ইসলামের খেদমতে অনারব মুসলিমদের অবদান

লিখেছেন লিখেছেন আব্দুল্লাহশাহেদ ০৯ জানুয়ারি, ২০১৪, ০৭:২৫:১৫ সন্ধ্যা

তাহযীবুল কামালে ইমাম যুহরী হতে বর্ণিত হয়েছে যে, তিনি বলেনঃ আমি একবার আব্দুল মালেক বিন মারওয়ানের নিকট গেলাম। আব্দুল মালেক তখন আমাকে জিজ্ঞেস করলেনঃ হে যুহরী তুমি কোথা হতে এসেছ? আমি বললামঃ মক্কা হতে। তিনি জিজ্ঞেস করলেনঃ তুমি মক্কায় কাকে রেখে এসেছ, যে মক্কার ও মক্কাবাসীদের নের্তৃত্ব দিচ্ছে? যুহরী বলেনঃ আমি বললামঃ আতা বিন আবু রাবাহ। আব্দুল মালেক জিজ্ঞেস করলেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ মাওলাীদের। তিনি জিজ্ঞেস করলেনঃ তিনি কিসের মাধ্যমে মক্কাবাসীদের নের্তৃত্ব দিচ্ছেন? আমি বললামঃ দ্বীনদারী এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামএর সুন্নাতের মাধ্যমে। আব্দুল মালেক বললেনঃ দ্বীনদার এবং সুন্নাতের অধিকারীদেরই নেতা হওয়া উচিত।

আব্দুল মালেক বললেনঃ ইয়ামান বাসীদের নেতা কে? আমি বললামঃ তাউস বিন কায়সান। আব্দুল মালেক বললেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ তিনি মাওয়ালীদের অন্তর্ভূক্ত। তিনি জিজ্ঞেস করলেনঃ তিনি কিসের মাধ্যমে তাদেরকে পরিচালনা করছেন? আমি বললামঃ আতা যা দিয়ে পরিচালনা করছেন, তিনিও তা দ্বারা পরিচালনা করছেন। অর্থাৎ দ্বীনদারী এবং হাদীছ বর্ণনার মাধ্যমে। আব্দুল মালেক বললেনঃ তাই হওয়া উচিত।

আব্দুল মালেক বললেনঃ মিশরবাসীদের নেতা কে? আমি বললামঃ ইয়াযীদ বিন আবু হাবীব। আব্দুল মালেক বললেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ তিনি মাওয়ালীদের অন্তর্ভূক্ত।

আব্দুল মালেক আমাকে জিজ্ঞেস করলেনঃ সিরিয়াবাসীদেরকে কে পরিচালনা করছেন? আমি বললামঃ মাকহুল। তিনি বললেনঃ তিনি কির আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ মাওয়ালীদের। তিনি ছিলেন একজন নাওবী গোলাম। যাকে হুযাইল গোত্রের একজন মহিলা আযাদ করেছিল।

আব্দুল মালেক আবার প্রশ্ন করলেনঃ আরব উপদ্বীবের নের্তৃত্ব দিচ্ছে কে? আমি বললামঃ মাইমুন বিন মিহরান। তিনি বললেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ তিনিও মাওয়ালীদের অন্তর্ভূক্ত।

আব্দুল মালেক জিজ্ঞেস আমাকে জিজ্ঞেস করলেনঃ খোরাসানের নেতা কে? আমি বললামঃ যাহ্হাক বিন মুযাহিম। তিনি বললেনঃ তিনি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ মাওয়ালীদের।

আব্দুল মালেক জিজ্ঞেস করলেনঃ কে বসরাবাসীদেরকে পরিচালনা করছে? আমি বললামঃ হাসান বসরী। তিনি বললেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? আমি বললামঃ মাওয়ালীদের। আব্দুল মালেক তখন বললেনঃ অকল্যাণ হোক তোমার! কুফাবাসীদের নের্তৃত্ব কার হাতে? যুহরী বলেনঃ আমি বললামঃ ইবরাহীম আন নাখঈ। তিনি বললেনঃ তিনি কি আরবদের অন্তর্ভূক্ত? না মাওয়ালীদের? যুহরী বলেনঃ আমি বললামঃ তিনি আরবদের অন্তর্ভূক্ত। আব্দুল মালেক তখন বললেনঃ হে যুহরী! অকল্যাণ হোক তোমার! এতক্ষণে তুমি আমার পেরেশানী দূর করেছ। আল্লাহর কসম! মাওয়ালীগণ (অনরাবগণ) আরবদের নের্তৃত্ব করতেই থাকবে। এমন কি মাওয়ালীদের শান (মর্যাদা) বর্ণনায় মিম্বারের উপর খুতবা দেয়া হবে। আর আরবরা তখন মিম্বারের নীচে বসে তা শ্রবণ করতে থাকবে।

যুহরী বলেনঃ আমি বললামঃ হে আমীরুল মুমিনীন! দ্বীন তো এমনই। যে ব্যক্তি দ্বীনের হেফাজত করবে, সে নের্তৃত্ব লাভ করবে। আর যে দ্বীনকে পরিত্যাগ করবে, তার পতন হবে এবং সে লাঞ্চিত-অপমানিত হবে।

বিষয়: বিবিধ

১৬২৫ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

160821
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২১
মনসুর লিখেছেন : মাশাআল্লাহ, সুন্দর লিখেছেন। আলহামদুলিল্লাহ, জাজাকাল্লাহু খাইরান। শুভেচ্ছান্তে ধন্যবাদ।

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০৩
150243
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : আমীন
160827
০৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৮
সিকদারর লিখেছেন : জাজাকাল্লাহু খাইর। মহান আল্লাহ আমাদের সবাইকে দ্বীনদার এবং সুন্নাতের অধিকারীদের অন্তর্ভূক্ত করুন, আমীন।
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০৩
150244
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : Praying
160905
১০ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৬
মাটিরলাঠি লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০৩
150245
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : Praying
160906
১০ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৭
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : অসাধারণ লিখেছেন ভাই। জাঝাক আল্লাহ।
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০২
150242
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : ধন্যবাদ
160968
১০ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৭
ভিশু লিখেছেন : ভালো লাগ্লো...Happy Good Luck
161106
১০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
ইমরান ভাই লিখেছেন : শায়খ, নতুন কিছু জানলাম ...
জাজাকাল্লাহু খাইরান.
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০২
150241
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান.
179067
১৮ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৩৯
মদীনার আলো লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।
৩০ মার্চ ২০১৪ রাত ০৯:০২
150240
আব্দুল্লাহশাহেদ লিখেছেন : জাজাকাল্লাহু খাইরান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File