বদনজরী ঃ পর্ব - ১

লিখেছেন লিখেছেন মোহাম্মদ শাব্বির হোসাইন ১৫ অক্টোবর, ২০১৩, ১০:০৭:০৫ রাত

ভূমিকা

বদনজরী হচ্ছে বদনজর করা। বদনজরকে সন্ধি বিচ্ছেদ করলে দাঁড়ায় বদ + নজর। সাধারণভাবে খারাপ নজর বা দৃষ্টিকেই বদনজর বলে। অর্থাৎ, কুদৃষ্টিই হলো বদনজর। আর এ মূল শব্দের সাথে যখন ‘ঈ’ প্রত্যয় যোগ করা হয় তখন তা হয় ‘বদনজরী’। যখন কারো দিকে খারাপ দৃষ্টিতে তাকানো হয় তখন সেটা হলো বদনজরী।

বদনজরী অত্যন- জঘন্য এবং মারাত্মক ক্ষতিকর একটি রোগ। এ রোগের জন্য কোনো বয়স কিংবা স'ান, কাল, পাত্রের সীমাবদ্ধতা নেই। সৃষ্টিগতভাবে মানুষের শারীরবৃত্তিয় প্রক্রিয়ার কারণে বিপরীত লিঙ্গের প্রতি আকর্ষণ একটি সহজাত প্রবৃত্তি। মূলতঃ এক প্রকার যৌন চাহিদার কারণেই বিপরীত লিঙ্গের প্রতি এ আকর্ষণ হয় বলে বিজ্ঞানীরা উল্লেখ করলেও বাস-বে এটি তার থেকেও বেশি। কেননা প্রতিটি মানুষই যখন একটি নির্দিষ্ট বয়স সীমা অতিক্রম করে যায় তখন তার মধ্যে যৌন চাহিদার বিষয়টি একেবারে গৌণ হয়ে যায়। বিপরীত লিঙ্গের প্রতি সে আর কোনো আকর্ষণ বোধ করে না তথাপিও মৃত্যুর আগে পর্যন- একজন মানুষের বদনজরী রোগ বন্ধ হয় না। যদি না সে মনের জোরকে বৃদ্ধি করে নিজেকে নিয়ন্ত্রণ করতে পারে। আসলে ইবলিস নামের পাষন্ড আমাদের প্রত্যেকের মধ্যে অত্যন- সুকৌশলে এত বেশি পরিমাণে প্রভাব বিস-ার করে থাকে যে এর থেকে পরিত্রাণের জন্য কঠোর সাধনা প্রয়োজন।

হাদীস শরীফে এসেছে, কোনো নারী যখন বাইরে বের হয় তখন ইবলিস তাকে পর পুরুষের কাছে সুন্দর এবং আকর্ষণীয় হিসেবে উপস'াপন করে যেন ঐ পুরুষটি তার দিকে একাধিকবার তাকাতে আগ্রহী হয়। যখন সে একবার তাকায় তখন ইবলিস তার অন-রে কুমন্ত্রণা ঢালতে থাকে। বারবার তাকাতে আগ্রহী করে, শরীরের স্পর্শকাতর অংশের দিকে লক্ষ্য করতে প্রলুব্ধ করে। ব্যস, এরপর তার কাজ শেষ। জ্বলন- উনুনে ঘি ঢেলে দেবার পর আর কিছু লাগে? এ রকম অবস'ায় ঐ পুরুষটি যদি নিজেকে নিয়ন্ত্রণ করার মতো ক্ষমতা না রাখে এবং আল্লাহর কাছে সাহায্য না চায় তাহলে পাপের রাস-া অবারিত হয়ে যায়। ইবলিসের চাওয়া তো আসলে এ টুকুই।



(চলবে)

বিষয়: বিবিধ

১৪২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File