ছেলের ব্যাপারে জিজ্ঞাসা করতে এসেছ? তখন ঐ মহিলা জবাব দিলেন, যদি আমি ছেলে হারানোর যন্ত্রণায় ছট্ফট্ও করতে থাকি তবু আমি আমার শালীনতাকে নষ্ট হতে দিব না। রাসুলুল্লাহ (সঃ) তখন বললেন, তুমি তোমার ছেলের জন্য দু‘জন শহীদের সওয়াব পাবে। (আবু দাউদ)

৪৮। আনাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) বলেছেন ঃ যদি বেহেশত্ থেকে একজন নারী পৃথিবীর দিকে তাকায়, তাহলে বেহেশত্ এবং পৃথিবীর মাঝখানের এ বিশাল স'ান আলোয় উদ্ভাসিত হয়ে উঠবে ও সুগন্ধিতে ভরে যাবে এবং তার পরনে যে বোরকা থাকবে তা সমস- পৃথিবী এবং এর ভেতরে যা কিছু আছে তারচেয়ে সুন্দর ও উন্নত হবে। (বুখারী)

৪৯। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, একদা এক অনুষ্ঠানে একজন মুসলিম নারী রাসুলুল্লাহ (সঃ) কে একটি চিঠি দিলেন এবং সেটা তিনি দিলেন পর্দার আড়াল থেকে। (আবু দাউদ, মেশকাত, নাসাঈ)

৫০। হযরত আয়েশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) বলেছেন ঃ আল্লাহ তা‘আলা কোন সাবালিকা মেয়ের নামাজ কবুল করবেন না যতক্ষণ পর্যন- না সে পর্দা করবে। (আবু দাউদ)

৫১। হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, হুজুর পাক (সঃ) বলেছেন ঃ তোমাদের কেউ যদি গোপনে দেখার উদ্দেশ্যে তোমার ঘরে উঁকি মারে, তবে পাথর নিক্ষেপ করে তুমি তার চোখ নষ্ট করে দাও। এতে তোমার কোন অপরাধ হবে না। (বুখারী)

উপসংহার

উপরের আলোচনা থেকে এ কথা প্রমাণিত হয়ে যে, বদ নজরী অত্যন- খারাপ একটি রোগ। এ রোগ মানুষের ঈমান-আমল সব কিছু নষ্ট করে দেয়। কাজেই এ রোগ থেকে রক্ষা পেতে হলে ইসলামের ফরজ বিধান পর্দা মানতে হবে পুরুষ-মহিলা সকলকেই।

যাঁরা দেশের সুশীল সমাজ, সমাজের নেতৃস'ানীয় কিংবা বুদ্ধিজীবী তাঁরা যদি প্রকৃতপক্ষেই মানবতাবাদী হয়ে থাকেন তবে কোনো রকম যুক্তি তর্কে গিয়ে অযথা সময় নষ্ট না করে দ্বিধাহীন মনে আল্লাহর দেয়া বিধান মেনে নিন।

মনে রাখবেন, সাধারণ মানুষ নিজেদের আমলের জন্য দায়ী হবেন কিন' আপনাদের যাঁদেরকে আল্লাহ বড় ধরণের ইজ্জত দিয়েছেন, সম্মান দিয়েছেন, যাঁদের কথা দেশের লক্ষ লক্ষ মানুষ শোনে এবং বিশ্বাস করে, আপনাদের কোনো ভুল নির্দেশনার কারণে যদি ঐ সমস- সাধারণ মানুষ বিভ্রান- হয়, বিপথগামী হয় তাহলে তাদের কৃতকর্মের দায়ও আপনাদের ওপর চাপবে।

কিয়ামতের সেই কঠিন ময়দানে যখন আমলনামা হাতে তুলে দেয়া হবে তখন পাপের বোঝা বিশাল দেখে হতভম্ব হলেও জানবেন এগুলো আপনারই কামাইয়ের ফসল।

আমাদের সকলকেই একদিন কঠিন জবাবদিহী করতে হবে। সেই দিন যেন আমরা সকলে আমাদের নেক আমল গুণে নাজাত পেতে পারি, জাহান্নামের আগুন থেকে মুক্তি পেতে পারি আল্লাহ আমাদেরকে সেই সব আমল বেশির থেকেও বেশি করার তাওফিক দান করুন। আমীন।

(সমাপ্ত)

বিষয়: বিবিধ

১৭৫৯ বার পঠিত, ৪৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

199635
২৯ মার্চ ২০১৪ দুপুর ১২:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সবগুলি পোষ্ট পড়া হয়নি। তবুও কষ্ট করে এই জরুরি বিষয়টি নিয়ে সচেতন করার জন্য অনেক ধন্যবাদ।
২৯ মার্চ ২০১৪ দুপুর ১২:৪৬
149328
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : প্রিয় সবুজ ভাই, ধন্যবাদ এ পোষ্টটি পড়ার জন্য। সময় পেলে অন্যগুলোও পড়বেন। আশা করি ভালো লাগবে। তাছাড়া সম্পূর্ণ না পড়লে এর উদ্দেশ্য বা গতি বুঝতে পারবেন না।
199640
২৯ মার্চ ২০১৪ দুপুর ১২:৪৬
সন্ধাতারা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৯ মার্চ ২০১৪ দুপুর ০১:০১
149329
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ।
199710
২৯ মার্চ ২০১৪ দুপুর ০২:৪৮
আমি মুসাফির লিখেছেন : আপনি দলিল সহকারে ধারাবহিকভাবে ধৈর্যদলে লিখেছেন তারজাজা আপনি অবশ্যই মাহন আল্লাহর কাছ থেকে পাবেন।
আবারো অশেষ ধন্যবাদ জানাচ্ছি।
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৬
149425
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনাদের সকলকেই ধন্যবাদ জানাচ্ছি কষ্ট করে পড়ার জন্য আর আল্লাহর কাছে শুকরিয়া জানাই আমাকে শয়তানের বাধা ঠেলে এ লেখাটা আপনাদের সামনে উপস্থাপন করার সামর্থ্ দেবার জন্য।
আল্লাহ আমাদের সকলকে ক্ষমা করে তাঁর আরশে আযীমের নিচে স্থান করে দিন এ দোয়া মনে প্রাণে করি।
199773
২৯ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩৪
শিশির ভেজা ভোর লিখেছেন : নবী রাসুল সাহাবিদের নিয়ে লেখাগুলো বরাবরই আমার ভালো লাগে।
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:২৪
150006
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ। আরো লেখার ইচ্ছা রইল।
199925
২৯ মার্চ ২০১৪ রাত ০৮:০২
প্যারিস থেকে আমি লিখেছেন : শোকরিয়া।
200107
৩০ মার্চ ২০১৪ সকাল ০৫:৫১
ভিশু লিখেছেন : Praying Praying Praying
ভালো লাগ্লো...Happy Good Luck
৩০ মার্চ ২০১৪ দুপুর ০১:২৪
150007
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : অসংখ্য ধন্যবাদ।
200584
৩১ মার্চ ২০১৪ রাত ০৪:৫৮
সাদাচোখে লিখেছেন : এ খন্ডটি পড়লাম। সচরাচর শোনা হয়না এমন হাদীস বলে মনে হল। সবুজ ভাইয়ের কমেন্ট এর প্রতিউত্তরের কারনে মনে হচ্ছে সময় নিয়ে সব গুলো পর্ব পড়তে হবে। ধন্যবাদ দ্বীন এর জন্য কাজ করার জন্য নিশ্চয়ই আপনি যথাযথ প্রতিদান পাবেন আল্লাহর কাছে।
০১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৬
150828
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আল্লাহ আমাদের সকলকে ক্ষমা করে দিন এবং তাঁর প্রিয় বান্দাদের দলভূক্ত করে নিন। আমীন।
200718
৩১ মার্চ ২০১৪ দুপুর ১২:৪৭
ইশতিয়াক আহমেদ লিখেছেন : ধন্যবাদ
০১ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৪৭
150830
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ ভাই আপনাকেও।
201226
০১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫৭
মোস্তাফিজুর রহমান লিখেছেন : ধন্যবা ভালো লাগলো। আল্লাহ আপনাকে উত্তম বিনিময় দান করুক।
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৪
150990
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনি কষ্ট করে পড়েছেন এবং ভালো মন্তব্য করেছেন। এজন্য আল্লাহ আপনাকেও উত্তম বদলা দান করুন।
১০
201265
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৬
সুমাইয়া হাবীবা লিখেছেন : তথ্যভিত্তিক লিখা। খুব ভালো লাগে এমন লেখা।
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৫৭
150993
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আপু। চলুন আমরা সকলে বুঝে শুনে শুদ্ধ আমল করা শুরু করি এবং একে একে আমাদের আশে পাশের সকলকে বিপদের হাত থেকে উদ্ধার পেতে সাহায্য করি।
১১
201270
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩৯
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : অনেক ভাল লিখা। ধন্যবাদ
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০০
151002
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আপনাকেও। আমার এ লেখাটা আপনার যেমন ভালো লেগেছে তেমন সে অনুযায়ী আমল করতেও যেন আপনার ভালো লাগে সে দোয়া করি।
১২
201396
০১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:০০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০২ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৮
151198
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ শাহীন ভাই।
১৩
202689
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩১
সালাম আজাদী লিখেছেন : সুন্দর, অনেক ভালো লাগলো।
০৫ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:২৫
152276
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আপনাকে। একবার যখন জানা হয়ে গেছে, এবার শুরু হোক আমলের পালা।
১৪
202886
০৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
মোহাম্মদ লোকমান লিখেছেন : খুব ভালো লাগলো। ++
০৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১২
152534
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আলহামদুলিল্লাহ।
১৫
203044
০৫ এপ্রিল ২০১৪ রাত ১১:১৯
সবুজেরসিড়ি লিখেছেন : খুবই ভাল লিখেছেন . . .
০৬ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১২
152535
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আলহামদুলিল্লাহ।
১৬
205055
০৯ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩১
আমি মুসাফির লিখেছেন :
১৭
206589
১২ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৩
গ্রাম থেকে লিখেছেন : ধন্যবাদ, ভালো লাগলো।
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:২৭
155687
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ, ভালো লাগার জন্য।
১৮
206797
১৩ এপ্রিল ২০১৪ রাত ০২:৫৫
ব্যর্থ জীবন লিখেছেন : জাযাল্লাহু খায়রান ওআহছানা জাযান।।
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:২৮
155688
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আল্লাহ সকলের জন্য উত্তম বদলার ফায়সালা করুন।
১৯
207485
১৪ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫১
ফাতিমা মারিয়াম লিখেছেন : এই পর্বটাই শুধু পড়লাম। চমৎকার পোস্ট। ধন্যবাদ।
১৫ এপ্রিল ২০১৪ সকাল ০৯:৫৯
156655
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ফাতিমা মারিয়াম, ধন্যবাদ আপনাকেও। তবে অনুরোধ করছি অবশিষ্ট পর্বগুলোও পড়ার জন্য। আশা করি ভালো লাগবে।
এ পর্বে শুধুমাত্র কিছু হাদিস ও উপসংহার পড়েছেন। অন্য পর্বগুলো পড়লে জানতে পারবেন, পর্দা না করলে নারী-পুরুৃষ উভয়ের কি ক্ষতি হকে পারে এবং খারাপ নজরের ফলাফল কী?
অনুরোধ রইল অন্যগুলো পড়ার।
২০
208150
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৫০
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : ভালো লাগলো
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৫
156849
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ।
২১
208164
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩২
আমি মুসাফির লিখেছেন : আপনার লেখা চলতে থাকুক আরো কোন বিষয়ে যা সমাজ পরিবর্তনে বিশেষ ভুমিকা রাখে।
স্বাগতম অনেক ধন্যবাদ
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৮
156855
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনাদের এ রকম সাহস পেলেই উৎসাহ বাড়ে। আলহামদুলিল্লাহ যে আপনাদের এ লেখাগুলো ভালো লাগছে। প্রগতির ভিড়ে যেভাবে আমাদের মূল্যবোধগুলো হারিয়ে যাচ্ছে তাতে খুব কষ্ট লাগে। আমাদের চেতনাজীবিদের চেতনা এখন সুপ্ত হয়ে গেছে।
২২
217436
০৪ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
টোকাই বাবু লিখেছেন : Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying Praying
২৩
217541
০৫ মে ২০১৪ রাত ১২:৩৬
নীল জল লিখেছেন : ভাই আমি ঈশ্বরে বিশ্বাস করি না, আপনার লেখা পড়ার আগেই ধর্মীয় কিছু লেখা দেখে আর পড়তে পারলাম না। আমাকে ক্ষমা করে দিবেন
০৫ মে ২০১৪ সকাল ১১:০৫
165789
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই নীল জল, অনুগ্রহ করে বলবেন কী, কেন ঈশ্বরে বিশ্বাস করেন না? দুঃখিত, যদিও এটা আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে জানলে যদি আমি আপনার কোনো উপকারে আসতে পারি সে জন্য জিজ্ঞেস করলাম। কিছু মনে করবেন না।
২৪
217720
০৫ মে ২০১৪ বিকাল ০৪:২৩
আমি মুসাফির লিখেছেন : এত কষ্ট করে ধৈর্য সহকারে ধারাবহিকভাবে সুন্দর ও সুচারুরুপে যে বিষয় সম্পকে পোষ্ট দিয়েছেন তা সচেতন সকলকেই অনুপ্রাণিত করবে এবং সঠিকভাবে পথ চলতে সহায়তা করবে বিশেষ করে আমি বেশ উপকৃত হয়েছি ।



০৫ মে ২০১৪ সন্ধ্যা ০৬:২০
165919
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনার কাজে লেগেছে জেনে আলহামদুলিল্লাহ খুব ভালো লাগল।
আমার লেখার উৎসাহ আরো বেড়ে গেছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File