বদনজরী ঃ পর্ব - ১৬

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ২২ মার্চ, ২০১৪, ০৪:৪৩:৪২ বিকাল

এতক্ষণ পর্দার যে উপকারসমূহ আলোচনা করা হলো, সেটা বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হলেও আমাদের জাগতিক চোখ দিয়ে এ ব্যাপারে আমরা কিছু উপলব্ধি করতে পারি না বিধায় অনেকের জন্যই বিষয়টি আত্মস' করতে কষ্ট হবে। এবার দেখা যাক, আসলেও এর কোন উপকারিতা আছে কী না কিংবা এটাকে আমরা কীভাবে ব্যবহার করছি।

আমাদের বর্তমান সামাজিক অবস'ানে পর্দা প্রথাকে আমরা মন থেকে মানতে বেশির ভাগ মানুষই রাজী না হলেও কিছু কিছু জায়গায় আবার সেই আমরাই কাউকে না কাউকে মানতে বাধ্য করছি। সেসব স'ানে আমরা ঐ নির্দিষ্ট ধরণের পর্দাকে বা পোশাককে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও পবিত্রতার প্রতীক হিসেবে মনে করে থাকি। যেমন ঃ ডাক্তার, নার্স, কোন রেষ্টুরেন্টের কর্মচারী কিংবা কোন খাদ্যদ্রব্য প্রস'তকারক প্রতিষ্ঠানের রান্নার কাজে যাঁরা নিযুক্ত তাঁরা একটা বিশেষ ধরণের এ্যাপ্রোন পরিধান করেন। এটা না পড়লেই আমরা নানা রকম দ্বিধায় ভুগতে শুরু করি। খাবারটা ঠিক আছে তো? মাথার চুল না ঢেকে কিংবা এ্যাপ্রোন ছাড়া রান্না করছে....খাবারে কোন চুল পড়েনি তো? যদি হাতে গ্লাভস্ ছাড়া কোন ফাস্ট ফুড অথবা মিষ্টির দোকানের কর্মচারী মিষ্টি তুলে দেয় তাহলে সেটি গ্রহণ করতে আমাদের একটু খারাপ লাগে। কেননা, তার হাতে কত রকম ময়লা থাকতে পারে। হয়ত একটু আগেই সে তার হাতের আঙ্গুল দিয়ে নাকের ভেতর খুঁচিয়েছে কিংবা অন্য কোথাও। তারমানে পর্দা বা এ্যাপ্রোন এক রকম পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ইঙ্গিত করে। তা-ই যদি হয় তাহলে আমাদের সম্পূর্ণ দেহ নয় কেন?

(চলবে)

বিষয়: বিবিধ

৯৮৩ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196208
২২ মার্চ ২০১৪ বিকাল ০৫:১১
শিশির ভেজা ভোর লিখেছেন : পর্দা বা এ্যাপ্রোন এক রকম পরিষ্কার-পরিচ্ছন্নতাকে ইঙ্গিত করে। তা-ই যদি হয় তাহলে আমাদের সম্পূর্ণ দেহ নয় কেন
এর চেয়ে সুন্দর উদাহরণ আর কি হতে পারে।

অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোষ্ট উপহার দেয়ার জন্য।
২২ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৮
146342
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই শিশির ভেজা ভোর, আপনাকেও অস্ংখ্য ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য। আপনাদের মতো ভালো পাঠক আছে বলেই লেখার সাহস আর উৎসাহ পাই।
196212
২২ মার্চ ২০১৪ বিকাল ০৫:১৫
আমি মুসাফির লিখেছেন : আপনার উপমাগুলো যুক্তিযুক্ত এবং বাসবতব সম্মত । সুন্দর করে বুঝিয়ে লেখার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।
২২ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৯
146345
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই আমি মুসাফির, আপনাকেও অস্ংখ্য ধন্যবাদ মনোযোগ দিয়ে পড়ার জন্য। আপনাদের মতো ভালো পাঠক আছে বলেই লেখার সাহস আর উৎসাহ পাই।
196276
২২ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
২৩ মার্চ ২০১৪ সকাল ০৯:২৪
146582
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভালো লাগার জন্য ধন্যবাদ। তবে এবার কিন্তু আমলের পালা। নতুবা আল্লাহর কাছে জবার দিবেন কী? সম্পূর্ণ তো জেনে গেছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File