মারীর বরফরাজ্যে

লিখেছেন লিখেছেন আহমাদ ফিসাবিলিল্লাহ ২৬ জানুয়ারি, ২০১৫, ০১:১১:২১ রাত



ইসলামাবাদ থেকে মাত্র দেড় ঘন্টার দূরত্বে ছোট্ট একটি পাহাড়ী শহর মারী। আবহাওয়ার অনন্য বৈচিত্রের কারণে দেশ বিভাগের আগে বৃটিশরা এই শহরটিকে গ্রীষ্মকালীন রাজধানী হিসাবে গ্রহণ করেছিল। শীতকাল বাদে বাকিটা সময় এখানে চিরবসন্ত বিরাজিত থাকে। ইসলামাবাদে তাপমাত্রা যখন উঠে যায় ৪৫ ডিগ্রি পর্যন্ত, তখনও এখানে সেটা ৩০-এর উপরে ওঠে না। অথচ ইসলামাবাদ থেকে দূরত্ব মাত্র ৭০ কি.মি.। এ কারণে পাকিস্তানের বহু অর্থশালী মানুষ এখানে জমি কিনে বাড়ী করে রেখেছে গ্রীষ্মকালীন আবাসস্থল হিসাবে।

সাধারণত: জানুয়ারী থেকে মার্চ পর্যন্ত সময়টা মারীর পাহাড়গুলো বরফে সাদা হয়ে যায়। দশ-বারো বছর পূর্বে প্রায় ৫-৭ ফুট বরফে জীবনযাত্রা অচল হয়ে পড়ত। তবে গাছ-পালা হ্রাসের কারণে এখন আর অত বরফ পড়ে না। বেশীর বেশী ৩-৪ ফুটের মত। এসময় দেশের দূর-দূরান্ত থেকে মানুষ এখানে ভীড় করে শুভ্র-সাদা পৃথিবীর সৌন্দর্য উপভোগ করতে।

ইসলামাবাদেই থাকি। যেখানে সারাদেশের মানুষ ছুটে আসে সেখানে এত কাছে থেকেও বেড়িয়ে আসব না তাই হয়! আবহাওয়ার পূর্বাভাষ দেখে দিনক্ষণ ঠিক করে গত বছরের মত এবারও রওনা হলাম মারীর পথে গত ২২ জানুয়ারী ২০১৫।

মারী পৌঁছে মেইন স্পট তথা মল রোডে ওঠার বেশ আগেই আবিষ্কার করলাম পৃথিবীটা আর সবুজ নেই। সাদা চাদরে আবৃত হয়ে গেছে। একই সময়ে শুরু হল তুষারবৃষ্টি। আকাশ থেকে অঝোরে ঝরছে তুলোর মত বরফকণা। অপার্থিব এক অনুভূতি। পাহাড়ের গায়ে ঘন পাইন গাছের ফাঁক গলে জমিনের উপর দুধের নহরে যেন ভেসে গেছে। এক ফোঁটা কালিমা নেই তাতে। কেবল সাদাদের একচ্ছত্র আধিপত্ত। পাইন, ওক, দেবদারু গাছের শাখায় শাখায় থোকা থোকা ফুলের মত বরফ জমেছে। সবুজে-সাদায় মিলেমিশে তাতে জন্ম হয়েছে এক অপূর্ব সৌন্দর্যের। সারাটা দিন সেখানে কাটালাম অদ্ভূত আনন্দে।

দিয়ে দিলাম কিছু ছবি....Happy









প্রথম আলোয় প্রকাশিত

বিষয়: বিবিধ

১১৭৩ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

301743
২৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:১৬
sarkar লিখেছেন : ভালো লাগল। ধন্যবাদ।
২৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:০০
244138
আহমাদ ফিসাবিলিল্লাহ লিখেছেন : ধন্যবাদ..Good Luck
301746
২৬ জানুয়ারি ২০১৫ রাত ০১:৩৬
সুশীল লিখেছেন : ভালো লাগলো
২৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:০০
244139
আহমাদ ফিসাবিলিল্লাহ লিখেছেন : ধন্যবাদ..Good Luck
301779
২৬ জানুয়ারি ২০১৫ সকাল ১০:১০
পুস্পগন্ধা লিখেছেন :
অসাধারন হয়েছে........আমারও যেতে ইচ্ছা করছে Good Luck
২৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:০০
244140
আহমাদ ফিসাবিলিল্লাহ লিখেছেন : Good Luck Good Luck
301787
২৬ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার ছবিগুলির জন্য অনেক ধন্যবাদ। মারির একটা মজার ইতিহাস পরেছিলাম। মারি একজন দেশিয় নবাবের অধিন অঞ্চল ছিল। একজন ইংরেজ আইসিএস এর স্ত্রি এই খানে শহর স্থাপন করার জন্য সেই নবাব এর কাছে অনুমতির জন্য যান। শিতের জায়গায় সেই মহিলার পোষাক দেখে নবাব সাহেব মন করেন যে সে খুবই দরিদ্র নারি! তাই তাকে বিনা খাজনায় বসতি করা অধিকার দেন!
২৬ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:০১
244142
আহমাদ ফিসাবিলিল্লাহ লিখেছেন : দারুন তো! গল্পটা জানা ছিল না..অনেক ধন্যবাদ..Happy Happy
301933
২৭ জানুয়ারি ২০১৫ সকাল ০৭:১৪
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সুন্দর!
২৭ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:১৯
244302
আহমাদ ফিসাবিলিল্লাহ লিখেছেন : Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File