হ্যাপি মাদার'স ডে

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ০৯ মে, ২০১৫, ০৭:১৩:২৫ সন্ধ্যা



একটি বিশেষ দিনে এখন সারা বিশ্বব্যাপী হ্যাপি মাদারস ডে পালন করে। ইদানিং বাংলাদেশেও এর উন্মাদনা শুরু হয়েছে। আমি এ ব্যাপারে কিছুটা দ্বিমত পোষণ করি। আমার কাছে মনে হয়, ইউরোপ-আমেরিকার মানুষ যারা বাবা-মাকে বৃদ্ধ বয়সে ওল্ডহোমে পাঠিয়ে দিয়ে নিজেকে নিয়ে ব্যস্ত থাকে তাদের মতো অমানুষদের জন্য এ সিস্টেম প্রযোজ্য।

আমরা বাঙ্গালী জাতি পুরনো পারিবারিক যে প্রথা এখনও বর্তমান সেটাতে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করি (কিছু ব্যতিক্রম ছাড়া)। আমরা কেনো তাদের মতো বছরে একবার জনন্মদাত্রী মা'কে স্মরণ করবো? আমার কাছে তো মনে হয় বছরের ৩৬৫ দিনই আমার বাবা দিবস, মা দিবস। ৩৬৫ দিনই আমি মা'কে ভালোবাসব, বাবাকে ভালোবাসব, তাঁদের জন্য দোয়া করব। হয়ত আমার কিছু বাঙ্গালী ভাই-বোন আমার সাথে দ্বিমত করবেন। করতেই পারেন, এটা আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে আমার কাছে মনে হয়, আমরা এত বেশি কৃপন এখনও হয়ে যাইনি যার জন্য বছরে একদিন বাবা'কে একদিন মা'কে বিশেষভাবে ভালোবাসতে হবে।

বিষয়: বিবিধ

১৮৪৯ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

319078
০৯ মে ২০১৫ সন্ধ্যা ০৭:৪৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : সবি অন্ধ অনুসমরণ রে ভাই! আপনি এতো কোথায় ছিলেন?
০৯ মে ২০১৫ রাত ০৮:১২
260216
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ঠিক বলেছেন সালাউদ্দিন ভাই। আমি দেশেই আছি কিন্তু অফিসের ঝামেলায় এত বেশি ব্যস্ত যে, সময়ই পাচ্ছি না। আপনাদেরকে খুব মিস করি।
319089
০৯ মে ২০১৫ রাত ০৮:৪১
নীলাঞ্জনা লিখেছেন : বাংলাদেশী মুমিন'দের নিজের পেটেই ভাত নেই, তা আবার মা/বাবা'র বোঝা?
১০ মে ২০১৫ দুপুর ০৩:২৮
260342
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই নীলাঞ্জনা, আপনার লেখা থেকেই বুঝা যাচ্ছে যে, আপনি একজন অমুসলিম। আমার লেখার কোথাও কী মুমিন বা কাফেরদের নিয়ে কিছু লিখেছি? স্রেফ বাবা-মা'র প্রতি সন্তানের ভালোবাসা নিয়ে একটা লেখা। এখানে এ ধরণের কমেন্ট করে আপনি কী বুঝাতে চাচ্ছেন তা ঠিক বুঝলাম না।

মুমিন'দের নিজের পেটেই ভাত নেই তাই তারা বাবা-মা'কে বোঝা মনে করবে। কোথায় পেলেন এমন গাঁজাখুরী গল্প। কয়টা মুমিনকে আপনি চেনেন? তাছাড়া আপনার ধর্মে কী বাবা-মা'কে অশ্রদ্ধা করতে বলেছে? আশা করি এরপর এ রকম ধর্ম নিয়ে কটাক্ষ করার চেষ্টা করবেন না।
১০ মে ২০১৫ বিকাল ০৫:৩৮
260370
নীলাঞ্জনা লিখেছেন : বাংলাদেশের মুমিনদের চিনতে মুসলিম হওয়ার দরকার নেই। সবই তো চোর ছেচর ভেজাল ধাপ্পাবাজ, আথবা হাত পেতে খাওয়া দান ভিক্ষা নির্ভর ইমাম, মুয়াজ্জিন, কারি, মুফতি। নয় কি??

ইউরোপ/আমেরিকার 'ওল্ড হোম কেয়ার', 'ওল্ড হেলর্থ কেয়ার' কি জিনিস আগে জেনে নিয়ে পরে লেকচার দিয়েন।

আর ভাইজান আপনি যে পশ্চাত্যের সবাইকে অমানুষ বলে দিলেন, মা দিবস কে তান্ডব বলে দিলেন সেটার কি হবে? নাকি পশ্চাত্য সভ্যতাকে গালিগালাজ করা মোহাম্মদী মুমিন'দের খাসলত??


এই দেখুন- পশ্চাত্যের ওল্ডহোম কেয়ার কাকে বলে।
319095
০৯ মে ২০১৫ রাত ০৯:৫০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটা স্রেফ ব্যবসা ছাড়া কিছু না।
১০ মে ২০১৫ দুপুর ০৩:৩০
260343
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : স্রেফ লোক দেখানো ধান্দাবাজী এসব দিবস পালন করা।
319101
০৯ মে ২০১৫ রাত ১০:০১
মোঃ মাকছুদুর রহমান লিখেছেন : 'মা'কে আমি প্রতিদিন, প্রতিমূহূর্তেই ভালোবাসি! তাই স্পেসালী কোনো দিনের প্রয়োজন নেই! অনেক ধন্যবাদ!
১০ মে ২০১৫ দুপুর ০৩:৩১
260345
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ মাকছুদ ভাই। আমরা প্রতিদিন প্রতিটি মুহুর্ত বাবা-মা'কে ভালোবাসব।
319220
১০ মে ২০১৫ দুপুর ০২:৫৫
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ভাইয়া, চমৎকার লিখেছেন, অনেকদিন পর আপনাকে পেলাম। জাযাকাল্লাহ খাইর, আশাকরি নিয়মিত হবেন।
১০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০২
260387
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ধন্যবাদ আবু জান্নাত। ঠিক বলেছেন, প্রায় ২ মাস পর এলাম। মন সারাক্ষণ চায় কিন্তু অফিসের ব্যস্ততার জন্য সময় করতে পারি না। চেষ্টা করব নিয়মিত হতে।
১০ মে ২০১৫ রাত ১০:১৪
260412
আবু জান্নাত লিখেছেন : কোথায় থাকেন? কি কাজ করেন?
১২ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০২
260717
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ঢাকাতেই থাকি। ছোট খাট ক্যামলার কাজ করি। বুঝতে পেরেছেন।
319235
১০ মে ২০১৫ বিকাল ০৪:০৭
ইবনে আহমাদ লিখেছেন : এই দিনের গুরুত্ব আপনি বুঝতেন। যদি আপনি বড় কোন ব্যবসায়ী কোম্পানীর মালিক হতেন। এগুলো কর্পোরেট ব্যবসায়ীদের ব্যবসার জন্য।
১০ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৪
260388
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : হয়ত। আমি এত কিছু বুঝতে চাই না। বছরের প্রতিটি দিন বাবা-মা'কে ভালবাসব আর দোয়া করব - এটুকুই শুধু বুঝি।
319392
১১ মে ২০১৫ দুপুর ০২:৫৮
আফরা লিখেছেন : ইউরোপ-আমেরিকার মানুষ যারা বাবা-মাকে বৃদ্ধ বয়সে ওল্ডহোমে পাঠিয়ে দিয়ে নিজেকে নিয়ে ব্যস্ত থাকে । এখানে আমার একটু কথা আছে ভাইয়া ,এই বাবা মাই কিন্তু সন্তানকে ১৪ মাস বয়স থেকে ডে-কেয়ার রেখেছে ,সন্তানের ১৮ বছর হলেই বলেছে তুমি আর ছোট নও এবার তুমি আলাদা বাসায় চলে যাও তুমি তোমার মত চল । সেই সন্তান বাবা,মাকে বৃদ্ধ বয়সে ওল্ডহোমে পাঠাবে না কি করবে ।

ইউরোপ আমেরিকায় মানুষের জীবন অনেক বেশি যান্ত্রিক ষে জন্য তারা একটা দিনকে বাবা মায়ের প্রতি ভাল ভাষার প্রকাশ করে ,শত ব্যাস্ততার মাঝে ও তারা এদিন বাবা মায়ের সাথে এদিন দেখা করবে এর মানে এটা নয় তারা শুধু এই একদিন ই তারা বাবা, মাকে ভালবাসে অন্যদিন নয় ।

১২ মে ২০১৫ সন্ধ্যা ০৭:০৭
260720
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আফরামনি, আমি তোমার কথার সাথে আংশিক সহমত। যে বিষয়ে সহমত পোষণ করতে পারলাম না তা এখানে আলোচনা সম্ভব নয়। আশাকরি, বিষয়টা তুমি আরো ভালো ভাবে জান। আমি খুব কাছে থেকে একাধিক ঘটনা দেখেছি। হ্যাঁ, এটা ঠিক যে সমাজ ব্যবস্থাই তাদেরকে এরকম বানিয়েছে। আর তুমি যাদের কথা বলেছ, তাদের সংখ্যাও হাতে গোনা।
320345
১৬ মে ২০১৫ দুপুর ০২:১৮
হতভাগা লিখেছেন :
আমরা বাঙ্গালী জাতি পুরনো পারিবারিক যে প্রথা এখনও বর্তমান সেটাতে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করি (কিছু ব্যতিক্রম ছাড়া)।


০ একান্নবর্তী ফ্যামিলি হয়ে থাকতে হবে বিরাট বাড়ির দরকার হয় । যা এখন নেই বললেই চলে । যা আছে তাও ছেলের বউদের চুকলিবাজিতে আর টিকে থাকে না ।

প্রাইভেসীর নাম করে তারা সেপারেট হবার জন্য বিয়ের অব্যহতি পর থেকেই কাবযাব শুরু করে ।

বাবা মাকে শ্রদ্ধা করবেন সেটা বউদের কাছে কখনই ভাল লাগবে না । যাই করেন দিনের শেষে রাতে তো বৌয়ের কাছেই যাবেন শুতে । তখন দেখবেন তার ভাব ও মুখের ঝামটা ।

অথচ তারও কিন্তু বাবা মা আছে এবং সে চায় সে নিজে তার বাবা মাকে শ্রদ্ধা করবে এবং চায় যে তার স্বামীও তার বাবা মায়ের সাথে শ্রদ্ধার সাথে কথা বলুক । কিন্তু স্বামীর বাবা মায়ের ব্যাপারে তার চিন্তা ভাবনা একেবারেই ভিন্ন ।

সংসারকে টিকিয়ে রাখার জন্য ছেলে বাধ্য হয় বাবা মায়ের সাথে বিরুপ ব্যবহার করতে ।

উপরোক্ত ঘটনার কনসিক্যুয়েন্সই হল ওল্ড হোম এবং বাবা দিবস মা দিবস । যারা তাদের বাবা মাকে কাছে না রাখতে বাধ্য হয় বা ইনিশিয়েট করে বাবা মা হতে আলাদা হতে তারাই এসব দিবসের প্রচলন ঘটিয়েছে ।

আজকে যে মেয়ে তার স্বামীর বাবা মাকে প্রাইভেসীর নাম করে ঘর থেকে বের করে দিতে বাধ্য হচ্ছে কয়দিন পর এই মেয়ের ছেলের বউই তাকে ও তার স্বামীকে যে ঘর থেকে বের করে দেবে - এটাই নিয়তি ।

এই সিলসিলা কোনকালেই থামবে না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File