প্রাণের উৎস কী?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২৫ নভেম্বর, ২০১৫, ০৩:৫৭:৪৪ দুপুর

প্রাণী বিজ্ঞানীরা সকল জৈব প্রাণ সম্পর্কে ধারণা রাখেন। তারপরও তারা স্বীকার করেন না সকল প্রাণের উৎস আল্লাহ তায়ালা। তাদের মহাশক্তিশালী গবেষণার ফলে প্রাণের সূত্রপাত কোথায়, কিভাবে হয়েছিল তা বলুন তো? এই প্রশ্নের উত্তরে অবিশ্বাসী জ্যোতির্বিজ্ঞানীর মতো তারাও বলবে, ‘কোটি কোটি বছর আগে আদিম সমুদ্রের পানিতে প্রোটোপ্লাজমের উদ্ভব হতে থাকে। তা থেকে এ্যামিবা সৃষ্টি হয়। সমুদ্রের এই এ্যামিবা থেকে প্রাণীজগতের বিকাশ ঘটে। এক কথায় বলতে গেলে সমুদ্র অর্থাৎ পানি থেকেই জীবনের সূত্রপাত।’তারা কবে আবিষ্কার করল, পানি থেকেই প্রাণীজগতের উদ্ভব ও বিকাশ ঘটেছে। এর উত্তরে তারা বলবেন, ‘এই সেদিন' বলা চলে মাত্র।’ তাহলে প্রশ্ন, ১৪০০ বছর আগে আপনাদের প্রাণী বিজ্ঞানের এই আবিষ্কার সম্পর্কে সে যুগের কোনো জ্ঞানী অথবা দার্শনিক অথবা কোনো কবির কোনো ধারণা থাকা সম্ভবপর ছিল কি? তারা অত্যন্ত বিস্ময়ের সঙ্গে বললেন, না কখনই না। তবে সেই অশিক্ষিত মরুসন্তান মুহাম্মদ সা. এর মুখ থেকে কি উচ্চারিত হয়েছিল ‘এবং প্রাণবান সকল কিছু সৃষ্টি করলাম পানি থেকে, তবুও কি তারা বিশ্বাস করবে না? কুরআন ২১ : ৩০

আল্লাহতায়ালা জীব সৃষ্টি করেছেন পানি থেকে। এদের কিছু পেটে ভর দিয়ে চলে কিছু দু’পায়ে চলে এবং কিছু চলে চার পায়ে। আল্লাহ যা ইচ্ছা সৃষ্টি করেন, আল্লাহ সর্ববিষয়ে সর্বশক্তিমান। কুরআন ২৪ : ৪৫

এসব পংক্তিমালা থেকে আপনাদের হয়তো অনুধাবন করা কঠিন হয়ে যাবে যে, মহাপরাক্রমশালী বিশ্বস্রষ্টা বর্তমানের সংশয়বাদী আপনাদের মত জ্ঞানী ব্যক্তিদের লক্ষ্য করেই এসব বাণী প্রেরণ করেছিলেন। আজ থেকে ১৪’শ বছর আগে কোনো মরুবাসীর পক্ষেই এসব কথার প্রকৃত অর্থ বোধগম্য ছিল না। আল্লাহ, যিনি কুরআনের রচয়িতা, তিনি ‘আপনাদেরই বুঝাতে চেষ্টা করেছেন, আপনারা বৈজ্ঞানিক, আপনারা কেন আল্লাহর অস্বীকারকারী হবেন? কেন আপনি হবেন আল্লাহর সর্বশেষ অস্বীকারকারী। কিন্তু আপনি হয়েছেন প্রথম। আপনাকে এ কোন রোগ আক্রান্ত করেছে যে আপনাদের বিবেচনাবোধ ইগো দ্বারা আবৃত হয়ে আছে। উদ্ভিদবিজ্ঞানী, প্রাণীবিজ্ঞানী, পদার্থবিদ তাদের অসাধারণ অন্তর্দৃষ্টি থাকা সত্ত্বেও মহান স্রষ্টাকে স্বীকার করা যুক্তিসঙ্গত মনে করেন না। এ বিষয়ে কুরআন আরও বলে, পবিত্র ও মহান তিনি, যিনি উদ্ভিদ, মানুষ এবং ওরা যাদের জানে না তাদের প্রত্যেককে সৃষ্টি করেছেন জোড়া জোড়া করে।

উৎসঃ আমাদের সময়

বিষয়: বিবিধ

১৩৮৯ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

351468
২৫ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৩০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো
২৬ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০২
291908
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : যাযাকাআল্লাহ।
351474
২৫ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৩১
সুশীল লিখেছেন : ধন্যবাদ ভালো লাগলো
২৬ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০২
291909
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : যাযাকাআল্লাহ।
351496
২৫ নভেম্বর ২০১৫ রাত ০৮:২২
সন্ধাতারা লিখেছেন : Salam Sabbir Vaiya. You are appearing after long time in the blog. Jajakallahu khair for valuable sharing. I would like to read your own creation.
২৬ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০৩
291910
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : যাযাকাআল্লাহ। দোয়া করুন আপু যেন সময় করে লিখতে পারি।
351507
২৫ নভেম্বর ২০১৫ রাত ০৮:৪৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
যাদের অন্তর সীমাবদ্ধ তারা কিছুই বিশ্বাস করবে না।
২৬ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০৫
291911
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ঠিক বলেছেন সবুজ ভাই। "ছুম্মুম...ইয়ারজিউন"। আল্লাহর কথা ভুল হতে পারে?
351523
২৫ নভেম্বর ২০১৫ রাত ১১:০৩
সাদাচোখে লিখেছেন : আসসালামুআলাইকুম!
সুন্দর সংকলন।
ধন্যবাদ শেয়ার করার জন্য।
২৬ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০৫
291912
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : যাযাকাআল্লাহ।
353942
১৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:১২
গাজী সালাউদ্দিন লিখেছেন : এক বোনের মন্তব্য, "ভাইয়া, আমার কাছে মনে হয়, এই ব্লগটা এখন অর্ধ মৃত"। তিনি যথার্থই বলেছেন, আপনাদের সম্মিলিত অনুস্পস্থিতি বিডিটুডের ভবিষ্যৎ নিয়ে পাঠকদের খুব ভাবাচ্ছে। আগের সেই সরগরম অবস্থা এখন আর নেই, এ আসেনা, ও আসেনা, সে আসেনা, তাই আমারও আসতে ভালো লাগে না, অতঃপর নিরুত্তাপ... এমন প্রবণতা থেকে বেরিয়ে আসা উচিৎ।
প্লিজ, কারো দিকে আর তাকিয়ে থাকা নয়, কেউ আসুক অথবা নাই আসুক, আপনি আসছেন, লিখছেন, ভালো কিছু উপহার দেয়ার চেষ্টা করছেন, এটাই নিশ্চিত করুন!
২৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০৩:৫৯
294962
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ সালাউদ্দিন ভাই। এই যে দেখুন, আপনার লেখাটাও আমি পড়লাম ১০ দিন পর। আসলে ব্যস্ততা যেমন বেড়েছে তেমন সামান্য অবসরে বসতে চাইলেও ঠিকভাবে ব্লগ সাইট খুঁজে পাওয়া যায় না। কারো বদ নজর পড়েছে এ ব্লগের ওপর। সেজন্য এ্যাড্রেসটাও পরিবর্তন করতে হয়েছে কতবার!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File