নারী:হুমাউন আজাদ: আত্তকাহিনী

লিখেছেন লিখেছেন তিতুমির ১৪ মার্চ, ২০১৪, ১২:০৬:০৪ দুপুর

পুরুষ নারীকে আজও বস্তু , উপভোগগতম বস্তু , বলেই মনে করে , নারী , পৃ ,17। মৌলবাদী ভাবাদর্শ হচ্ছে বন্দী করার ভাবাদর্শ । এরা মানুষের বিকাশের বিরুধি , এরা যেহেতু পীড়নবাদ , তাই পীড়ন করে সব কিছুকে । এরা প্রতিষ্ঠিত হলে নারীর মুখ আর দেখা যাবে না । নারী হবে নিষিদ্ধ । পৃ , ১২ ।

বাংলাদেশে প্রতিক্রিয়াশীলতার যে বিস্তর ঘটেছে , টা প্রগতির জন্য উদ্বেগজণক , চারপাশে এখন বোরকার ভৌতিক প্রচ্ছয়া , সবচে শোচনীয় হচ্ছে অনেক নারী ও এখন দীক্ষিত হচ্ছে মৌলবাদে । আধুনিক তরুণীর মুখের উপর কাল বোরকা চাপিয়ে তাকে কেমন বিকৃত করে দেয়া হয় , তার কিছু অভিজ্ঞতা আমার হয়েছে , কয়েক বছর আগে , এক বনভোজনে একটি ঝোপের মাঝে দুটি অতি রুপসী আকর্ষণীয় তরুণী আমাকে ঘিরে ধরে । তারা আমাকে জিজ্ঞেস করে , আমাদের চিনলেন সার ।? আমি তাদের চিনতে পারিনি । তারা আরো কাছে এসে বলল , যে দুজন কে আপনি ক্লাসে বোরকা পর দেখেছেন , যাদের মুখ কখনো দেখেননি , আমরা সে দুজন । আমি অতি আহত বোধ করি এজন্য যে এমন সুন্দর দুটি তরুণী বরখাচাপা পড়ে থাকে নিষ্প্রাণ । পৃ, ৩৬৮ ।

আহ , আহা , কী দূক্ষ ? সে নাকি ছিল শিক্ষক ? তরুণী ছাত্রীর রূপ দেখতে না পেয়ে তার রিদয়ের হাহাকার । সে আবার নারী মুক্তির জন্য বেচাল , নারী নাকি হবে মৌলবাদির দারা বন্দী ?

সম্প্রতি উপজেলা ইলেকশনে মৌলবাদি জামাতের নারী এক লাখের উপর ভোট পেয়ে বিজয়ী হয়েছেন , বেচারা বেচে থাকলে এটাই হতো এক চপেটাঘাত , তাই না ?

গর্ভবতী নারী দেখতে অনেকটা গর্ভবতী পশুর ই মত , দৃশ্শ হিসাবে গর্ভবতী নারী শোভন নয় , গর্ভবতী হওয়ার মধ্যে জীবনের কোনো সার্থকতা নেই । মহত্ত নাই, পুন্য নেই ।পৃ, ৩৬৩।

"ইসলামের আগে আরবে নারীর অবস্থা যতটা খারাপ ছিল বলে প্রচারিত , ততটা খারাপ ছিল না , ঐতিহাসিকদের মতে নারী অনেক বেশি সাধীন ছিল অন্ধকার যুগের আরবে ...পৃ, ৩৬৯।

যদি ও উনি এক যায়গায় নিজেই লিখেছেন , আমি অবস্স প্রতিভা নই । পৃ, ১৩ ।

আল্লাহর রাসূল( দ; )বলেছেন , শেষ কালে অযোগ্য রা ই হবে নেতা , সম্মানিত , চিন্তার বিষয় , বর্তমানে ফাইন আর্ট বলে তাকেই যা দেখে কিছুই বুঝা যাবে না ,

ধর্মানুভূতি এক বাজে কথা , এটা বস্তুনিষ্ঠ ভাবে প্রমাণ সম্বভ নয় , পৃ, ১১ (নারী)

দুর্ভাগ্য আমাদের , বিকৃত লেখা পড়ে , কিছু লোক ভাবে জাতে উঠে যাচ্ছে , স্মার্ট হয়ে যাচ্ছে , আধুনিক হচ্ছে ?আসলে , অধিক সন্নাসিতে গাজন নষ্ট । আসলে যার যেটা কাজ , যদি তা না হয় , মুখ দিয়ে যদি বের হয় মল । বিষ্ঠা । তবে?

বিষয়: বিবিধ

১৩০৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192095
১৪ মার্চ ২০১৪ দুপুর ১২:১৮
হতভাগা লিখেছেন : হুমায়ুন আজাদরা যা বলে নারীরা তা বিশ্বাস করে । সেজন্য তাদের কথার কোন প্রতিবাদ নারীরা কখনই করে না ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File