ক্রুসেড, ক্রসেডারদের বর্বরতা ও নাইট টেম্পলার :: পর্ব-২ =================================

লিখেছেন লিখেছেন আলোর পথে আলোকিত ২৯ অক্টোবর, ২০১৩, ১১:০৪:৩০ সকাল



তুরস্কের সেলজুকদের দখলে ছিল বিরাট এক সাম্রাজ্য যার বিস্তৃতি ছিল আনাতোলিয়া [বর্তমান তুরস্ক] থেকে পারস্য পর্যন্ত। তাদের সাম্রাজ্যের ব্যাপ্তি ক্রমান্বয়ে বেড়েই চলছিল। সেই সময়ে বিজান্টিন-এর [Byzantine] সম্রাট ছিল প্রথম অ্যালেক্সিয়াস। মুসলিমদের [সেলজুক] বিজয় তাকে বিচলিত করে ফেলেছিল কারণ সে দেখছিল যে এর পর তার পালা। তার রাজ্য মুসলিমরা দখল করবে। তাই সে ১০৯২ সালের দিকে পোপ দ্বিতীয় উরবানকে অনুরোধ করে যে মুসলিমদের হাত থেকে খৃস্টান রাজ্য বাচানোর জন্য যেন ইউরোপের রাজাদের উপর একটা চাপ দেয় যাতে তাকে সেলজুক মুসলিমদের বিরুদ্ধে সহায়তা করে। এর প্রেক্ষিতে পরবর্তীতে পোপ দ্বিতীয় উরবান “Holy Land” উদ্ধারের জন্য “Holy War” এর প্রচারণা শুরু করে। অবশ্য অন্য মত অনুযায়ী প্রথমে পোপ বা ইউরোপের রাজারা কেউই রাজী হয়নি অ্যালেক্সিয়াসকে সহায়তার জন্য কিন্তু পোপ ভ্যাটিক্যানে তার অবস্থান পাকাপোক্ত করার জন্য আর ইউরোপের রাজারা ব্যাপক ধনসম্পদ ও রাজ্য জয়ের কথা চিন্তা করে “Holy Land” উদ্ধারের জন্য “Holy War” এ যোগ দেয়!!

সম্রাট অ্যালেক্সিয়াস আশা করেছিল যে ইউরোপের রাজারা বোধহয় ভাড়াটে কিছু যোদ্ধা পাঠিয়ে তাকে সহায়তা করবে এবং তাতেই সে সন্তুষ্ট ছিল কিন্তু যখন দেখলো যে বিরাট সৈন্যবাহিনী নিয়ে ইউরোপ আসছে তখন সে ভীষণ অবাক হয়েছিল বৈকি!!

সময়টা ১০৯৬ সালের গ্রীষ্ম, ক্রুসেডাররা নিজেরা তিনটি ভিন্ন পথে রওনা দিয়ে কন্সট্যান্টিনোপলের [বর্তমান ইস্তাম্বুল] দিকে রওনা দিয়েছিল এব! সেখানে পরস্পরের সাথে মিলিত হয়। বিজান্টিন সম্রাট অ্যালেক্সিস এই বিরাট সৈন্যবাহিনীকে সহায়তা করার জন্য তার সামর্থ্য অনুযায়ী চেষ্টা করে। এই বাহিনীতে ৪,০০০ অশ্বারোহী নাইট ও ২৫,০০০ পদাতিক সৈন্য ছিল। এই সকল নাইটদের মধ্যে উল্লেখযোগ্য ছিল যারা এই সৈন্যবাহিনীদের নিয়ন্ত্রণ করছিল তারা হল: সেইন্ট জিলের চতুর্থ রেইমন্ড যে ছিল টুলুজের কাউন্ট; টারান্টোর ডিউক; বুলিয়নের গডফ্রে; হিউজ, ভারমন্ডের কাউন্ট এবং রবার্ট, নরম্যান্ডির ডিউক। এদের অধ্যাত্মিক নেতা ছিল বিশপ আধেমার, যে পোপ উরবানের খুব ঘনিষ্ট বন্ধু ছিল।

অগণিত মুসলিমদের হত্যা করে, বিভিন্ন জায়গা তছনছ ও পুড়িয়ে দিয়ে তার অবশেষে ১০৯৯ সালে জেরুজালেমে এসে পৌছালো। প্রায় পাঁচ সপ্তাহ ধরে তারা জেরুজালেম শহরকে অবরোধ করে রাখলো এবং অবশেষে তার পতন হলো। যখন ক্রুসেডাররা জেরুজালেমের ভিতর প্রবেশ করলো, এক ঐতিহাসিকের বর্ণনানুসারে, “তারা যেখানেই আরব ও তুর্কিদের সেখানেই হত্যা করতে লাগলো হোক তারা পুরুষ বা নারী!”

ক্রুসেডাররা যাদের সাথেই দেখা হচ্ছিল তাদেরকেই জবাই করছিল এবং তারা হাতে যা পাচ্ছিল তাই লুট করে নিচ্ছিল। মসজিদে যারা আশ্রয় নিয়েছিল তারা বৃদ্ধ-যুবক নির্বিশেষে তাদেরকে হত্যা করতে লাগলো এবং তারা মুসলিম ও ইহুদিদের পবিত্রস্থান সমূহ তছনছ করতে লাগলো। তারা ইহুদিদের সিনাগগে আগুন দিল যার ফলে যে ইহুদিগুলো সিনাগগের ভিতর লুকিয়ে ছিল তারা জীবন্তই পুড়ে মারা গেল!! এই হত্যাযজ্ঞ ততক্ষণ পর্যন্ত চললো যতক্ষণ পর্যন্ত তারা হত্যা করার আর কাউকে খুজে পেল না!!!

একজন ক্রসেডার, আগুলের রেইমন্ড, গর্ব করে এই নিষ্ঠুরতার বর্ণনা দিয়েছে:

“দারুন দৃশ্য দেখা যাচ্ছিল। আমাদের কিছু লোকেরা শত্রুদের মস্তকছেদ করে দিল; অন্যরা তাদের দিকে তীর ছুড়ে মারলো ফলে তারা টাওয়ার থেকে পড়ে গেল; অন্যরা তাদেরকে অনেকক্ষণ ধরে আগুনে পুড়িয়ে অত্যাচার করতে লাগলো। শহরের রাস্তাতে মাথা, হাত-পা সব স্তুপ আকারে ছিল। কাউকে যেতে হলে মানুষ [মৃত] ও ঘোড়ার উপর দিয়ে যাওয়া লাগছিল। কিন্তু সলোমনের টেম্পলে যা হয়েছে তার তুলনায় এটা কিছুই না। টেম্পলের ভিতর ও প্রবেশদ্বারে রক্তে মানুষের হাটু এবং ঘোড়ার লাগাম পর্যন্ত বয়ে যাচ্ছিল।”

ডেসমন্ড সিওয়ার্ড সেই দিনগুলোর মর্মান্তিক ঘটনার বর্ণনা দেন:

“১০৯৯ সালে জেরুজালেম আক্রমণ করা হয়। মানুষের হিংস্রতা আসলে দেখালো যে চার্চ আসলে মানুষের পশু প্রবৃত্তি দমনে কতটা ব্যর্থ হয়েছে। পুরো জেরুজালেম শহরের ৭০,০০০ ইহুদি, মুসলিম যার মধ্যে নারী, পুরুষ এবং শিশু তারা সবাই এই হলোকস্টে ধ্বংস হয়ে গেছে, মাত্র তিন দিনের এই ক্রোধে। কিছু কিছু স্থানে রক্ত মানুষের গোড়ালি পর্যন্ত ছিল এবং অশ্বারোহীরা রাস্তা [রক্তে ভাসমান রাস্তা] দিয়ে যাওয়ার সময় রক্ত ছিটকে পড়ছিল।”

অন্য একটা ঐতিহাসিক উৎস অনুসারে, নির্দয়ভাবে হত্যাকৃত মুসলিমদের সংখ্যা ছিল ৪০,০০০। আসল সংখ্যা যেটাই হোক না কেন, “Holy Land”-এ ক্রুসেডাররা যে অপরাধ ঘটিয়েছে সেটা ইতিহাসের নির্দয় বর্বরতার একটা উদহারণ হিসেবেই প্রতিষ্ঠিত হয়েছে।

প্রথম ক্রুসেড শেষ হয় ১০৯৯ সালে জেরুজালেমের পতনের মধ্য দিয়ে। মুসলিমদের ৪৬০ বছরের শাসনের পর “Holy Land” আবার খৃস্টানদের দখলে আসে। ক্রসেডাররা ফিলিস্তিন থেকে অ্যান্টিয়ক [বর্তমান তুরস্কের (দক্ষিণ) একটা শহর] পর্যন্ত ল্যাটিন রাজ্য তৈরি করে যার রাজধানী জেরুজালেম!

চলবে...

বিষয়: বিবিধ

২১০৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File